জানুয়ারি থেকে পুরোদমে চলবে মেট্রোরেল


admin প্রকাশের সময় : অগাস্ট ১৩, ২০২৩, ৯:২৫ পূর্বাহ্ন | 666
জানুয়ারি থেকে পুরোদমে চলবে মেট্রোরেল

রাজধানীর আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত রুটে চলতি বছরের অক্টোবরের শেষের দিকে চালু করা হবে মেট্রো ট্রেন।

শুরুতে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত তিনটি স্টেশন চালু করা হবে। তার দুই মাস পর জানুয়ারি থেকে এ রুটে পুরোদমে চলবে মেট্রো ট্রেন।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

দেশের প্রথম মেট্রোরেল বা এমআরটি লাইন-৬ গত বছর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চালু হয়েছে। এই অংশে মেট্রো ট্রেন এখন নিয়মিত চলছে।

মেট্রোরেলের নিচের সড়ক বিভাজকের অংশে বৃক্ষরোপণ কার্যক্রমের উদ্বোধন করেন ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে তিনি বলেন, ‘ইতোমধ্যেই আগারগাঁও থেকে মতিঝিল রুটের মেট্রোরেল উদ্বোধনের সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়েছে। অক্টোবরের শেষ সপ্তাহে যখন প্রধানমন্ত্রী মেট্রোরেলের আগারগাঁও থেকে মতিঝিল অংশ উদ্বোধন করবেন, তার পরের দিন থেকে মতিঝিল পর্যন্ত ট্রেন চলাচল শুরু হবে।

‘তার আগে আমরা আশা করছি ১৫ অক্টোবরের মধ্যে সংশ্লিষ্ট সব কাজ শেষ হয়ে যাবে। এরপর প্রধানমন্ত্রী আমাদের যেকোনো দিন সময় দেবেন, সেদিনই মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চলাচলের উদ্বোধন অনুষ্ঠিত হবে।’

তিনি আরও বলেন, ‘শুরুতে সব ট্রেন মতিঝিল পর্যন্ত যাবে না। কিছু ট্রেন মতিঝিল যাবে, কিছু আগারগাঁও পর্যন্ত যাবে। ট্রেনের নম্বর থাকবে। সেই নম্বর অনুযায়ী কোন ট্রেন আগারগাঁও পর্যন্ত, কোন ট্রেন মতিঝিল পর্যন্ত যাবে, তা নির্ধারণ করে দেয়া হবে।

‘এটা সাময়িক বিষয়। যখন দেখা যাবে পুরো সিস্টেম ভালোভাবে চলছে, তখন আমরা আগের অংশের সঙ্গে সব ট্রেন মার্জ করে দেব। পর্যায়ক্রমে ট্রেনের সংখ্যাও বাড়ানো হবে। আগামী জানুয়ারি থেকে পুরোদমে মেট্রোরেল চলবে।’

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক জানান, আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত রুটে অক্টোবরের শেষ সপ্তাহে মেট্রো ট্রেন চলবে। শুরুতে ফার্মগেট, বাংলাদেশ সচিবালয় ও মতিঝিল স্টেশনে মেট্রো ট্রেন থামিয়ে যাত্রী তোলা হবে। জানুয়ারি থেকে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত পুরোদমে চলবে এ ট্রেন।

উত্তরা থেকে আগারগাঁও অংশ গত বছরের ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী উদ্বোধন করেন।

রাজধানীতে মেট্রোরেলের কাজ শুরু হয় ২০১২ সালে। প্রকল্পটি ২০১২ সালের ১৮ ডিসেম্বর একনেকে অনুমোদন পায়। পরে ২০১৩ সালের ২০ ফেব্রুয়ারিতে জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সির (জাইকা) সঙ্গে চুক্তি হয় ডিএমটিসিএলের। কৌশলগত পরিবহন পরিকল্পনায় ২০১৩ সালে মেট্রোরেল স্থান পায়।

মেট্রোরেলের মূল নির্মাণকাজ শুরু হয় ২০১৬ সালের ২৬ জুন। প্রথমে প্রকল্প নির্মাণে মোট ব্যয় ধরা হয়েছিল ২১ হাজার ৯৮৫ কোটি টাকা। এর মধ্যে ১৬ হাজার ৫৯৫ কোটি টাকা দেয় জাইকা। আর পাঁচ হাজার ৩৯০ কোটি টাকার জোগান দেয় বাংলাদেশ সরকার।

পরবর্তী সময়ে মেট্রোরেলের নির্মাণ খরচ বেড়ে দাঁড়ায় ৩৩ হাজার ৪৭১ কোটি ৯৯ লাখ টাকায়।