logo
Thursday , 1 September 2022
  1. সকল নিউজ

রাশিয়া থেকে ৫ লাখ টন গম কিনবে সরকার

প্রতিবেদক
admin
September 1, 2022 8:55 am

রাশিয়া থেকে জ্বালানি তেল কেনার আলোচনার মধ্যেই সরকার এবার দেশটি থেকে পাঁচ লাখ টন গম আমদানির সিদ্ধান্ত নিয়েছে। গম কেনার এই অর্থ সরকার ডলারে পরিশোধ করবে। এতে প্রতি কেজি গমের দাম পড়বে ৪০ টাকা ৮৫ পয়সা। সে হিসাবে মোট ব্যয় হবে দুই হাজার ৪২ কোটি ৫০ লাখ টাকা।

এ ছাড়া ভারত থেকে এক লাখ টন চাল এবং ভিয়েতনাম থেকে দুই লাখ ৩০ হাজার টন চাল কেনা হবে।

গতকাল বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এসব সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আব্দুল বারিক ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে এসব সিদ্ধান্তের কথা সাংবাদিকদের জানান।

রাশিয়া থেকে আসছে ৫ লাখ টন গম

বিশ্বব্যাপী জ্বালানি তেলের মূল্য ঊর্ধ্বমুখী হওয়ায় রাশিয়া থেকে তেল কেনার চিন্তা-ভাবনা করছে সরকার। তবে তেলের মূল্য কোন কারেন্সিতে পরিশোধ করা হবে, সে সিদ্ধান্ত এখনো হয়নি। এরই মধ্যে দেশটি থেকে গম কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর বিশ্বের অন্য দেশের মতো বাংলাদেশও গম আমদানিতে সংকটে পড়ে। গত মে মাসে বাংলাদেশে গমের সবচেয়ে বড় সরবরাহকারী দেশ ভারত রপ্তানি বন্ধ করে দিলে সংকট আরো ঘনীভূত হয়। এ বাস্তবতায় রাশিয়া থেকে গম কেনার সিদ্ধান্ত নেয় সরকার।

সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আব্দুল বারিক বলেন, রাশিয়া থেকে জিটুজি পর্যায়ে পাঁচ লাখ টন গম আমদানির প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। প্রতি কেজি গমের মূল্য ধরা হয়েছে ৪০.৮৫ টাকা। এতে মোট ব্যয় হবে দুই হাজার ৪২ কোটি ৫০ লাখ টাকা।

গম কোন কারেন্সিতে কেনা হবে জানতে চাইলে তিনি বলেন, ‘আমাদের প্রস্তাব টাকার অঙ্কে দেওয়া হয়েছে। মিটিংয়ে কোন কারেন্সিতে কেনা হবে, সে বিষয়ে কোনো আলোচনা হয়নি। তবে ডলারে কেনা হবে। সে হিসাবে লাগবে ২১ কোটি ৫০ লাখ মার্কিন ডলার। প্রতি ডলার ৯৫ টাকা ধরে হিসাব করা হয়েছে। প্রতি টনে প্রয়োজন হবে ৪৩০ মার্কিন ডলার। ’

ভারত ও ভিয়েতনাম থেকে আসবে ৩ লাখ ৩০ হাজার টন চাল

বৈঠকে ভারত থেকে এক লাখ টন নন-বাসমতী সিদ্ধ চাল আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। জিটুজি পর্যায়ে এ চাল আমদানি করা হবে। এতে ব্যয় হবে ৪১৭ কোটি পাঁচ লাখ টাকা। ৭০ হাজার টন চাল আসবে পোর্টের মাধ্যমে। প্রতি কেজি চালের দাম পড়বে ৪২.১৩ টাকা। ৩০ হাজার টন চাল আসবে স্থলপথে। এতে প্রতি কেজি চালের দাম পড়বে ৪০.৭০ টাকা। আর প্রতি টনের দাম পড়বে ৪৪৩.৫০ মার্কিন ডলার।

এ ছাড়া ভিয়েতনাম থেকে জিটুজি পর্যায়ে দুই লাখ ৩০ হাজার টন থাই নন-বাসমতী চাল আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। ভিয়েতনাম থেকে চাল আনতে প্রতি কেজির দাম পড়বে যথাক্রমে ৫০ ও ৪৭ টাকা। দুই দেশ থেকে তিন লাখ ৩০ হাজার টন চাল আমদানিতে খরচ হবে ১১ কোটি ৯০ লাখ ২০ হাজার মার্কিন ডলার, দেশীয় মুদ্রায় যার পরিমাণ এক হাজার ১৩০ কোটি ৬৯ টাকা।

দুবাই ও সৌদি আরব থেকে আসবে ১ লাখ ৬০ হাজার টন সার

দেশে সারের সংকট নিরসনে এক লাখ ৬০ হাজার মেট্রিক টন সার কিনবে সরকার। এর মধ্যে এক লাখ মেট্রিক টন এমওপি এবং বাকি ৬০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার।

আব্দুল বারিক জানান, কৃষি মন্ত্রণালয়ের অধীন বিএডিসি দুবাইভিত্তিক ফালকো জেনারেল ট্রেডিং এলএলসি নামের প্রতিষ্ঠান থেকে এক লাখ মেট্রিক টন এমওপি (মিউরেট অব পটাশ) সার কিনবে। সরাসরি ক্রয় চুক্তির মাধ্যমে এ সার আমদানি করা হবে। এতে ব্যয় হবে ৯৩১ কোটি ৪৯ লাখ টাকা।

বৈঠকে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি), সাবিক অ্যাগ্রি-নিউট্রেন্টস কম্পানি, সৌদি আরব থেকে ষষ্ঠ লটে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানি করবে। এতে ব্যয় হবে ১৭৭ কোটি ৯৮ লাখ ২০ হাজার ৭৫৫ টাকা। বৈঠকে একই কম্পানির মাধ্যমে একই পরিমাণ টাকা দিয়ে আরো ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার কেনার আরেকটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

সর্বশেষ - সকল নিউজ