logo
Friday , 25 August 2023
  1. সকল নিউজ

চন্দ্রপৃষ্ঠ থেকে প্রথম সেলফি পাঠাল চন্দ্রযান-৩ এর ল্যান্ডার

প্রতিবেদক
admin
August 25, 2023 2:58 pm

মহাকাশে দীর্ঘ এক মাস নয় দিনের যাত্রা শেষে ভারতের মহাকাশযান চন্দ্রযান-৩ গত বুধবার চাঁদের বুকে অবতরণ করেছে। এর মাধ্যমে ভারত বিশ্বের এলিট ‘স্পেস ক্লাবে’ জায়গা করে নেয়। বিশ্বের চতুর্থ দেশ হিসেবে ভারত এ গৌরব অর্জন করেছে। একইসঙ্গে দেশটি চাঁদের দক্ষিণ মেরু অঞ্চলে অবতরণের দিক থেকে প্রথম।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, চন্দ্রযান-৩ এর ‘বিক্রম’ নামক ল্যান্ডারটি চাঁদের বুক থেকে ছবি ও ভিডিও পাঠিয়েছে।ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো চন্দ্রপৃষ্ঠ থেকে ভারতের রোবট বিক্রম এবং প্রজ্ঞানের প্রথমবারের মতো পাঠানো সেলফি সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করেছে।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে ইসরো ভিডিও শেয়ার করে লিখেছে, চন্দ্রপৃষ্ঠে রোভার প্রজ্ঞানের অবতরণ। ল্যান্ডার বিক্রম থেকে প্রজ্ঞান বের হয়ে চাঁদের মাটি ছুঁয়েছে। সেই ভিডিও ধারণ করেছে ল্যান্ডার বিক্রম। আর তাই পাঠানো হয়েছে।

ইসরোর তথ্য অনুসারে, চন্দ্রযান-৩ অভিযানে ৭৫ মিলিয়ন মার্কিন ডলার বা ভারতীয় মুদ্রায় মোট ৬১৫ কোটি রুপির মতো খরচ হয়েছে। এ নিয়ে বিশ্বব্যাপী প্রশংসা কুড়াচ্ছে ভারত।  বিবিসি বলছে, এতো কম খরচে পৃথিবীতে কোনো সফল মহাকাশ অভিযান লঞ্চ করার নজির খুব কমই।

সর্বশেষ - সকল নিউজ