logo
মঙ্গলবার , ২৯ ডিসেম্বর ২০২০ | ২৩শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার ভাবনা
  5. খেলা
  6. জাতীয়
  7. টেক নিউজ
  8. দেশের খবর
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. সম্পাদকীয়
  15. সাফল্য

নেতৃত্বের সংকটে হতাশা বিরাজ করছে বিএনপির তৃণমূলে

প্রতিবেদক
admin
ডিসেম্বর ২৯, ২০২০ ১১:০৫ পূর্বাহ্ণ

নিউজ ডেস্ক
: দলের দুই শীর্ষ নেতা রাজনীতি থেকে দূরে থাকায় দলের সর্বস্তরের কর্মীদের মাঝে হতাশা বিরাজ করছে। ভেঙে পড়েছে দলের চেইন অব কমান্ড। নেতৃত্বের সংকটে সংগঠিত হতে পারছেন না নেতাকর্মীরা। এতে দলের ভবিষ্যৎ নিয়েও দেখা দিয়েছে অনিশ্চয়তা। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, নেতৃত্ব সংকটের কারণে অতল গহ্বরে হারিয়ে যাচ্ছে বিএনপি।

তারা আরো বলেন, আগে মাঝেমধ্যে সভা-সেমিনার করতে দেখা গেলেও বর্তমানে জুম নির্ভর রাজনীতি করছে বিএনপি। আর কার্যকর কোনো কর্মসূচি না থাকায় দলের ভেতরে অবিশ্বাস ও অনাস্থা প্রকাশ্যে আসছে। মূলত রাজপথের আন্দোলন গড়তে পুরোপুরি ব্যর্থ হয়েছে বিএনপি। সেই ব্যর্থতা নিয়ে খোদ দলের সিনিয়র নেতাদের মুখেই বিভিন্ন সময় হা-হুতাশ শোনা গেছে।

এ অবস্থায় বিএনপির ভবিষ্যৎ কী? এই প্রশ্ন দলের শীর্ষ নেতৃত্ব থেকে তৃণমূলেও। বর্তমানে শীর্ষ নেতৃত্ব সরাসরি কিছু না বললেও তৃণমূলের নেতাকর্মীরা ক্ষোভ ঝেড়ে চলেছেন নেতাদের ব্যর্থতার কথা উল্লেখ করে।

এ বিষয়ে জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির এক নেতা বলেন, বর্তমানে তৃণমূল বিএনপি থেকে হাইকমান্ড পর্যন্ত এক ধরনের হতাশা ও বিভ্রান্তি বিরাজ করছে। হাইকমান্ডের নেতৃত্বহীনতার কারণে সাংগঠনিকভাবে ঘুরে দাঁড়াতে পারছে না দলটি। এক হাজার লোক তো দূরের কথা, বিগত দেড় বছরে একশ লোক নিয়েও রাজধানীতে মিছিল করতে পারেনি বিএনপি। দলের হাইকমান্ড থেকেও নেই কোনো কর্মসূচি।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষক ও বুদ্ধিজীবীরা বলেন, স্বার্থপর নেতায় ভরে গেছে বিএনপি। দলকে এগিয়ে নেয়ার মতো নূন্যতম ইচ্ছাশক্তি নেই তাদের মাঝে। আর এ কারণেই মিটিং-মিছিল করতে পারছে না বিএনপি। এই ব্যর্থতার দায় কেউ এড়াতে পারবেন না। এর দায় দলের সিনিয়র-জুনিয়রসহ সব পর্যায়ের নেতাকর্মীর।

সর্বশেষ - রাজনীতি