logo
Wednesday , 3 August 2022
  1. সকল নিউজ

দেশের বিলিয়ন ডলারের গ্যাস ধ্বংস করেছে বিএনপি

প্রতিবেদক
admin
August 3, 2022 9:35 am

বিএনপির দুর্নীতির ফল ভোগ করছে দেশবাসী। খালেদা-তারেকের লাগামহীন দুর্নীতির কারণে ধ্বংস হয়েছে দেশের কোটি কোটি টাকার প্রাকৃতিক সম্পদ। ২০০১-০৬ পর্যন্ত এক মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে পারেনি তারা। তাদের জোটের দুর্নীতি ও অব্যবস্থাপনার কারণে নাইকো পরিচালিত বাংলাদেশে টেংরাটিলা গ্যাসক্ষেত্রে আগুন ধরে যায়। যার কারণে বিশাল রিজার্ভ থাকার পরেও সেই গ্যাস ক্ষেত্রটি পরিত্যক্ত হয়ে যায়। বিলিয়ন ডলারের গ্যাস হারায় বাংলাদেশ।

তারেক রহমানের কমিশন বাণিজ্যের কারণে অদক্ষ নাইকোর হাতে গ্যাস ফিল্ড তুলে দেয়ার ফল এখন হাড়ে হাড়ে টের পাচ্ছে বাংলাদেশ। হাওয়া ভবনের প্রেসক্রিপশন মতো ছাতকের টেংরাটিলা গ্যাসক্ষেত্রের উন্নয়নে ২০০৩ সালে কানাডিয় কোম্পানি নাইকোর সঙ্গে চুক্তি করে রাষ্ট্রীয় তেল-গ্যাস অনুসন্ধান ও উত্তোলনকারী কোম্পানি বাপেক্স। নাইকো সেখানে অনুসন্ধান কূপ খনন করার সময় ২০০৫ সালের জানুয়ারি ও জুন মাসে দুই দফা বিস্ফোরণ ঘটে।

ওই গ্যাস ফিল্ড থেকে দৈনিক ১০ কোটি ঘনফুট গ্যাস পাওয়া যেত। ছিল বিশাল পরিমাণের রিজার্ভ। কিন্তু একটি দুর্নীতি পরায়ণ দল ও তাদের প্রধানমন্ত্রীর ছেলের লোভের কারণে বাংলাদেশের বিশাল পরিমাণ গ্যাসের রিজার্ভ থাকা গ্যাসফিল্ডটি জ্বলতে দেখেছে দেশের মানুষ। এছাড়া নাইকো দুর্নীতি মামলায় দুর্নীতির প্রমাণ পেয়েছে কানাডার আদালত।

বিএনপির এমন অপকর্ম নিয়ে দেশের রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, বর্তমান জ্বালানি সংকট বাংলাদেশের একার না। বিশ্ব একটা অনাকাঙ্ক্ষিত যুদ্ধের মধ্য দিয়ে যাচ্ছে। একারণে বৈশ্বিক জ্বালানি বাজারে অস্থিরতা বিরাজ করছে। এটা একটা বৈশ্বিক সমস্যা। সেখানে সরকারকে দায়ী করার কোন অবকাশই নাই। বিএনপি নেতাদের কোনরকম লজ্জা শরম থাকলে তারা এ বিষয় নিয়ে অপপ্রচার চালাতো না। কারণ, বিদ্যুৎ ও জ্বালানি খাত বিএনপির সময়ে এতটাই দুর্নীতিগ্রস্ত ছিল যে, স্বয়ং খালেদা জিয়ার মন্ত্রীসভার জ্বালানি মন্ত্রী মোশাররফ হাতে নাতে দুর্নীতি করে ধরা পড়ে পদত্যাগ করতে বাধ্য হয়েছিল। বিদ্যুতের দাবিতে সাধারণ মানুষের মিছিলে গুলি চালিয়ে ২০ জনকে হত্যা করেছিল তারা। তাদের অপকর্মের কারণেই ফল ভোগ করছে বাংলাদেশ। তারা যদি দেশের প্রাকৃতিক গ্যাস ধ্বংস না করতো তাহলে আমাদের আমদানির উপর নির্ভরতা আরও কম হতো। তবে সরকারের বৃদ্ধিমত্তার কারণে এই সাময়িক সংকট খুব সহজেই কাটিয়ে উঠবে বাংলাদেশ।

সর্বশেষ - সকল নিউজ