logo
Wednesday , 31 May 2023
  1. সকল নিউজ

ভোমরা স্থলবন্দর স্মার্ট বাংলাদেশ গড়তে ভূমিকা রাখবে

প্রতিবেদক
admin
May 31, 2023 9:37 am

নৌপ্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, ভোমরা স্থল বন্দরের ডিজিটালাইজেশন স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় ব্যাপক ভূমিকা পালন করবে।

গতকাল সোমবার রাজধানীর একটি হোটেলে ‘ডিজিটালাইজেশন অব দ্য বর্ডার প্রসিডিউরস অ্যাট ভোমরা ল্যান্ডপোর্ট’ শীর্ষক প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ভোমরা স্থলবন্দরের সব কার্যক্রম ম্যানুয়াল পদ্ধতি হতে ডিজিটালাইজেশনে রূপান্তর এবং ‘স্মার্ট বাংলাদেশ’ বাস্তবায়নের লক্ষ্যে ‘ডিজিটালাইজেশন অব দ্য বর্ডার প্রসিডিউরস অ্যাট ভোমরা ল্যান্ডপোর্ট’ প্রকল্পটি গ্রহণ করা হয়েছে। গ্লোবাল অ্যালায়েন্স ফর ট্রেড ফেসিলিটেশন (জিএটিএফ)’র অর্থায়নে এবং সুইস ফাউন্ডেশন ফর টেকনিক্যাল কো-অপারেশন (সুইসকন্টাক্ট)’র সহযোগিতায় প্রকল্পটি বাস্তবায়ন করবে বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষ।

তিনি বলেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে বন্দরের সব সেবা স্মার্ট গভর্ন্যান্সের মাধ্যমে পরিচালিত হবে এবং সব সেবা গ্রহীতা হবেন স্মার্ট সিটিজেন। আমাদের সব নাগরিক অত্যাধুনিক প্রযুক্তির মাধমে বন্দরে সেবা গ্রহণ করবেন। এতে পণ্য ও যাত্রী পরিবহনে সময় ও অর্থের সাশ্রয় হবে।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ভোমরা স্থলবন্দরের ডিজিটালাইজেশন প্রকল্পটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি আধুনিক, সমৃদ্ধশালী এবং উন্নত রাষ্ট্রে পরিণত এবং স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল, সুইস ফাইন্ডেশন ফর টেকনিক্যাল কোঅপারেশন (সুইসকন্টাক্ট)’র পরিচালক মিজ স্টিফানি ড্রিফাস, গ্লোবাল এলাইয়েন্স ফর ট্রেড ফেসিলিটেশন (জিএটিএফ)’র পরিচালক ফিলিপ আইলার, সুইসকন্টাক্টের কান্ট্রি ডিরেক্টর মুজিবুল হাসান এবং প্রকল্প পরিচালক ডি এম আতিকুর রহমান।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত