logo
বুধবার , ৭ এপ্রিল ২০২১ | ২৩শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার ভাবনা
  5. খেলা
  6. জাতীয়
  7. টেক নিউজ
  8. দেশের খবর
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. সম্পাদকীয়
  15. সাফল্য

আইএমএফের পূর্বাভাস এ বছর দেশের প্রবৃদ্ধি হবে ৫ শতাংশ

প্রতিবেদক
admin
এপ্রিল ৭, ২০২১ ৯:৫৪ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি এ বছর পাঁচ শতাংশ বাড়তে পারে বলে পূর্বাভাস দিয়েছে।

এর আগে বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে পূর্বাভাস দেয় বাংলাদেশের প্রবৃদ্ধি ৩ দশমিক ৬ শতাংশ হতে পারে।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে মঙ্গলবার আইএমএফের সদর দপ্তর থেকে প্রকাশিত বৈশ্বিক অর্থনৈতিক পূর্বাভাস শীর্ষক প্রতিবেদন এ তথ্য জানিয়েছে।

এর আগে গত বছরের অক্টোবরের পূর্বাভাসে বলা হয়েছিল এ বছরে ৪ দশমিক ৪ শতাংশ প্রবৃদ্ধি হতে পারে। নতুন এ প্রতিবেদনে ২০২২ সালে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ৭ দশমিক ৫ শতাংশ হতে পারে বলে জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বৈশ্বিক অর্থনীতি ঘুরে দাঁড়াতে যাচ্ছে এর ফলে বিশ্বের গড় প্রবৃদ্ধি ৬ শতাংশ হবে যা আগের পূর্বাভাসের চেয়ে ০ দশমিক ৮ শতাংশ পয়েন্ট বেশি।

এ বছরে ভারতের প্রবৃদ্ধি ১২ দশমিক ৫ শতাংশ, মালদ্বীপের ১৮ দশমিক ৯ শতাংশ, শ্রীলংকার ৪ শতাংশ, নেপালের ২ দশমিক ৯ শতাংশ ও পাকিস্তানের ১ দশমিক ৫ শতাংশ হতে পারে বলে আইএমএফ জানিয়েছে।

আইএমএফের এ পূর্বাভাস দেওয়া হয় বছরের ভিত্তিতে। এর আগে ৩১ মার্চ বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে ২০২০-২১ অর্থবছরে বাংলাদেশের প্রবৃদ্ধি ৩ দশমিক ৬ শতাংশ হতে পারে বলে প্রাক্কলন করা হয়।

যা তাদের গত অক্টোবরের প্রাক্কলনে ছিল ১ দশমিক ৭ শতাংশ আর জানুয়ারির প্রাক্কলনে ছিল ২ শতাংশ। বিশ্বব্যাংক তার রিপোর্টে জানায় ভ্যাকসিন দেওয়ার সাফল্য আর বিশ্ব অর্থনীতি কতটা ঘুরে দাঁড়াবে তার ওপর ভর করে এ অর্থবছরে বাংলাদেশের প্রবৃদ্ধি ২ দশমিক ৬ থেকে ৫ দশমিক ৬ শতাংশ পর্যন্ত বাড়তে পারে।

সর্বশেষ - রাজনীতি