logo
Saturday , 27 May 2023
  1. সকল নিউজ

একাত্তরে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি পাবে বাংলাদেশ: হ্যারি ভ্যান বোমেল

প্রতিবেদক
admin
May 27, 2023 8:50 am

একাত্তরে পাকিস্তানি বাহিনীর গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি পাবে বাংলাদেশ। ইতোমধ্যে চারটি আন্তর্জাতিক সংস্থা এই স্বীকৃতি দিয়েছে বলে জানিয়েছেন নেদারল্যান্ডসের সাবেক সংসদ-সদস্য ও মানবাধিকারকর্মী হ্যারি ভ্যান বোমেল। শুক্রবার দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবে এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

হ্যারি ভ্যান বোমেল বলেন, বাংলাদেশের নাগরিকদের সঙ্গে এক হয়ে আমরা অল্প সময়ের মধ্যে ১৯৭১ সালে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনে সফল হব। চারটি আন্তর্জাতিক সংস্থা ইতোমধ্যে এই গণহত্যার স্বীকৃতি দিয়েছে। আমরা ঢাকা ও চট্টগ্রামে বিভিন্ন শ্রেণির প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করেছি। ঢাকায় ডাচ রাষ্ট্রদূতের সঙ্গেও এ ব্যাপারে কথা হয়েছে।

তিনি বলেন, আর্মেনিয়া গণহত্যার স্বীকৃতি পেতে ১০০ বছর লেগেছে। আশা করি, বাংলাদেশের ক্ষেত্রে অত সময় লাগবে না। আমরা ফিরে গিয়ে আমাদের দেশের রাজনৈতিক নেতাদের সঙ্গে এ বিষয়ে কথা বলবো। যাতে ডাচ পার্লামেন্ট এ ব্যাপারে পদক্ষেপ নেয়। আমরা ডাচ ও ইউকে মিডিয়ার সঙ্গেও কথা বলব। প্রয়োজন হলে আবার বাংলাদেশে আসব।

চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি সালাহউদ্দিন মো. রেজার সভাপতিত্বে অনুষ্ঠান পরিচালনা করেন সাধারণ সম্পাদক দেবদুলাল ভৌমিক। সূচনা বক্তব্য দেন যুগ্ম সম্পাদক শহীদুল্লাহ শাহরিয়ার। আরও বক্তব্য দেন জেনোসাইড স্টাডিজের অধ্যাপক ড. অ্যান্থনি হল্সল্যাগ, ফ্রেন্ড অব বাংলাদেশ অ্যাওয়ার্ডপ্রাপ্ত যুক্তরাজ্যের সিনিয়র সাংবাদিক এবং জেনোসাইড গবেষক ক্রিস ব্ল্যাকবার্ন, ইউরোপিয়ান বাংলাদেশ ফোরাম (ইবিএফ) নেদারল্যান্ডস শাখার সভাপতি বিকাশ চৌধুরী বড়ুয়া, ইবিএফ-যুক্তরাজ্য শাখার সভাপতি আনসার আহমেদ উল্লাহ। সালাহউদ্দিন মো. রেজা বলেন, বাংলাদেশে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি একটি গ্লোবাল ইস্যু। এ ব্যাপারে ইবিএফ’র ভূমিকা প্রশংসনীয়। এ লক্ষ্য বাস্তবায়নে সংশ্লিষ্ট সবকে এগিয়ে আসতে হবে।

সর্বশেষ - সকল নিউজ