‘মৃত্যুদণ্ড ভুল কাজ, এর চেয়ে ন্যায়বিচার প্রতিষ্ঠা করুন’


  প্রকাশিত হয়েছেঃ   14 October 2020

সরকার প্রতিটি ক্ষেত্রেই ভুল কাজ করছে বলে মন্তব্য করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। তিনি সরকারকে উদ্দেশ্য করে বলেছেন, ফাঁসি অত্যন্ত একটি ভুল কাজ। এর চেয়ে ন্যায়বিচার প্রতিষ্ঠা করুন।

সরকারকে উদ্দেশ্য করে জাফরুল্লাহ আরও বলেন, ন্যায়বিচার কোনো কঠিন কাজ না। দ্রুত ও ন্যায়বিচার প্রতিষ্ঠা করলে ১৫ দিন বা ৭ দিনের মধ্যেই যারা ধর্ষক তাদের ৮০ ভাগ ধরা পড়ে যাবে। তাদের বিরুদ্ধে চার্জশিট গঠন করে বিচার করেন। আর যারা ধরা পরবে না তাদের জন্য আলাদা মামলা করেন। তাহলে দেখবেন দেশে শান্তি প্রতিষ্ঠিত হবে।

মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে এক নাগরিক শোক সভায় তিনি এসব কথা বলেন। বীর মুক্তিযোদ্ধা ইসমাইল হোসেন বেঙ্গল স্মরণে সভার আয়োজন করে জাতীয় স্মরণ মঞ্চ।

জাফরুল্লাহ চৌধুরী বলেন, কত দ্রুত একটা আইন করে ফেলল ধর্ষণের সর্বোচ্চ শাস্তি ফাঁসি। এটা কোনো উত্তর হতে পারে না। এটা শুধুমাত্র ডাইভারসন, এটা পথকে অন্যদিকে ঘুরিয়ে নিয়ে যাওয়া। আসলে এর প্রতিকার কী? এর প্রতিকার হল ন্যায়বিচার। আর এ ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে হলে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হবে।

বিরোধী দলের নেতাকর্মীদের উদ্দেশ্যে তিনি বলেন, নিজের অধিকার প্রতিষ্ঠা করতে আপনারা রাস্তায় নামুন। আমি হাঁটতে পারি না। আপনাদের সঙ্গে চলতে না পারলেও পেছনে পেছনে থাকব।

লায়ন আলামীনের সভাপতিত্বে ও জাকির হোসেনের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য দেন- নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবদুল হাই শিকদার, মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাত, সাধারণ সম্পাদক সাদেক আহমেদ খান, গণস্বাস্থ্যের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু, ঢাকা সাংবাদিক ইউনিয়ন একাংশের সাংগঠনিক সম্পাদক দিদারুল ইসলাম প্রমুখ।

দেশের খবর

আপনার মতামত লিখুন :