logo
সোমবার , ১৮ জুলাই ২০২২ | ৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার ভাবনা
  5. খেলা
  6. জাতীয়
  7. টেক নিউজ
  8. দেশের খবর
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. সম্পাদকীয়
  15. সাফল্য

তলোয়ার নয়, ব্যালট নিয়ে যুদ্ধ করবেন-সিইসি

প্রতিবেদক
admin
জুলাই ১৮, ২০২২ ১২:০১ পূর্বাহ্ণ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের শুরুর দিনে দুটি দলের সঙ্গে দুই ধরনের বক্তব্য দিলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। সকালে জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনের (এনডিএম) সঙ্গে সংলাপের সময় তলোয়ারের বিপরীতে প্রতিপক্ষকে রাইফেল নিয়ে দাঁড়ানোর পরামর্শ দেন।

রবিবার (১৭ জুলাই) বিকাল আড়াইটায় বাংলাদেশ কংগ্রেসের সঙ্গে সংলাপে তিনি তলোয়ার ও রাইফেল নিয়ে যুদ্ধ না করার পরামর্শ দেন।

রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের প্রথম দিনে চারটি দলকে আমন্ত্রণ জানালেও তিনটি দল এতে অংশ নেয়।

কংগ্রেসের সঙ্গে সংলাপে সিইসি বলেন, নির্বাচন হচ্ছে এক ধরনের যুদ্ধ। সেখানে অস্ত্র নিয়ে যুদ্ধ করলে হবে না, জনসমর্থন নিয়ে যুদ্ধ করতে হবে। আপনারা তলোয়ার-রাইফেল নিয়ে যুদ্ধ করবেন না। আপনাদের জনসমর্থন যা আছে, তারা আসবে। আপনারা ব্যালট নিয়ে যুদ্ধ করবেন। সেই যুদ্ধটা আপনাদের করতে হবে।

এর আগে সকাল সাড়ে ১০টায় এনডিএম-এর সঙ্গে সংলাপে সিইসি বলেছিলেন, “আপনাদের সমন্বিত প্রয়াস থাকবে, ভোটের মাঠে কেউ যদি তলোয়ার নিয়ে দাঁড়ায়, আপনাকেও কিন্তু রাইফেল বা আরেকটি তলোয়ার নিয়ে দাঁড়াতে হবে। ভোটের মাঠের সহিংসতা নির্বাচন কমিশন বন্ধ করতে পারবে না।”

রাজনৈতিক দলগুলোকে ভোটের মাঠের “খেলোয়াড়” উল্লেখ করে প্রধান নির্বাচন কমিশনার এনডিএম দলের প্রতিনিধিদের উদ্দেশ্যে বলেন, “আপনাদের দায়িত্ব নিতে হবে। আপনারা মাঠে যাবেন, মাঠে খেলবেন। কারণ খেলোয়াড় কিন্তু আপনারা। আমরা রেফারি হিসেবে দায়িত্ব পালন করব। আমাদের অনেক ক্ষমতা আছে। ক্ষমতা কিন্তু কম না, ক্ষমতা প্রয়োগ করব।”

সিইসির এমন বক্তব্যের প্রেক্ষিতে এনডিএমের চেয়ারম্যান ববি হাজ্জাজ বলেন, “শটগান নিয়ে দাঁড়ানো পারমিট আইন আমাদের দেয়নি। নির্বাচন কমিশনের অনেক ক্ষমতা আছে, এ দায়িত্ব তাদেরই নিতে হবে। প্রশাসন দিয়ে আপনাদেরই নির্বাচন পরিস্থিতি সুষ্ঠু করতে হবে।”

তবে তৃতীয় দফার সংলাপে সিইসি বলেন, “শক্তির ভাষায় কথা না বলে টেবিলে বসে যুক্তির ভাষায় কথা বলুন। গঠনমূলক আলোচনা করুন। সংকট থেকে যেতে পারে। অনাস্থা দূর হতে পারে, বা কমে আসতে পারে।”

সর্বশেষ - দেশের খবর