logo
শুক্রবার , ৩০ সেপ্টেম্বর ২০২২ | ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার ভাবনা
  5. খেলা
  6. জাতীয়
  7. টেক নিউজ
  8. দেশের খবর
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. সম্পাদকীয়
  15. সাফল্য

রাশিয়ার হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে মার্কিন মেজর গ্রেফতার

প্রতিবেদক
admin
সেপ্টেম্বর ৩০, ২০২২ ১:১৭ অপরাহ্ণ

মার্কিন সামরিক বাহিনীর মেজর পদমর্যাদার চিকিৎসক জেমি লি হেনরি ও তার স্ত্রী আনা গেব্রেলিয়ানের বিরুদ্ধে রুশ সরকারের কাছে তথ্যফাঁস করার অভিযোগ আনা হয়েছে।

অভিযুক্ত ওই চিকিৎসকের স্ত্রীও বেসামরিক হাসপাতালের চিকিৎসক। বৃহস্পতিবার তাদের আটক করে ব্যাপক জিজ্ঞাসাবাদ করেছে দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই। খবর বিবিসি ও রয়টার্সের।

মার্কিন সামরিক বাহিনীর চিকিৎসক মেজর জেমি লি হেনরি মূলত একজন ট্রান্সজেন্ডার।

এ চিকিৎসক এই দম্পতির বিরুদ্ধে একটি সামরিক হাসপাতালে রোগীদের সম্পর্কে গোপনীয় তথ্য রাশিয়াকে দেওয়ার পরিকল্পনা করার অভিযোগ রয়েছে।

এ দম্পতি যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) এক গোয়েন্দাকে বলেছেন— তারা রাশিয়ার দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়েছেন।

তবে রুশ কর্তৃপক্ষের পক্ষ থেকে এ বিষয়ে কোনো বক্তব্য পাওয়া যায়নি।

মেরিল্যান্ডের বাল্টিমোরের একটি আদালতে দাখিল করা অভিযোগে এ দম্পতির বিরুদ্ধে ষড়যন্ত্র এবং সেনাসদস্যদের স্বাস্থ্য তথ্য প্রকাশের অভিযোগ আনা হয়। বৃহস্পতিবার তাদের গ্রেপ্তারের পরই এ তথ্য সামনে আসে।

এই দম্পতি ‘মার্কিন সরকার এবং সামরিক বাহিনীর সঙ্গে যুক্ত ব্যক্তিদের চিকিৎসার অবস্থা সম্পর্কে ভেতরের তথ্য পেতে’ রাশিয়ান সরকারকে সাহায্য করতে চেয়েছিলেন।

এ ছাড়া ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর কয়েক মাস আগে তিনি ওয়াশিংটনে রুশ দূতাবাসকে সাহায্যের প্রস্তাব দিয়েছিলেন বলেও অভিযোগ রয়েছে।

সর্বশেষ - দেশের খবর