শীর্ষস্থানীয় নেতাদের দলের প্রতি অভক্তি, নেতৃত্বে সংকটে বিএনপি

adminadmin
  প্রকাশিত হয়েছেঃ   02 March 2021

দল পরিচালনায় ব্যর্থ ও দেশবিরোধী নানা অপকর্মে জড়িত থাকায় লোকলজ্জার ভয়ে নিষ্ক্রিয় হয়ে পড়েছেন বিএনপির সামনের সারির নেতারা। এ সুযোগে দলটির নেতৃত্ব দেয়ার চেষ্টা করছেন দ্বিতীয় সারির নেতারা। এতে দলটি চরম নেতৃত্ব সংকট ও বিশৃঙ্খলার মধ্যে পড়েছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

বিশ্লেষকরা বলছেন, ২০০১ সালে বিএনপি ক্ষমতায় আসার পর দলীয় নেতারা ব্যক্তিস্বার্থ হাসিল করতে নানা দুর্নীতির জালে জড়িয়ে পড়েন। এর উৎকৃষ্ট উদাহরণ দলটির দণ্ডপ্রাপ্ত চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া এবং লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

তারা আরো বলেন, বিএনপির রাজনীতিতে অবিশ্বাস ও আনুগত্যের অভাব দৃশ্যমান। বিএনপিকে ভেঙে দিয়ে নেতারা বিভিন্ন-পন্থীদের ছায়াতলে আশ্রয় খোঁজার চেষ্টা করছেন।

বিএনপি নেতাদের মধ্যে দলের প্রতি অভক্তি স্পষ্ট হয়েছে। তারেকের অশুভ ছায়া বিএনপিতে ভর করেছে। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিএনপিতে উপেক্ষিত হচ্ছেন। মির্জা আব্বাস ও তার স্ত্রীও দ্বিতীয় ও তৃতীয় সারির নেতাদের দ্বারা উপেক্ষিত। দলের দ্বিতীয় সারির ও নতুন নেতা দিয়ে বিএনপি চালাচ্ছেন দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

রাজনৈতিক বিশ্লেষকরা বিষয়টি ভিন্নভাবে ব্যাখ্যা করে বলেন, নেতৃত্বের অভাবে বিএনপি এখন পাকিস্তানিদের পরিত্যক্ত সম্পত্তিতে রূপ নিয়েছে। বিএনপি নেতারা ঋণখেলাপি এবং দখলবাজ হিসেবে নিজেদের পরিচয় করিয়ে দিয়েছেন। দেশের ভেতরে জনসমর্থন না থাকায় তারা বিদেশি শক্তি দিয়ে ষড়যন্ত্র করছে। সর্বশেষ আল জাজিরার মিথ্যাচার তারই ধারাবাহিকতার একটি অংশ। দলটি জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। জনসমর্থন হারিয়ে দলটি এখন বিদেশি প্রভুদের দয়া প্রার্থনায় দ্বারে দ্বারে ঘুরছে।

আপনার মতামত লিখুন :