logo
Wednesday , 1 June 2022
  1. সকল নিউজ

প্রথম যাত্রায় বুধবার ঢাকায় আসছে মিতালী এক্সপ্রেস

প্রতিবেদক
Ahmed Muhammad
June 1, 2022 9:31 am

মহামারির কারণে গত দুই বছর বন্ধ ছিল বাংলাদেশ-ভারতের মধ্যে ট্রেন যোগাযোগ। সবশেষ রোববার (২৯ মে) মৈত্রী ও বন্ধন এক্সপ্রেসের মধ্য দিয়ে শুরু হয় দুই দেশের মধ্যে ট্রেন চলাচল। এবার ভারতের নিউ জলপাইগুড়ি থেকে যাত্রী নিয়ে ঢাকা আসছে ‘মিতালী এক্সপ্রেস’।

পূর্ব ঘোষণা অনুযায়ী বুধবার (১ জুন) দুপুর ১২টা ১০ মিনিটে নিউ জলপাইগুড়ি থেকে ট্রেনটি রওনা দেবে। এরপর ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনে এসে পৌঁছাবে রাত সাড়ে ১০টায়। তবে এদিন কতজন যাত্রী নিয়ে মিতালী এক্সপ্রেস ঢাকা আসবে তা জানা যায়নি।

নিউ জলপাইগুড়ি থেকে হলদিবাড়ি হয়ে সীমান্ত পার হবে মিতালী এক্সপ্রেস। তারপর বাংলাদেশের নীলফামারীর চিলাহাটিতে যাত্রী নামিয়ে ঢাকা ক্যান্টনমেন্টে এসে পৌঁছাবে। এর মধ্যে ট্রেনটি দিনে ৪৫৬ আসন নিয়ে এবং রাতে ৪০৮ আসন নিয়ে চলাচল করবে।

মঙ্গলবার (৩১ মে) ‘মিতালী এক্সপ্রেস’ নামে একটি ফেসবুক পেজে দেখা যায়, ভারতের একটি রেললাইনে ট্রেনটি দাঁড়িয়ে। ট্রেনের বগিতে বাংলা-ইংরেজি এবং হিন্দিতে লেখা ‘মিতালী এক্সপ্রেস; নিউ জলপাইগুড়ি টু ঢাকা।’

গত বছর (২০২১ সাল) ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে মিতালী এক্সপ্রেস উদ্বোধন করা হয়। কিন্তু উদ্বোধনের সময় দুই দেশেই করোনার প্রকোপ ছিল। এ কারণে তখন আর যাত্রী পরিবহন করেনি মিতালী।

এখন বাংলাদেশ-ভারতে করোনা পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক। তাই এই রুটে যাত্রী পরিবহনে বাংলাদেশকে চিঠি দেয় ভারত সরকার। সে অনুযায়ী বুধবার নিউ জলপাইগুড়ি থেকে যাত্রী নিয়ে ঢাকা আসবে মিতালী এক্সপ্রেস। ফলে এটাই হবে ট্রেনটির বাংলাদেশ-ভারতে প্রথম যাত্রা।

বাংলাদেশ রেলওয়ে সূত্র জানায়, ঢাকা থেকে প্রতি সোম ও বৃহস্পতিবার ভারত যাবে মিতালী এক্সপ্রেস। ঢাকা থেকে ছাড়বে রাত ৯টা ৫০ মিনিটে, আর ভারতে পৌঁছাবে সকাল ৭টা ৫ মিনিটে। অপরদিকে নিউ জলপাইগুড়ি থেকে প্রতি রোব ও বুধবার বাংলাদেশে আসবে ট্রেনটি।

ভ্রমণ, চিকিৎসা এবং ব্যবসার কাজে বাংলাদেশ থেকে প্রচুর মানুষ ভারতে যাতায়াত করেন। ট্রেনে ভ্রমণ আরামদায়ক হওয়ায় প্রায় সবার কাছে জনপ্রিয় এই বাহন।

বাংলাদেশ রেলওয়ের এক কর্মকর্তা জানান, নিউ জলপাইগুড়ি থেকে ঢাকা ক্যান্টনমেন্ট রেলস্টেশনের দূরত্ব ৫৩০ কিলোমিটার। এর মধ্যে ভারত অংশে ৮৪ কিলোমিটার। বাংলাদেশ অংশে ৪৪৬ কিলোমিটার। এই পথের জন্য ভাড়া নির্ধারণ করা হয়েছে এসি চেয়ার দুই হাজার ৭৮০ টাকা, এসি সিট তিন হাজার ৪২০ টাকা এবং এসি বার্থ পাঁচ হাজার ২৫৫ টাকা। চিলাহাটি স্টেশন থেকেও যাত্রীরা ওঠানামা করতে পারবেন মিতালী এক্সপ্রেসে।

সর্বশেষ - সকল নিউজ