logo
সোমবার , ২৬ সেপ্টেম্বর ২০২২ | ১৫ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার ভাবনা
  5. খেলা
  6. জাতীয়
  7. টেক নিউজ
  8. দেশের খবর
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. সম্পাদকীয়
  15. সাফল্য

সমঝোতার মাধ্যমে ইউক্রেন যুদ্ধ বন্ধ চায় ভারত ও চীন ইত্তেফাক ডেস্ক

প্রতিবেদক
admin
সেপ্টেম্বর ২৬, ২০২২ ৮:৪৩ পূর্বাহ্ণ

আলোচনা করে সমঝোতার মাধ্যমে ইউক্রেন যুদ্ধ থেকে বেরিয়ে আসার আহ্বান জানিয়েছে ভারত ও চীন। শনিবার (২৫ সেপ্টেম্বর) দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীরা জাতিসংঘে দেওয়া বক্তব্যে এই আহ্বান জানান।

দুই দেশই রুশ ঘনিষ্ট হিসেবে পরিচিত। রাশিয়ার ওপর দেওয়া পশ্চিমা নিষেধাজ্ঞাকে অমান্য করেই দেশ দুটি রাশিয়া থেকে তেল আমদানি করছে। রাশিয়া পশ্চিমা বিশ্বের বিরুদ্ধে ইউক্রেন যুদ্ধ বাড়ানোর অভিযোগ করলেও তাতে সমর্থন দেয়নি ভারত এবং চীনসহ কোনো বড় দেশ।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই রাশিয়া এবং ইউক্রেনকে সংকট আর না বাড়ানোর আহ্বান জানিয়ে বলেন, এর মাধ্যমে উন্নয়নশীল দেশগুলোর ওপর মারাত্মক প্রভাব পড়ছে।

তিনি বলেন, ইউক্রেন সংকটের শান্তিপূর্ণ সমাধান চায় তার দেশ। তার মতে, শান্তি আলোচনার জন্য দুই দেশকেই চাপ দিতে হবে।

ওয়াং ই বলেন, সব পক্ষের নিরাপত্তা নিয়ে উদ্বেগের বিষয়কে প্রাধান্য দিতে হবে এবং ভারসাম্যপূর্ণ ও স্থায়ী সমাধানের পথ খুঁজে বের করতে হবে। তিনি ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবার সঙ্গেও কথা বলেছেন।

ইউক্রেন যুদ্ধ শুরুর পর এই প্রথম তাদের মধ্যে কথা হলো। চলতি মাসের শুরুর দিকে উজবেকিস্তানে রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মুখোমুখি বৈঠক অনুষ্ঠিত হয়। তখন ইউক্রেন নিয়ে পুতিনের কাছে উদ্বেগ প্রকাশ করেন শি।

ভারত যুক্তরাষ্ট্রের সঙ্গে উষ্ণ সম্পর্ক বজায় রাখলেও রাশিয়ার সঙ্গে ঐতিহাসিক সম্পর্ক বজায় অব্যাহত রেখেছে। ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর বলেন, ইউক্রেন যুদ্ধ ক্রমেই তীব্রতর হচ্ছে।

তিনি বলেন, আমাদের প্রায়ই জিজ্ঞাসা করা হয় যে আমরা কোন পক্ষে। সততার সঙ্গে আমাদের জবাব হলো-আমরা সবসময়ই শান্তির পক্ষে। আমরা সংলাপ এবং কূটনীতির ওপর গুরুত্ব দিই।’

তিনি আরও বলেন, ‘আমরা এই অবস্থানে এখনও রয়েছি, যুদ্ধ শেষ করার একমাত্র পথ হলো আলোচনা।’

সর্বশেষ - দেশের খবর