logo
বুধবার , ২৬ অক্টোবর ২০২২ | ১৫ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার ভাবনা
  5. খেলা
  6. জাতীয়
  7. টেক নিউজ
  8. দেশের খবর
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. সম্পাদকীয়
  15. সাফল্য

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প শেষ হলো দ্বিতীয় ইউনিটে জেনারেটর স্ট্যাটর স্থাপনের কাজ

প্রতিবেদক
admin
অক্টোবর ২৬, ২০২২ ৮:২৮ পূর্বাহ্ণ

পাবনায় নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের (এনপিপি) দ্বিতীয় ইউনিটের টার্বাইন হলে জেনারেটর স্ট্যাটর স্থাপনের কাজ শেষ হয়েছে। রুশ সংস্থা রসাটমের প্রকৌশল শাখার অধীনস্থ প্রতিষ্ঠান ভিডিএমইউ এ কাজ সম্পন্ন করে।

মঙ্গলবার (২৫ অক্টোবর)) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এ প্রসঙ্গে প্রকল্পের নির্মাতা রুশ প্রতিষ্ঠান এতমস্ত্রয় এক্সপোর্টের ভাইস-প্রেসিডেন্ট ও রূপপুর এনপিপি নির্মাণ প্রকল্পের পরিচালক আলেপি ডেইরি জানান, টারবাইনের ঘুর্ণনের ফলে সৃষ্ট যান্ত্রিক শক্তিকে বিদ্যুতে রুপান্তর করে এ স্ট্যাটার।

এটির ওজন ৪৪০ টনের বেশি ও বিদ্যুৎকেন্দ্রের সব যন্ত্রপাতির মধ্যে সবচেয়ে ভারি। এটি সফলভাবে স্থাপন করা গেলে টারবাইন হলের মূল যন্ত্রপাতি স্থাপনের কাজ করা সম্ভব হবে।

রূপপুর প্রকল্পের দুটি ইউনিটে ব্যবহৃত হবে টিজেডভি ১২০০-২ টারবাইন জেনারেটর। এগুলোর নকশা প্রণয়ন ও নির্মান করেছে রুশ কোম্পানি পাওয়ার মেশিন্স।

মোট দুই হাজার ৪০০ মেগাওয়াট ক্ষমতার পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের দুটি ইউনিটে স্থাপিত হচ্ছে ৩+ প্রজন্মের ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর।

রূপপুর প্রকল্পের রেফারেন্স প্রকল্প রাশিয়ার নভোভারোনেঝ এনপিপির দুটি ইউনিটে এ জাতীয় রিয়্যাক্টর সফলভাবে বিদ্যুৎ উৎপাদন করছে।

রসাটমের প্রকৌশল শাখা রূপপুর প্রকল্পের ডিজাইনার ও জেনারেল কন্ট্রাকটর হিসেবে দায়িত্ব পালন করছে। সর্বমোট প্রাপ্ত অর্ডার ও একই সঙ্গে নির্মানাধীন এনপিপির সংখ্যা বিবেচনায় বিশ্বে এ প্রতিষ্ঠানটির র‌্যাংকিং এক নম্বর।

সর্বশেষ - দেশের খবর