logo
বুধবার , ৩ আগস্ট ২০২২ | ৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার ভাবনা
  5. খেলা
  6. জাতীয়
  7. টেক নিউজ
  8. দেশের খবর
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. সম্পাদকীয়
  15. সাফল্য

দেশের বিলিয়ন ডলারের গ্যাস ধ্বংস করেছে বিএনপি

প্রতিবেদক
admin
আগস্ট ৩, ২০২২ ৯:৩৫ পূর্বাহ্ণ

বিএনপির দুর্নীতির ফল ভোগ করছে দেশবাসী। খালেদা-তারেকের লাগামহীন দুর্নীতির কারণে ধ্বংস হয়েছে দেশের কোটি কোটি টাকার প্রাকৃতিক সম্পদ। ২০০১-০৬ পর্যন্ত এক মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে পারেনি তারা। তাদের জোটের দুর্নীতি ও অব্যবস্থাপনার কারণে নাইকো পরিচালিত বাংলাদেশে টেংরাটিলা গ্যাসক্ষেত্রে আগুন ধরে যায়। যার কারণে বিশাল রিজার্ভ থাকার পরেও সেই গ্যাস ক্ষেত্রটি পরিত্যক্ত হয়ে যায়। বিলিয়ন ডলারের গ্যাস হারায় বাংলাদেশ।

তারেক রহমানের কমিশন বাণিজ্যের কারণে অদক্ষ নাইকোর হাতে গ্যাস ফিল্ড তুলে দেয়ার ফল এখন হাড়ে হাড়ে টের পাচ্ছে বাংলাদেশ। হাওয়া ভবনের প্রেসক্রিপশন মতো ছাতকের টেংরাটিলা গ্যাসক্ষেত্রের উন্নয়নে ২০০৩ সালে কানাডিয় কোম্পানি নাইকোর সঙ্গে চুক্তি করে রাষ্ট্রীয় তেল-গ্যাস অনুসন্ধান ও উত্তোলনকারী কোম্পানি বাপেক্স। নাইকো সেখানে অনুসন্ধান কূপ খনন করার সময় ২০০৫ সালের জানুয়ারি ও জুন মাসে দুই দফা বিস্ফোরণ ঘটে।

ওই গ্যাস ফিল্ড থেকে দৈনিক ১০ কোটি ঘনফুট গ্যাস পাওয়া যেত। ছিল বিশাল পরিমাণের রিজার্ভ। কিন্তু একটি দুর্নীতি পরায়ণ দল ও তাদের প্রধানমন্ত্রীর ছেলের লোভের কারণে বাংলাদেশের বিশাল পরিমাণ গ্যাসের রিজার্ভ থাকা গ্যাসফিল্ডটি জ্বলতে দেখেছে দেশের মানুষ। এছাড়া নাইকো দুর্নীতি মামলায় দুর্নীতির প্রমাণ পেয়েছে কানাডার আদালত।

বিএনপির এমন অপকর্ম নিয়ে দেশের রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, বর্তমান জ্বালানি সংকট বাংলাদেশের একার না। বিশ্ব একটা অনাকাঙ্ক্ষিত যুদ্ধের মধ্য দিয়ে যাচ্ছে। একারণে বৈশ্বিক জ্বালানি বাজারে অস্থিরতা বিরাজ করছে। এটা একটা বৈশ্বিক সমস্যা। সেখানে সরকারকে দায়ী করার কোন অবকাশই নাই। বিএনপি নেতাদের কোনরকম লজ্জা শরম থাকলে তারা এ বিষয় নিয়ে অপপ্রচার চালাতো না। কারণ, বিদ্যুৎ ও জ্বালানি খাত বিএনপির সময়ে এতটাই দুর্নীতিগ্রস্ত ছিল যে, স্বয়ং খালেদা জিয়ার মন্ত্রীসভার জ্বালানি মন্ত্রী মোশাররফ হাতে নাতে দুর্নীতি করে ধরা পড়ে পদত্যাগ করতে বাধ্য হয়েছিল। বিদ্যুতের দাবিতে সাধারণ মানুষের মিছিলে গুলি চালিয়ে ২০ জনকে হত্যা করেছিল তারা। তাদের অপকর্মের কারণেই ফল ভোগ করছে বাংলাদেশ। তারা যদি দেশের প্রাকৃতিক গ্যাস ধ্বংস না করতো তাহলে আমাদের আমদানির উপর নির্ভরতা আরও কম হতো। তবে সরকারের বৃদ্ধিমত্তার কারণে এই সাময়িক সংকট খুব সহজেই কাটিয়ে উঠবে বাংলাদেশ।

সর্বশেষ - দেশের খবর

আপনার জন্য নির্বাচিত

নারী সাপ্লায়ার সামি যখন আল-জাজিরার ইনফরমার

পাচার অর্থ ফেরত আনার উদ্যোগ নেওয়া হচ্ছে: অর্থমন্ত্রী

তারেকের সিন্ডিকেটের কারণে কৃষকরা সার কিনতে পারত না: সজীব ওয়াজেদ জয়

দেশে মাংকিপক্স শনাক্তের খবরটি সত্য নয় : বিএসএমএমইউ

ঢাকা কলেজ শিক্ষার্থী-ব্যবসায়ী সংঘর্ষ, তিন মামলায় আসামি ১৩০০

পদ্মা সেতু বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়ানোর সাহস এনে দিয়েছে’

জ্বালানি নিরাপত্তা ইস্যুতে জোর দেবে বাংলাদেশ : পররাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশ বিরোধী আল জাজিরার ষড়যন্ত্রের চিত্র – যুদ্ধাপরাধীদের বিচারের বিপক্ষে সক্রিয় ভূমিকা পালন

‘ডিজিটাল নিরাপত্তা আইন গণমাধ্যমের স্বাধীনতা খর্ব করতে করা হয়নি’

সংসদে সব দলের সমান সুযোগ থাকবে : স্পিকার