logo
Friday , 29 July 2022
  1. সকল নিউজ

যুক্তরাষ্ট্রে ছড়াচ্ছে মাংকিপক্স, সান ফ্রান্সিসকোয় জরুরি অবস্থা

প্রতিবেদক
admin
July 29, 2022 4:28 pm

মাংকিপক্স শনাক্তের হার বাড়ছে যুক্তরাষ্ট্রে। সংক্রমণ ঠেকাতে সান ফ্রান্সিসকো শহরে জরুরি অবস্থা জারি করেছে কর্তৃপক্ষ। অন্যদিকে সতর্ক অবস্থানে রয়েছে নিউ ইয়র্ক। এর মধ্যে যুক্তরাষ্ট্রে দেখা দিয়েছে ভ্যাকসিন সংকট।

নিউ ইয়র্ক কর্তৃপক্ষ বৃহস্পতিবার (২৯ জুলাই) জানিয়েছে, ভাইরাসটি রাজ্যজুড়ে জনস্বাস্থ্যের জন্য একটি আসন্ন হুমকি হয়ে দাঁড়িয়েছে। স্বাস্থ্য কমিশনার মেরি টি বাসেট বলেন, এই ঘোষণাটি প্রতিরোধ কার্যক্রমে নিযুক্ত স্বাস্থ্য বিভাগগুলোকে সহায়তা করবে।

ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সান ফ্রান্সিসকোয় মাংকিপক্সকে ‘স্থানীয় জনস্বাস্থ্য জরুরি অবস্থা’ ঘোষণা করা হয়েছে। এ বিষয়ে মেয়র লন্ডন ব্রিড বলেন, রোগের ঝুঁকি কম রয়েছে। আগামী (১ আগস্ট) থেকে কার্যকর হওয়া ঘোষণাটি রোগটি প্রতিরোধে প্রয়োজনীয় ভ্যাকসিন সংগ্রহে সহায়তা করবে। কোভিডের প্রথমদিকে সান ফ্রান্সিসকো দেখিয়েছিল যে জনস্বাস্থ্য সুরক্ষায় প্রাথমিক পদক্ষেপ কতটা অপরিহার্য।

যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ৪ হাজার ৯০০ জনের বেশি মানুষ মাংকিপক্সে শনাক্ত হয়েছে, এর মধ্যে ১ হাজার ২৪৭ জন নিউ ইয়র্কের। আর সান ফ্রান্সিসকোয় ২৬১ জন।

বিরল সংক্রমণ রোগ মাংকিপক্স বিশ্বজুড়ে দ্রুত শনাক্ত বাড়তে থাকায় গত শনিবার একে বৈশ্বিক জনস্বাস্থ্য জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। রোগটির সংক্রমণ ঠেকাতে দরিদ্র অঞ্চলগুলোর মানুষকে রক্ষায় প্রয়োজনীয় পদেক্ষপ গ্রহণে উন্নত দেশগুলোর প্রতি আহ্বান জানান বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক।

সর্বশেষ - সকল নিউজ