logo
Friday , 21 October 2022
  1. সকল নিউজ

দেশে সেপ্টেম্বরে রেকর্ড চা উৎপাদন

প্রতিবেদক
admin
October 21, 2022 12:43 pm

চলতি বছরের সেপ্টেম্বর মাসে দেশে ১৪ দশমিক ৭৪ মিলিয়ন কেজি চা উৎপাদিত হয়েছে। যা অতীতের যে কোনো বছরের একই মাসের উৎপাদন রেকর্ড ছাড়িয়ে গেছে।

গত বছরের সেপ্টেম্বরের তুলনায় এ বছরের সেপ্টেম্বরে প্রায় ১৭ শতাংশ বেশি চা উৎপাদন হয়েছে। এর আগে মাস ভিত্তিক উৎপাদনের সবশেষ রেকর্ড হয়েছিলো গত বছরের অক্টোবরে। গত অক্টোবরে দেশে ১৪ দশমিক ৫৮ মিলিয়ন কেজি চা উৎপাদিত হয়েছিল।

খাত সংশ্লিষ্টরা বলছেন, অনুকূল আবহাওয়া, ভর্তুকি মূলে সার বিতরণ, বাণিজ্য মন্ত্রণালয় ও চা বোর্ডের নিয়মিত মনিটরিং, বাগান মালিক ও শ্রমিকদের নিরলস প্রচেষ্টার ফলে গত আগস্টের শ্রমিক কর্মবিরতির ধকল কাটিয়ে ঘুরে দাঁড়িয়েছে দেশের চা শিল্প।

এ বিষয়ে বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম বলেন, এ বছর আগস্ট মাসে শ্রমিক কর্মবিরতির কারণে উৎপাদন কিছুদিন বন্ধ থাকলেও প্রধানমন্ত্রীর প্রত্যক্ষ দিকনির্দেশনায় শ্রমিকদের মজুরি বাড়ানো এবং বাগানের স্বাভাবিক কার্যক্রম দ্রুত শুরু হয়।

তিনি বলেন, এছাড়াও প্রয়োজনীয় বৃষ্টিপাত, সঠিক সময়ে ভর্তুকি মূল্যে সার বিতরণ, চা রপ্তানির ক্ষেত্রে প্রণোদনা, নিয়মিত বাগান মনিটরিং, শ্রমিকদের মজুরি বাড়ানো ও শ্রমকল্যাণ নিশ্চিতকরণের ফলে এ বছর চায়ের উৎপাদন অনেক ভালো। সেপ্টেম্বর মাসে চা উৎপাদনে রেকর্ড এ শিল্পের জন্য অত্যন্ত ইতিবাচক।

চা বোর্ডের চেয়ারম্যান আরও বলেন, সরকারের নানা উদ্যোগের পাশাপাশি বাগান মালিক, চা ব্যবসায়ী ও চা শ্রমিকদের ধারাবাহিক প্রচেষ্টার ফলে চা শিল্পের সক্ষমতা অনেক বেড়েছে।

চলতি বছরের প্রথম নয় মাসে (২২ জানুয়ারি-২২ সেপ্টেম্বর) দেশের ১৬৭টি বাগান এবং ক্ষদ্রায়তন চা বাগানে ৬৩ দশমিক ৮৩ মিলিয়ন কেজি চা উৎপাদিত হয়েছে।

সর্বশেষ - সকল নিউজ