বুদ্ধিজীবী ও রাজনৈতিক বিশ্লেষকদের কথা মানছে না তারেক

adminadmin
  প্রকাশিত হয়েছেঃ   07 March 2021

নিউজ ডেস্ক: তারেক রহমানের একক নেতৃত্বের সমালোচনা করায় বিএনপিপন্থী বুদ্ধিজীবী ও রাজনৈতিক বিশ্লেষকদের কথা মানছে না দলটির শীর্ষ নেতাদের একটি অংশ।

দলীয় সূত্র থেকে জানা গেছে, বিএনপির রাজনৈতিক বিশ্লেষক হিসেবে কাজ করেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক এমাজউদ্দীন আহমদ, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, অধ্যাপক আসিফ নজরুল, সাংবাদিক নেতা মাহমুদুর রহমান, ড. শফিক রেহমানসহ আরো অনেকেই।

তাদের মধ্যে ডা. জাফরুল্লাহ চৌধুরী প্রকাশ্যেই লন্ডনে অবস্থান করা তারেক রহমানের নেতৃত্বের সমালোচনা করেন।

তারেক রহমানের নেতৃত্বে সমালোচনা করে এর আগে তিনি অনেকবার বলেছেন, লন্ডনে বসে দল চালানো সম্ভব নয়। ছোট ছোট করে চুল কাটলেই জিয়াউর রহমান হওয়া যায় না। বিএনপির সিনিয়র নেতাদের সম্পর্কেও তিনি অনেক সময় অনেক মন্তব্য করেছেন। এসব কারণেই তার কোন পরামর্শই আমলে নেয় না বিএনপির নেতাকর্মীরা।

এ বিষয়ে জানতে চাইলে দলটির সিনিয়র ও নীতিনির্ধারণী পর্যায়ের এক নেতা বলেন, বিএনপি কখনোই ভালোটি গ্রহণ করেনি। রাজনৈতিক বিশ্লেষকদের কথা আমলে নেয়নি।

তিনি বলেন, বর্তমানে তারেক রহমান ও তার নেতৃত্ব নিয়ে কথা বললে তা কখনো আমলে নেয় না বিএনপির একটি অংশের নেতারা। কেননা এ দলের নেতৃত্ব এখন তারেক রহমানের হাতে। তিনি যেভাবে ইচ্ছা সেভাবে দলে কর্তৃত্ব খাটাচ্ছেন। ফলে নেতাকর্মীরা পদ-পদবী হারানোর ভয়ে নতজানু হয়ে আছেন।

আরেকজন সিনিয়র নেতা বলেন, দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কাজের কৌশল এবং রাজনৈতিক বিশ্লেষক ও বুদ্ধিজীবীদের পরামর্শে রাত-দিন তফাৎ। শুধু তাই নয়, একে অপরের সঙ্গে সাংঘর্ষিকও বটে।

তিনি বলেন, খালেদা জিয়াকে কারাগারে রেখে একাদশ সংসদ নির্বাচনে অংশগ্রহণ, সংসদে নির্বাচিত সদস্যদের যোগদানসহ বিভিন্ন বিষয়ে রাজনৈতিক বিশ্লেষক ও বুদ্ধিজীবীরা পরামর্শ দেন। সে পরামর্শের তোয়াক্কা না করে শুধুমাত্র তারেক রহমানের একক সিদ্ধান্তে দলের নির্বাচিতরা সংসদে যোগ দেন। যা কোনোভাবেই কাম্য নয়।

তিনি আরো বলেন, তারেক রহমান তো ডা. জাফরুল্লাহ চৌধুরীর ঘোর বিরোধী। ফলে তিনি বিএনপির একজন বড় রাজনৈতিক বিশ্লেষক হওয়ার পরও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তার কোনো কথাই আমলে নেন না।

আপনার মতামত লিখুন :