logo
সোমবার , ৪ জুলাই ২০২২ | ৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার ভাবনা
  5. খেলা
  6. জাতীয়
  7. টেক নিউজ
  8. দেশের খবর
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. সম্পাদকীয়
  15. সাফল্য

আল জাজিরার সাথে জুলকারনাইন সামির বাংলাদেশ বিরোধী ষড়যন্ত্র ফাঁস

প্রতিবেদক
admin
জুলাই ৪, ২০২২ ১১:১১ পূর্বাহ্ণ

দেশ বিরোধী জুলকারনাইন সায়ের খান ওরফে জুলকারনাইন সামি, ওরফে সামি ওরফে তানভীর মো সাদাত ওরফে তানভীর এর হাঙ্গেরি থেকে বহিষ্কৃত হয়ে “বাংলাদেশে রাজনৈতিক প্রতিহিংসার শিকার” বলে মিথ্যাভাবে যুক্তরাজ্যে আশ্রয়ের অপচেষ্টা ব্যর্থ হয়েছে। মিডিয়া রিপোর্ট অনুসারে, সামি,”আল জাজিরার আই-ইউনিট-এর তথাকথিত গবেষণা বিশ্লেষক”। যুক্তরাজ্যে আশ্রয় লাভের জন্য তিনি “বাংলাদেশী অনুসন্ধানী সাংবাদিক” হিসাবে মিথ্যা পরিচয় ব্যবহার করেছেন, যদিও তিনি বাংলাদেশে বা অন্য কোথাও সাংবাদিক ছিলেন না।
লন্ডনের একটি নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, বর্তমানে জুলকারনাইন সায়ের খান সামি একজন অস্পষ্ট ব্রিটিশ সাংবাদিকের সাথে জোট বেঁধেছেন এবং বাংলাদেশের বিরুদ্ধে নতুন তথ্যচিত্র তৈরির জন্য কাতার ভিত্তিক সম্প্রচার নেটওয়ার্ক আল জাজিরাকে ক্রমাগত চাপ দিয়ে যাচ্ছেন। নাম প্রকাশে অনিচ্ছুক আল জাজিরার একজন সিনিয়র সাংবাদিক বলেছেন,”বর্তমান সরকার দ্বারা বিপুল সংখ্যক হিন্দুকে বাংলাদেশে গুরুত্বপূর্ণ পদে বসানো হচ্ছে” এবং ইসলাম “হুমকির মধ্যে রয়েছে” সংক্রান্ত প্রতিবেদন তৈরির জন্য সামি বারংবার আল জাজিরাকে ইমেল প্রেরণ করছেন।

এখানে উল্লেখ্য , হিজবুল মুজাহেদিন, লস্কর-ই-তৈবা এবং পাকিস্তানি গুপ্তচর সংস্থা ইন্টার-সার্ভিস ইন্টেলিজেন্স (আইএসআই) সহ বেশ কয়েকটি জিহাদি সংগঠনের সাথে সামির ভালো সম্পর্ক রয়েছে । তার সাথে কাতার ভিত্তিক “সন্ত্রাস-সম্প্রচার নেটওয়ার্ক” তথা আল জাজিরার সাথে পরিচয় হয়েছিল প্রাথমিকভাবে তাসনিম খলিল নামে আরেকজন সন্দেহভাজন ব্যক্তির দ্বারা, যিনি তার ছাত্রজীবনে হিজবুত তাওহীদ নামে একটি খিলাফতপন্থী সংগঠনের সাথে যুক্ত ছিলেন। এখানে উল্লেখ্য, হিযবুত তাওহীদ গণতন্ত্র ও নারীর ক্ষমতায়নের নিন্দা করে এবং সমগ্র বিশ্বকে ইসলামপন্থী খিলাফতের পতাকাতলে আনতে চায়।

