তারেকের কারণে নিষ্ক্রিয় খালেদার অনুসারীরা

adminadmin
  প্রকাশিত হয়েছেঃ   04 March 2021

নিউজ ডেস্ক: দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরাগভাজন হয়েই বিএনপিতে খালেদা অনুসারী অনেক ত্যাগী ও সিনিয়র নেতারা আজ নিষ্ক্রিয়। ফলে রাজনীতিতে আগ্রহ হারিয়ে ফেলছেন তারা।

দলীয় সূত্রে জানা গেছে, খালেদা জিয়াপন্থী হওয়ায় বিএনপির অনেক সিনিয়র, মেধাবী, ত্যাগী এবং চৌকস নেতাকে নিষ্ক্রিয় করে রাখা হয়েছে। তাদের কোনো সভায় ডাকা হয় না। দলের গুরুত্বপূর্ণ বিষয় নিয়েও আলাপ-আলোচনা করা হয় না।

সূত্রটি আরো জানায়, এসব নেতাকে মূল্যায়ন না করায় বিএনপিতে বিভক্তি বাড়ছে। এ কারণে অনেক নেতা রাজনীতিতে আগ্রহ হারিয়ে ফেলেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির এক সময়ের প্রভাবশালী নেতা বলেন, বিএনপির রাজনীতিতে সিনিয়রদের কোনো মূল্যায়ন নেই। এ দলের মধ্যে চেইন অব কমান্ডও নেই।

তিনি বলেন, বিএনপিতে এখনো অনেক নেতা আছেন যারা জিয়াউর রহমানের সময় রাজনীতি করেছেন। পরবর্তীতে খালেদা জিয়ারও আস্থাভাজন হয়েছেন। কিন্তু তারেক রহমান নেতৃত্বে আসার পর তারা আজ নিষ্ক্রিয়। তারেক রহমানের একক নেতৃত্ব, কর্তৃত্ব এবং সিদ্ধান্ত মানতে নারাজ তারা। এ কারণে তাদের নিষ্ক্রিয় করে রাখা হয়েছে।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষক ও বুদ্ধিজীবীরা বলেন, বিএনপি সাংগঠনিকভাবে এখন অনেক দুর্বল। তারেক রহমানের কারণে দলের অনেক মেধাবী ও চৌকস নেতা নিষ্ক্রিয় হয়ে আছেন। তাদের পুনরায় নেতৃত্বে আনতে হবে। তা না হলে বিএনপি কখনো ঘুরে দাঁড়াতে পারবে না।

তারা আরো বলেন, লন্ডনে বসে দলের হালচাল এবং দেশের পরিস্থিতি পর্যবেক্ষণ করা যায় না। গুরুত্বপূর্ণ সময়ে তাৎক্ষণিক সিদ্ধান্ত নিতে হয়। এর জন্য লন্ডন থেকে তারেকের বার্তার অপেক্ষা করলে হবে না। তাই বিএনপির ভেতরে এখন গণতন্ত্র দরকার, ক্ষমতায়নে ভারসাম্য প্রয়োজন।

আপনার মতামত লিখুন :