ঢাকা, আজ শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯

সব শিক্ষাপ্রতিষ্ঠানে বিনামূল্যে ওয়াইফাই দেবে সরকার

প্রকাশ: ২০১৯-১১-২০ ১৩:১৫:১৫ || আপডেট: ২০১৯-১১-২০ ১৩:১৫:১৫

দেশের ৫৮৭টি সরকারি কলেজ, বিশ্ববিদ্যালয় এবং ট্রেনিং ইন্সটিটিউটগুলোকে শিগগিরই উচ্চগতির বিনামূল্যে ওয়াইফাই সুবিধার আওতায় আসবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

সেজন্য ডাক ও টেলিযোগাযোগ বিভাগ ২০১৮ সালে কর্মসূচি গ্রহণ করেছে বলে জানান তিনি। এ কর্মসূচির অংশ হিসেবে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ে ফ্রি ওয়াইফাই জোনের উদ্বোধন করেন মন্ত্রী। ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অধীন বিটিসিএল এ কর্মসূচি বাস্তবায়ন করেছে।

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসে এখন থেকে শিক্ষার্থীরা ওয়াইফাইয়ের মাধ্যমে উচ্চগতির ইন্টারনেট সুবিধা পাবেন। টেলিযোগাযোগ মন্ত্রী জানান, শিক্ষায় ডিজিটাল রূপান্তরের অংশ হিসেবে প্রাথমিকভাবে সরকারি কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোকে উচ্চগতির ইন্টারনেট ব্রডব্যান্ড সংযোগের আওতায় আনা হচ্ছে, পর্যায়ক্রমে দেশের সব বেসরকারি কলেজ ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষাপ্রতিষ্ঠানে এ সুবিধা সম্প্রসারণ করা হবে।

৫৮৭টি সরকারি কলেজ, বিশ্ববিদ্যালয় ও ট্রেনিং ইন্সটিটিউটগুলোর মধ্যে ঢাকা বিভাগে ১৪৩, ময়মনসিংহ বিভাগে ৩৫, চট্টগ্রাম বিভাগে ১০৭, বরিশাল বিভাগে ৪৫, খুলনা বিভাগে ৮৩, রাজশাহী বিভাগে ৮৫, রংপুর বিভাগে ৫৬ এবং সিলেট বিভাগে ৩৩টি প্রতিষ্ঠান প্রাথমিকভাবে ফ্রি ওয়াইফাই সুবিধার আওতায় আসছে।

সরকারের নিজস্ব অর্থায়নে প্রায় ৪৫ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পটি বাস্তবায়নের পর বিনামূল্যে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় ১০ এমবিপিএস হারে ব্যান্ডউইথ সরবরাহ করা হবে।