logo
Friday , 19 August 2022
  1. সকল নিউজ

রেমিট্যান্স এসেছে ১১ হাজার কোটি টাকা

প্রতিবেদক
admin
August 19, 2022 9:35 am

উদ্বেগের মধ্যে প্রশান্তির বার্তা নিয়ে আসছে রেমিট্যান্স। প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স বেড়েই চলেছে। জুলাই মাসের পর আগস্টেও প্রবাসী আয় ঊর্ধ্বমুখী।

চলতি আগস্ট মাসের ১৬ দিনে ১১৭ কোটি ১০ লাখ ডলার দেশে পাঠিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা, যা বাংলাদেশি মুদ্রায় (প্রতি ডলার ৯৫ টাকা) ১১ হাজার ১২৪ কোটি টাকা। এটি গত বছরের (২০২১ সালের ১৬ আগস্ট) একই সময়ের চেয়ে ১৬ দশমিক ৩০ শতাংশ বেশি। প্রতিদিন এসেছে ৭ কোটি ২৬ লাখ ডলার বা প্রায় ৭০০ কোটি টাকা। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

ব্যাংক খাতসংশ্লিষ্টরা বলছেন, যেভাবে রেমিট্যান্স আসছে, এটা ইতিবাচক দিক। এই ধারা অব্যাহত থাকলে গত জুলাই মাসের মতো আগস্ট মাসেও ২ বিলিয়ন ডলারের বেশি রেমিট্যান্স আসবে।

চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে ২০৯ কোটি ৬৯ লাখ ১০ হাজার ডলার রেমিট্যান্স এসেছে দেশে, যা গত বছরের (২০২১) জুলাই মাসের চেয়ে বেশি ছিল ১২ শতাংশ।

এদিকে রেমিট্যান্স আনার ক্ষেত্রে প্রক্রিয়া আরো সহজ করেছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে বাণিজ্যিক ব্যাংকগুলোকে বিদেশি কোনো মানি এক্সচেঞ্জের সঙ্গে চুক্তি করতে (ড্রইং অ্যারেঞ্জমেন্ট) বাংলাদেশ ব্যাংক থেকে আগাম অনুমতি নিতে হবে না বলে প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ ব্যাংক। চলমান ডলার-সংকটের মধ্যে রেমিট্যান্স প্রবাহ বাড়ানোর চেষ্টায় কেন্দ্রীয় ব্যাংক এ সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে দেশের ব্যাংকগুলো দ্রুত তাদের নেটওয়ার্ক বাড়াতে পারবে।

সাধারণত বিদেশ থেকে প্রবাসীদের রেমিট্যান্স আনতে ঐ দেশে ব্যাংকের নিজস্ব এক্সচেঞ্জ হাউজ খুলতে হয়, কিংবা বিদেশি কোনো এক্সচেঞ্জের সঙ্গে চুক্তি করতে হয়। ঐ চুক্তিকে ড্রইং অ্যারেঞ্জমেন্ট বলা হয়।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

চরম সংকটে বিএনপি!

২০২৩ এর মাঝামাঝি শতভাগ মানুষ বিদ্যুতায়নের আওতায় আসবে: নসরুল হামিদ

বাংলাদেশ থেকে জনশক্তি নিতে চায় বেলারুশ

মিয়ানমার পরিস্থিতি :: ঢাকায় তিন বাহিনী প্রধানসহ শীর্ষ প্রতিনিধিদের নিয়ে জরুরি বৈঠক

সরকারবিরোধী নানা রকম প্রোপাগান্ডা ছড়াচ্ছে জামায়াত!

বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের চেষ্টা করছে যুক্তরাষ্ট্র : রাশিয়া

এক হাজার মিলিয়ন ডলার বাজেট সাপোর্ট সংগ্রহের প্রক্রিয়া শুরু

সীতাকুণ্ডে বিস্ফোরণে আহতদের চিকিৎসায় অর্থ সহায়তা

রূপপুরে আরেকটি বিদ্যুৎকেন্দ্র স্থাপনে রোসাটমকে আহ্বান প্রধানমন্ত্রীর

আ’লীগ প্রতিদ্বন্দ্বিতাহীন নির্বাচন চায় না : কাদের