logo
Wednesday , 10 February 2021
  1. সকল নিউজ

ঢাকায় নিযুক্ত রয়েছে আল-জাজিরার ৫ এজেন্ট

প্রতিবেদক
xanox
February 10, 2021 11:23 am

গণমাধ্যমে গুঞ্জন চলছে। আল-জাজিরার পক্ষে তথ্য সংগ্রহের কাজ করছেন ঢাকায় প্রতিষ্ঠিত ৪ সংবাদকর্মী। এদের মধ্যে অন্তত ২ জন মূলধারার গণমাধ্যমে উচ্চপদে আছেন। একজন একটি টেলিভিশন চ্যানেলে কর্মরত। অন্য ২ জন এনজিও কর্মী। এনজিও কর্মীদের মধ্যে একজন আবার বিএনপিপন্থী হিসেবে পরিচিত।

২০১৩ সালের ৫ মে হেফাজতের ঢাকা অবরোধ কর্মসূচীর পর তার এনজিও থেকে ঐ ঘটনার বানোয়াট তথ্য প্রকাশ করা হয়। এজন্য তার বিরু’দ্ধে মামলাও করা হয়েছিল।

জানা গেছ, সরকারের বিভিন্ন সেক্টরে দুর্নীতির তথ্য অনুসন্ধানে তারা তথাকথিত আল-জাজিরা ইনভেস্টিগেটিভ টিমের সদস্য হিসেবে কাজ করছে। আল-জাজিরা তাদের ভাড়া করেছে। সম্প্রতি জেমস ক্লেনফিন্ড নামের আল-জাজিরার এক কর্মী ফেসবুকে বাংলাদেশ সম্পর্কে তথ্য আহবান করেছেন।

অনুসন্ধানে প্রাপ্ত তথ্য মতে, বাংলাদেশে বিএনপি-জামায়াতপন্থী সাংবাদিকদের কয়েকজন আল-জাজিরার সঙ্গে যুক্ত হয়ে কাজ করছেন। বাংলাদেশ নিয়ে আল-জাজিরা যে ধারাবাহিক প্রতিবেদন করার প্রকল্প নিয়েছে, তাতে অর্থ সহায়তা দিচ্ছে লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া এবং যু’দ্ধাপরাধীদের সন্তানরা। আল-জাজিরা শুধু তাদের নাম ব্যবহার করার অনুমতি দিয়েছে বিপুল অর্থের বিনিময়ে।

অন্যদিকে, আল-জাজিরার মধ্যেই বাংলাদেশবিরোধী তৎপরতা নিয়ে মতদ্বৈততা সৃষ্টি হয়েছে। আল-জাজিরার সম্পাদকীয় প্যানেলের কয়েকজন বিষয়টি অ’শোভন এবং বাড়াবাড়ি হচ্ছে বলেও স্বীকার করেছেন। আল-জাজিরার সম্পাদকীয় বোর্ডের কয়েকজন সদস্যের সঙ্গে যোগাযোগ করেছেন বাংলাদেশের একাধিক ব্যক্তি।

তারা এ বিষয়ে দুঃখ প্রকাশ করেছে বলে জানা গেছে। কিন্তু দীর্ঘদিন ধরেই যু’দ্ধাপরাধী ইস্যুতে আল-জাজিরার সম্পাদকীয় নীতি বিত’র্কিত এবং সরাসরি যু’দ্ধাপরাধীদের পক্ষে। তাই কয়েকজন এ ব্যাপারে দ্বিমত পোষণ করলেও শেষ পর্যন্ত আল-জাজিরা তাদের অবস্থান থেকে সরে আসবে কি না, তা নিয়ে অনেকের সংশয় রয়েছে।

তবে, একাধিক সূত্র জানিয়েছে, বাংলাদেশ থেকে পলাতক কয়েকজন তথাকথিত সাংবাদিক, বাংলাদেশে থাকা কিছু বিএনপি-জামায়াত অনুরক্ত সংবাদকর্মী এবং টকশোতে সরকারের পক্ষে কথা বলা কিন্তু গোপনে বিদেশে অবস্থানরত ঐ সংবাদকর্মীদের সাথে যোগাযোগ রাখা কিছু সংবাদকর্মী বাংলাদেশ বিরোধী তৎপরতায় রসদ যোগাচ্ছে।

এরা এই ইস্যুটি জিইয়ে রাখতে চেষ্টা করছে। তবে, সরকারের একাধিক শীর্ষ ব্যক্তি বলেছেন, আল-জাজিরার এই রিপোর্ট, দেশের মানুষই প্র’ত্যাখ্যান করেছে। তারা যে অসৎ উদ্দেশ্যে এই অপপ্রচার চালিয়েছিল, তা ব্যর্থ হয়েছে। বাংলাইনসাইডার।

সর্বশেষ - সকল নিউজ