logo
Wednesday , 19 October 2022
  1. সকল নিউজ

চলতি সপ্তাহেই রিজার্ভ থেকে তেল বিক্রি করতে পারে যুক্তরাষ্ট্র

প্রতিবেদক
admin
October 19, 2022 8:21 am

যুক্তরাষ্ট্রে চলতি সপ্তাহে রিজার্ভ থেকে তেল বিক্রি করার পরিকল্পনা করেছে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। আগামী মাসে কংগ্রেসের নির্বাচনের আগে জ্বালানি সংকট দূর তথা দ্রব্যের মূল্য বৃদ্ধি ঠেকাতে এই পরিকল্পনা হাতে নিয়েছে প্রশাসন। এই পরিকল্পনার সঙ্গে সংশ্লিষ্ট তিনটি সূত্র এ তথ্য জানিয়েছে।

প্রেসিডেন্ট বাইডেন চলতি সপ্তাহে স্ট্র্যাটেজিক পেট্রোলিয়াম রিজার্ভ থেকে তেল বিক্রির ঘোষণা দেবেন বলে আশা করা হচ্ছে। গত মে মাস থেকেই রিজার্ভ থেকে তেল বিক্রি শুরু করে যুক্তরাষ্ট্র। ১৮০ মিলিয়ন ব্যারেল বা ১৮ কোটি ব্যারেল তেল রিজার্ভ থেকে বিক্রি করার কথা জানিয়েছিল দেশটি। বাইডেন প্রশাসন তেল বিক্রির বিষয়ে তেল কোম্পানির সঙ্গেও আলোচনা করেছে।

আরেকটি সূত্র জানিয়েছে, ২০২৩ অর্থবছরে কংগ্রেসের অনুমতিক্রমে ২৬ মিলিয়ন ব্যারেল বা ২ কোটি ৬০ লাখ ব্যারেল বিক্রি নিয়ে আলোচনা চালাচ্ছে ওয়াশিংটন। পহেলা অক্টোবর থেকে নতুন অর্থবছর শুরু হয়েছে। দ্রব্যমূল্যের রাশ টানতে আরো বিস্তারিত জানাবে জ্বালানি বিভাগ।

১৯৭৪ সালে রিজার্ভ তৈরি হওয়ার পর এবারই এত বেশি পরিমাণে তেল বাজারে ছাড়া হচ্ছে। ইউক্রেন যুদ্ধের কারণে আন্তর্জাতিক বাজারে তেলের দাম মাথাচাড়া দিয়ে উঠেছে। এতে সাম্প্রতিক সপ্তাহগুলোয় জ্বালানি তেলের সরবরাহ কমে যাওয়ায় উদ্বেগ সৃষ্টি হয়েছে। আবার ওপেক প্লাস আগামী মাস থেকে তেলের উৎপাদন দিনে ২০ লাখ ব্যারেল কমানোর ঘোষণা দিয়েছে যাতে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। সূত্র: রয়টার্স।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ‘স্মার্ট অ্যাপে’ মিলবে নির্বাচনি সব তথ্য

শ্রমিকদের স্বার্থে টোল ফ্রি হেল্পলাইন

বিএনপি-জামায়াত এখনো বাংলাদেশকে পাকিস্তান বানানোর স্বপ্নে বিভোর : নাছিম

রাজনৈতিক দল হিসেবে পরিচয় দেওয়ার যোগ্যতা হারিয়েছে বিএনপি : ওবায়দুল কাদের

পররাষ্ট্রমন্ত্রী : অভ্যন্তরীণ বিষয়ে ঢাকা কোনো দেশের হস্তক্ষেপ চায় না

ভুয়া খবরের বিষয়ে সতর্ক করলো ভারতীয় হাইকমিশন

সচিবদের ১১ নির্দেশনা প্রধানমন্ত্রীর

সংখ্যালঘু বলে কোনো শব্দ নেই, দেশের মানুষ সবাই সমান: ধর্ম প্রতিমন্ত্রী

রাজনৈতিক কর্মসূচিতে কোনো বাধা নেই: স্বরাষ্ট্রমন্ত্রী

যেকোনো অবস্থার জন্য প্রস্তুত থাকুন: দেশবাসীকে প্রধানমন্ত্রী