রাষ্ট্রের বিরুদ্ধে প্রকাশ্য-অপ্রকাশ্য যুদ্ধ এখনো চলছে: ইনু

adminadmin
  প্রকাশিত হয়েছেঃ   18 April 2022

বাংলাদেশের চিরশত্রু পাকিস্তানপন্থী ধর্মান্ধ সাম্প্রদায়িক মৌলবাদী শক্তি এখনো রাষ্ট্রের বিরুদ্ধে ঘোষিত-অঘোষিত ও প্রকাশ্য-অপ্রকাশ্য যুদ্ধ চলমান রেখেছে বলে মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু। তিনি বলেন, বাঙালি সংস্কৃতিকে ধর্মের বিপরীতে দাঁড় করিয়ে দেওয়া সাম্প্রদায়িকতার বিরুদ্ধে জাতীয় প্রতিরোধ গড়ে তুলতে হবে।

রোববার ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের শহীদ কর্নেল তাহের মিলনায়তনে জাসদ আয়োজিত আলোচনা সভায় হাসানুল হক ইনু এ মন্তব্য করেন।

তিনি বলেন, পাকিস্তান আমলের বস্তাপঁচা রাজনীতিকে বিচ্ছিন্নভাবে দেখা যাবে না। এদের মোকাবেলার জন্য শুভবুদ্ধিসম্পন্ন সব ব্যক্তি-মহল-গোষ্ঠী-শক্তি-দলকে ঐক্যবদ্ধ হতে হবে।

ইনু আরও বলেন, ১০ এপ্রিল বাংলাদেশ সরকার গঠন এবং ১৭ এপ্রিল মুক্তিযুদ্ধের রাণাঙ্গনে মুজিবনগরে সেই সরকার শপথ গ্রহণ করে। শুধু মুক্তিযুদ্ধই নয়, বাংলাদেশের জাতীয় ইতিহাস ও বিশ্ব রাজনীতির ইতিহাসে এটি অনন্য ঘটনা।

স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে মুজিব নগর সরকার এক অনন্য ঘটনা উল্লেখ করে ইনু বলেন, বাংলাদেশ ও আমেরিকা ছাড়া বিশ্বের আর কোনো দেশের লিখিত স্বাধীনতার ঘোষণাপত্র নেই। সেই ঘোষণাপত্রের ভিত্তিতে প্রণীত সংবিধানের আলোকে গণতান্ত্রিক, সমাজতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ রাষ্ট্র ও সমাজ গড়ে তোলার সংগ্রাম অব্যাহত রাখার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জাসদের দপ্তর সম্পাদক সাজ্জাদ হোসেন। স্থায়ী কমিটির সদস্য নুরুল আকতারের সভাপতিত্বে আরও বক্তব্য দেন সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি, কেন্দ্রীয় নেতা শফি উদ্দিন মোল্লা, নাদের চৌধুরী, রোকনুজ্জামান রোকন, ওবায়দুর রহমান চুন্নু, মীর্জা মো. আনোয়ারুল হক, সাইফুজ্জামান বাদশা, রাশিদুল হক ননী প্রমুখ।

দেশের খবর

আপনার মতামত লিখুন :