logo
বৃহস্পতিবার , ২৭ অক্টোবর ২০২২ | ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার ভাবনা
  5. খেলা
  6. জাতীয়
  7. টেক নিউজ
  8. দেশের খবর
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. সম্পাদকীয়
  15. সাফল্য

আইএমএফের ঋণ নিয়ে আশাবাদী বাংলাদেশ

প্রতিবেদক
admin
অক্টোবর ২৭, ২০২২ ১০:০৫ পূর্বাহ্ণ

চলমান অর্থনৈতিক সংকট মোকাবিলায় আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে ঋণ পাওয়ার বিষয়ে আশাবাদ ব্যক্ত করেছেন অর্থ বিভাগের জ্যেষ্ঠ সচিব ফাতিমা ইয়াসমিন। বাংলাদেশ সফররত আইএমএফের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে গতকাল বুধবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এই আশা প্রকাশ করেন। ঋণের শর্ত নিয়ে আলোচনা করতে আইএমএফের দক্ষিণ এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রধান রাহুল আনন্দের নেতৃত্বে ১০ সদস্যের প্রতিনিধিদল বুধবার ঢাকায় এসেছে। সফরের প্রথম দিনই সরকারের সংশ্লিষ্ট দপ্তরের সঙ্গে সিরিজ বৈঠক শুরু করেছে সংস্থাটি।

৯ নভেম্বর পর্যন্ত সরকারি বিভিন্ন সংস্থা, দপ্তর, বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বেসরকারি সংস্থার সঙ্গে বৈঠক করবেন তারা। প্রথম বৈঠক শেষে অর্থ বিভাগের জ্যেষ্ঠ সচিব ফাতিমা ইয়াসমিন বলেন, এটি আইএমএফ দলের সঙ্গে প্রথম বৈঠক ছিল। বৈঠক আরো হবে। আমরা ঋণ পাওয়ার ব্যাপারে আশাবাদী।

জানা গেছে, অর্থনীতির সার্বিক পরিস্থিতি তুলে ধরে গত জুলাইয়ে লেনদেনের ভারসাম্য বজায় রাখা ও বাজেট-সহায়তার জন্য আইএমএফের কাছে ঋণ চেয়ে চিঠি দেয় বাংলাদেশ। এ ঋণের মধ্যে বাংলাদেশ ব্যালেন্স অব পেমেন্ট ও বাজেট-সহায়তার জন্য ৩০০ কোটি ডলার চাওয়া হয়। বাকি ১৫০ কোটি ডলার চাওয়া হয়েছে আইএমএফের নতুন উদ্যোগ, সহনশীলতা ও টেকসই-সহায়তা তহবিল (ট্রাস্ট) থেকে।

সূত্র জানায়, ঋণ দিতে আইএমএফ বেশকিছু সংস্কার কার্যক্রমের সুপারিশ করেছে। ব্যাংক খাতে সংস্কার, বাজেটে ভর্তুকি কমিয়ে আনাসহ রাজস্ব সংগ্রহ কার্যক্রমে গতিশীলতা বাড়াতে বিভিন্ন সুপারিশ রয়েছে।

সর্বশেষ - দেশের খবর