অযোগ্য নেতৃত্বে মুখ থুবড়ে পড়েছে বিএনপি

adminadmin
  প্রকাশিত হয়েছেঃ   24 March 2021

নিউজ ডেস্ক: স্বল্প শিক্ষিত ও অযোগ্য নেতৃত্বের কারণে রাজনীতিতে মুখ থুবড়ে পড়েছে দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকা দল বিএনপি। রাজনৈতিক বিশৃঙ্খলায় সর্বশেষ জাতীয় সংসদ নির্বাচনে শোচনীয় পরাজয় হয় দলটির। পাশাপাশি দলের সাংগঠনিক দুর্বলতা ও দুর্দশা দেশবাসীর কাছে আজ স্পষ্টতই দৃশ্যমান।

সংশ্লিষ্ট সূত্রের দাবি, এক দশকের বেশি সময় পেলেও দল গোছাতে সম্পূর্ণ ব্যর্থ হয়েছেন দলের চেয়ারপার্সন খালেদা জিয়া ও তার ছেলে তারেক রহমান। স্বল্প শিক্ষিত ও অযোগ্য নেতৃত্বের জন্য রাজনীতিতে বারবার মুখ থুবড়ে পড়ছে দলটি। তাদের দুজনেরও যথেষ্ট রাজনৈতিক জ্ঞানের অভাব রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক দলের কিছু শীর্ষ নেতার মতে, বিএনপিকে রক্ষা করতে এখন নতুন চমক দরকার। সেক্ষেত্রে খালেদা জিয়া ও তারেক রহমানকে দল পরিচালনার সরাসরি দায়িত্ব থেকে সরে যেতে হবে। বর্তমান গতিশীল রাজনীতির যুগে সেকেলে খালেদা জিয়া ও তারেক রহমান বড্ড বেমানান বলে অভিমত তাদের।

এদিকে রাজনৈতিক বিশ্লেষকদের মতে, দেশীয় ও বৈশ্বিক রাজনীতির জন্য খালেদা জিয়া ও তারেক রহমান পারফেক্ট নন। এছাড়া দুজনই দণ্ডপ্রাপ্ত আসামি। তাদের প্রতি দেশের মানুষের ইমেজ একেবারেই নেতিবাচক।

তারা বলেন, দণ্ডপ্রাপ্ত তারেক রহমান বিদেশে বসে দলের যথেষ্ট ক্ষতি করছেন। বিতর্কিত নেতৃত্বের কারণেই বিএনপি ঘুরে দাঁড়াতে পারছে না। এ কারণে দলের ভেতরই ব্যাপক সংস্কার প্রয়োজন।

সম্প্রতি তারেক রহমানকে অকালপক্ব উল্লেখ করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, তারেকের মতো অকালপক্ব ও অপরিণত নেতার অধীনে রাজনীতি করা মানে নিজের গালে নিজে জুতা মারা। বিএনপিকে বাঁচাতে অচিরেই তারেক রহমানের অপসারণ দরকার।

আপনার মতামত লিখুন :