এসব অপকর্ম করার জন্য জুলকারনাইন সায়ের খান সামি ওরফে তানভীর মোঃ সাদাতের বাংলাদেশী পাসপোর্ট নম্বর EG0092902 (ইস্যু করার তারিখ 22 মে, 2020) ব্যবহার করে। এ পাসপোর্ট ছাড়াও সামির আরও ৩ টি বাংলাদেশি পাসপোর্ট নম্বর B1765649, BJ050260, AC5075647 রয়েছে। হাঙ্গেরী হতে বহিস্কৃত হওয়ার পরেও বিভিন্ন অপরাধমূলক কাজে সামি তার হাঙ্গেরিয়ান আইডি কার্ড নম্বর 000529284 ব্যবহার করায় হাঙ্গেরী সরকার প্রশাসন তার নামে গ্রেপ্তারী পরোয়ানা জারি করেছে। গণমাধ্যমের খবরে দাবি করা হয়েছে, রেস্টুরেন্ট ব্যবসার আড়ালে জুলকারনাইন সায়ের খান সামি অবৈধ কর্মকাণ্ড চালাচ্ছিলেন।

জুলকারনাইন সায়ের খান সামি ওরফে তানভীর মো: সাদাতের পিতার নাম মোহাম্মদ আবদুল বাসেত খান হওয়া সত্ত্বেও, সামি তার পাসপোর্টে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে ফাঁকি দেওয়ার উদ্দেশ্য নিয়ে তার পিতার নাম পরিবর্তন করে “কর্নেল ওয়াসিত খান” রেখেছেন। তার অপরাধমূলক প্রাপ্ত তথ্য থেকে এই বিষয় গুলো জানা যায়। তথ্যমতে, ২০০১ সালে সেনা কর্নেলের ইউনিফর্ম পরে ঢাকা সেনানিবাসে ঢোকার সময় জুলকারনাইন সায়ের খান সামি ওরফে তানভীর মো সাদাত মিলিটারি পুলিশের হাতে ধরা পড়ে। পরে লিখিত মুচলেকা দিয়ে তাকে ছেড়ে দেওয়া হয়।

বাংলাদেশ থেকে হাঙ্গেরিতে পালিয়ে যাওয়ার আগে জুলকারনাইন সায়ের খান সামি ওরফে তানভীর মো: সাদাতকে 21শে জুলাই, 2006 সালে Rapid Action Battalion (RAB) কর্মকর্তার পরিচয়ে স্থানীয় ব্যবসায়ীদের সাথে প্রতারণার অভিযোগে গ্রেপ্তার হন। তার বিরুদ্ধে 21.07.2006 তারিখে একটি ফৌজদারি মামলা নং 43, বাংলাদেশ দণ্ডবিধির 140, 170, 171, 419, 465, 467, 469 এবং 472 ধারায় দায়ের করা হয়েছিল। এই একই পরিচয়ে বাংলাদেশে অসংখ্য অপরাধ করে আসছিলেন বলেও অভিযোগ রয়েছে।

২০২২ সালের ২০ মে জুলকারনাইন সায়ের খান সামি ওরফে তানভীর মোঃ সাদাত যুক্তরাজ্যে ‘SAMS INC LTD’ নামে একটি কোম্পানি প্রতিষ্ঠা করেন। কোম্পানির নম্বর 13411356। এই কোম্পানির প্রস্তাবিত নিবন্ধিত অফিসের ঠিকানা হল: Kemp House, 160 City Road, London, United Kingdom EC1V 2NX। ‘SAMS INC LTD’ প্রতিষ্ঠার মূল কারণ হল তার অবৈধ কার্যকলাপ যেমন মাদক পাচার, অর্থ পাচার এবং হাঙ্গেরি থেকে যুক্তরাজ্যে বিভিন্ন সন্ত্রাসী সংগঠনের সাথে সংযোগ বজায় রাখা।বাংলাদেশ সেনাবাহিনীর মতে, জুলকারনাইন সায়ের খান মাদকাসক্তির অভিযোগে বাংলাদেশ মিলিটারি একাডেমি থেকে বহিষ্কৃত একজন প্রাক্তন ক্যাডেট।

সর্বশেষ - দেশের খবর

আপনার জন্য নির্বাচিত