logo
Wednesday , 10 May 2023
  1. সকল নিউজ

মানবতাবিরোধী অপরাধ মামলার পলাতক আসামি গ্রেফতার

প্রতিবেদক
admin
May 10, 2023 9:49 am

মানবতাবিরোধী অপরাধের মামলার পলাতক আসামি জাফর আলীকে (৭১) গ্রেফতার করেছে র‌্যাব। মঙ্গলবার (৯ মে) রাজধানীর বাড্ডার সাঁতারকুলের আলী নগর এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়।

বুধবার (১০ মে) এ তথ্য জানান র‌্যাব-২ এর জ্যেষ্ঠ সহকারী পরিচালক (মিডিয়া) ও জ্যেষ্ঠ এএসপি মো. ফজলুল হক।

 

তিনি জানান, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় ময়মনসিংহে পাকিস্তানি হানাদার বাহিনীর সহযোগী হিসেবে মো. জাফর আলীসহ অন্যান্য যুদ্ধাপরাধীরা মানবতাবিরোধী অপরাধে সরাসরি সম্পৃক্ত ছিলেন। একাত্তরের ২৩ মে রাতে জাফর আলী ১৫-১৬ জন সশস্ত্র রাজাকার ও ৫-৬ জন পাকিস্তানি আর্মি নিয়ে ময়মনসিংহের ফুলপুর থানাধীন মৈশাকান্দা গ্রামের স্বাধীনতাকামী, মুক্তিযুদ্ধের পক্ষের এবং এলাকার হিন্দু সম্প্রদায়ের লোকজনদের নির‌্যাতন করে। ১০-১২টি বাড়িঘর লুটপাট ও অগ্নিসংযোগ করে তারা।

ঘটনার বিষয়ে তিনি বলেন, ১৯৭১ সালের ৪ আগস্ট ফুলপুর থানা শান্তি কমিটির চেয়ারম্যান ও রাজাকার রজব আলী ফকিরের নেতৃত্বে জাফর আলী ফুলপুরের পূর্ব বাখাই ও পশ্চিম বাখাই এলাকার স্বাধীনতাকামী এবং আওয়ামী লীগ সমর্থিত নিরীহ হিন্দু সম্প্রদায়ের লোকদের বাড়িঘর লুটপাট করেন। এছাড়া ৯-১০ জন হিন্দু লোককে কংশ নদীর শর্চাপুর ঘাটে নিয়ে গুলি করে হত্যা করা হয়।

র‌্যাব জানায়, ২০১৭ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে জাফর আলীর বিরুদ্ধে একটি মামলা হয়। এরপর ট্রাইব্যুনাল জাফর আলীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত