logo
বৃহস্পতিবার , ২১ জুলাই ২০২২ | ৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার ভাবনা
  5. খেলা
  6. জাতীয়
  7. টেক নিউজ
  8. দেশের খবর
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. সম্পাদকীয়
  15. সাফল্য

রোহিঙ্গা সমস্যা সমাধানে বন্ধুরাষ্ট্রগুলোর সহযোগিতা প্রয়োজন: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রতিবেদক
admin
জুলাই ২১, ২০২২ ১:৪০ পূর্বাহ্ণ

রোহিঙ্গা সমস্যা সমাধানে বন্ধুরাষ্ট্রের দ্রুত সহযোগিতা প্রয়োজন বলে মনে করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। তিনি বলেন, তা না হলে মানবিক বিবেচনায় রোহিঙ্গাদের আশ্রয় দেওয়া বাংলাদেশ সংকটে পড়বে। এরইমধ্যে বাংলাদেশ রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে মাদক, অস্ত্র চোরাচালানসহ সীমান্তে নিরাপত্তা ঝুঁকিতে পড়েছে।

বুধবার দুপুরে রাজধানীর হোটেল রেডিসন ব্লু’তে আয়োজিত ‘রোহিঙ্গা অ্যান্ড নারকো টেররিজম’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। দেশের একমাত্র কূটনীতিবিষয়ক ম্যাগাজিন ‘ডিপ্লোম্যাটস ওয়ার্ড’ এর আয়োজন করে।

সেমিনারে আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, মায়ানমার বর্ডার দিয়ে রোহিঙ্গারা এদেশে মাদক নিয়ে আসছে। একটা অনুসন্ধানে দেখা গেছে, রোহিঙ্গারা এসব মাদক উৎপাদনে জড়িত নয়। বিদেশি এজেন্সিগুলো থেকেও আমরা এমন কোনো তথ্য পাইনি। এই বিষয়টা স্বাভাবিকভাবেই আমাদের মনে প্রশ্নের উদ্রেক করে যে, তাহলে এসব মাদক কোথা থেকে প্রক্রিয়াজাত করা হয় বা উৎপাদিত হয়, এর পেছনে কারা রয়েছে। এটা নিশ্চিত করে বলা যায় যে, বাংলাদেশে কোনো ধরনের মাদক উৎপাদন হয় না। কিন্তু বাংলাদেশ এই ভয়াবহ মাদকের শিকার হচ্ছে।

কয়েকটি এজেন্সি থেকে প্রাপ্ত কয়েক বছরের মাদক চোরাচালানের পরিসংখ্যান তুলে ধরে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ২০১৬ সালে আইন শৃঙ্খলা বাহিনী ৩৪ লাখ ৭৬ হাজার ইয়াবা জব্দ করে। এ দেশে রোহিঙ্গা আগমনের পরের বছরই এটি বেড়ে দাঁড়ায় ১ কোটি ২০ লাখ ৩৩৪ পিসে।

তিনি বলেন, যখন জাতিগত নিধনের শিকার হয়ে রোহিঙ্গারা যখন এ দেশে আশ্রয় নিয়েছিল, তখন ধারণা করা হয়েছিল মায়ানমার থেকে মাদক চোরাচালান কমবে। কিন্তু এখন তার উল্টো চিত্র দেখা যাচ্ছে। মায়ানমারে চলমান সংঘাতের মধ্যেও দেশটির মাদক উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ এবং পরিবহণ চক্র বহাল তবিয়তে রয়েছে। শুধু বাংলাদেশই নয়, মাদক চোরাচালান ইস্যুতে দক্ষিণ এশিয়ার দেশগুলোকেও সমান ভূমিকা রাখতে হবে।

সর্বশেষ - দেশের খবর