logo
রবিবার , ৬ নভেম্বর ২০২২ | ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার ভাবনা
  5. খেলা
  6. জাতীয়
  7. টেক নিউজ
  8. দেশের খবর
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. সম্পাদকীয়
  15. সাফল্য

বুড়িগঙ্গা রেলসেতু দৃশ্যমান

প্রতিবেদক
admin
নভেম্বর ৬, ২০২২ ৮:৫৮ পূর্বাহ্ণ

রেলপথে পদ্মাসেতুর সঙ্গে রাজধানীকে যুক্ত করতে রেলসেতু তৈরি হচ্ছে বুড়িগঙ্গায়। হাই ফ্লাড লেভেল থেকে ২০ মিটার ভার্টিক্যাল ক্লিয়ারেন্স রেখে তৈরি হচ্ছে এ সেতু। নৌপথ চালু রেখেই চলছে এর নির্মাণকাজ। এরই মধ্যে বসে গেছে সবকটি স্প্যান। দৃশ্যমান হয়েছে পুরো সেতু।

কমলাপুর রেলস্টেশন থেকে গেণ্ডারিয়া হয়ে নারায়ণগঞ্জের আলীগঞ্জ পয়েন্টে থেকে বুড়িগঙ্গা সেতু দিয়ে কেরানীগঞ্জের পানগাঁও অতিক্রম করে আধুনিক রেলপথটি পদ্মাসেতু পর্যন্ত অগ্রসর হয়েছে। প্রায় ৪০ কিলোমিটার অংশের ১৭ কিলোমিটারই এলিভেটেড রেলপথ, যেখানে বসছে পাথরবিহীন রেল ট্র্যাক। বাকি ২৩ কিলোমিটারে বসছে পাথরসহ রেললাইন।

পদ্মাসেতু রেল সংযোগ প্রকল্পের রেল ব্রিজ ও ভায়াডাক্ট ইনচার্জ প্রকৌশলী আমিনুল করিম বলেন, প্রকল্পটি অনেক চ্যালেঞ্জিং ছিল। সেই চ্যালেঞ্জ ওভারকাম করে, সব ধরনের নিরাপত্তা নিশ্চিত করে আমরা প্রকল্পের ৯০ শতাংশ কাজ সম্পন্ন করেছি।

পদ্মাসেতু রেল সংযোগ প্রকল্পের পরিচালক মো. আফজাল হোসেন বলেন, আমরা দেশে প্রথম পাথরবিহীন রেলপথ স্থাপন করছি। ফিটিংসগুলো রক্ষণাবেক্ষণ করলে ট্রেন চলাচলের জন্য এটি সচল রাখা যাবে।

প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, ঢাকা-যশোর ১৭২ কিলোমিটার লেভেল ক্রসিং-বিহীন এ রেলপথ নির্মাণ শেষ হবে ২০২৪ সালে। তবে আগামী জুন টার্গেট রেখে দ্রুত এগোচ্ছে ঢাকা-মাওয়া অংশের কাজ।

সর্বশেষ - দেশের খবর