বকেয়া বেতনের দাবিতে গার্মেন্টস শ্রমিকদের সড়ক অবরোধ

adminadmin
  প্রকাশিত হয়েছেঃ   21 April 2022

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন আদমজী ইপিজেডের একটি গার্মেন্টসের শ্রমিকরা।

শনিবার বেলা ১১টার দিকে শিমরাইল-আদমজী সড়ক অবরোধ করে তারা এ কর্মসূচি পালন করেন।

এ সময় শ্রমিকরা তাদের বকেয়া বেতন যথাসময়ে বুঝিয়ে দেওয়ার দাবি জানান। শ্রমিকদের রাস্তা অবরোধের ফলে প্রায় ৩০ মিনিট যান চলাচল বন্ধ ছিল।

পরে শিল্পাঞ্চল পুলিশ এবং সিদ্ধিরগঞ্জ থানাপুলিশ জলকামান নিক্ষেপ এবং লাঠিচার্জ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়।

শ্রমিকরা জানান, সিদ্ধিরগঞ্জ আদমজী ইপিজেড এলাকায় অবস্থিত বেকা গার্মেন্টস অ্যান্ড টেক্সটাইলসে অন্তত ৮০০ থেকে ৯০০ শ্রমিক কাজ করেন। তাদের কারও দুই মাস আবার কারও তিন মাসের বেতন পাওনা রয়েছে।

মোয়াজ্জেম হোসেন নামে আন্দোলনরত এক শ্রমিক বলেন, বেকা গার্মেন্টস অ্যান্ড টেক্সটাইল তিন মাস ধরে আমাদের বেতন বকেয়া রেখেছে। মালিক কর্তৃপক্ষ বেতন দেওয়ার কথা বললেও এখনো পর্যন্ত তারা কোনো শ্রমিকের বেতন বুঝিয়ে দেয়নি।

আকলিমা আক্তার নামে এক নারী শ্রমিক জানান, বেতন না পাওয়ায় তারা কষ্টে দিন কাটাচ্ছেন। কষ্টের কথা মালিকপক্ষকে বারবার জানিয়েও কোনো লাভ হচ্ছে না। একদিকে রমজান মাস, আবার সামনে চলে আসছে ঈদ, বাড়ির ভাড়া বাকি, ছেলেমেয়ে নিয়ে অনেক কষ্টে দিন পার করতে হচ্ছে তাদের। তাই বাধ্য হয়ে রাস্তা অবরোধ করে আন্দোলন করেছেন তারা।

বেপজার জিএম মোহাম্মদ আহসান কবিরের সঙ্গে এ বিষয়ে কথা বলতে একাধিকবার যোগাযোগ করা হলেও তার সাড়া পাওয়া যায়নি।

এ বিষয়ে সিদ্ধিরগঞ্জ থানার ওসি মশিউর রহমান বলেন, বেকা গার্মেন্টস মালিক কর্তৃপক্ষের সঙ্গে আমরা নিয়মিত যোগাযোগ করে আসছি। তারা আমাদের আশ্বাস দিয়েছিল ১৮ তারিখের মধ্যে শ্রমিকদের বকেয়া বেতন বুঝিয়ে দেবে। কিন্তু তারা এখনও পর্যন্ত শ্রমিকদের বেতন বুঝিয়ে দেয়নি। বেপজা শ্রমিকদের বেতনের বিষয়টি দেখবে। যে কোনো বিশৃঙ্খলা ঠেকাতে আমাদের সিদ্ধিরগঞ্জ থানাপুলিশ সতর্ক অবস্থানে রয়েছে।

নারায়ণগঞ্জ শিল্প পুলিশের (অঞ্চল-৪) পুলিশ সুপার আসাদুজ্জামান জানান, তিন মাসের বকেয়া বেতনের দাবিতে বেকা গার্মেন্টস অ্যান্ড টেক্সটাইল শ্রমিকরা বেলা ১১টার দিকে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। এতে যানজটের সৃষ্টি হলে শ্রমিকদের রাস্তা থেকে সরিয়ে দেওয়া হয়। শ্রমিকরা যেন আবারও কোনো প্রকার বিশৃঙ্খলা না করতে পারে, সে জন্য ইপিজেডে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

দেশের খবর

আপনার মতামত লিখুন :