logo
Tuesday , 18 April 2023
  1. সকল নিউজ

ইউক্রেনে বন্দি হওয়ায় চেচেন সেনাদের উদ্দেশ্যে যা বললেন কাদিরভ

প্রতিবেদক
admin
April 18, 2023 11:17 am

ইউক্রেনে বন্দি হওয়ার পর মুক্তি পাওয়া চেচেন সেনাদের সঙ্গে সাক্ষাৎ করতে অস্বীকৃতি জানিয়েছেন চেচনিয়ার প্রেসিডেন্ট রমজান কাদিরভ। তিনি বলেছেন, একজন চেচেন সেনার বন্দি হওয়া উচিত না।

সোমবার টেলিগ্রামে এক পোস্টে তিনি এসব কথা বলেন। খবর নিউজউইকের।

কাদিরভ বলেন, মুক্তি পাওয়া সেনাদের স্বাগত জানানোর সময় তিনি উপস্থিত ছিলেন না। একজন চেচেন যোদ্ধাদের অবশ্যই প্রমাণ করতে হবে বন্দি হওয়া ছাড়া তার আর কোনো উপায় ছিল না।

রণক্ষেত্র থেকে না পালানো যোদ্ধাদের জন্য সম্মানের বিষয় উল্লেখ করে তিনি বলেন, রণক্ষেত্রে ফিরে আপনাদের বিষয়টি প্রমাণ করতে হবে। প্রমাণ করতে হবে আমরা শত্রুদের মোকাবিলায় ভীতু নই এবং আমরা নিজেদের অস্ত্র আত্মসমর্পণের কোনো অজুহাত খুঁজছি না।

এক চেচেন যোদ্ধার উদাহরণ তুলে ধরেছেন কাদিরভ। কিরগিজ মুসিখানভ নামের এই যোদ্ধা রণক্ষেত্রে আহত হয়েছিলেন এবং ইউক্রেন তাকে বন্দি করে। মুক্তি পেয়ে সুস্থ হয়ে তিনি ইউক্রেনে মস্কোর হয়ে লড়াইরত আখমাত স্পেশাল ফোর্সে পুনরায় যোগ দিয়েছেন।

কাদিরভ আরও বলেন, অবশ্যই বন্দি হওয়া অপরাধ না এবং আমরা গর্বিত যে যোদ্ধারা বেঁচে আছে।

চেচেন নেতা বলেন, বন্দি হওয়ার আগে সেনারা যোগাযোগ করে বলেছিল তাদের গোলাবারুদ কম এবং তিনি তাদের পরামর্শ দিয়েছিলেন প্রতিটি গুলি ব্যবহারে সতর্ক হতে হবে। তাদেরকে উপযুক্তভাবে প্রস্তুত করতে না পারা আমার ব্যর্থতা। মুক্তি পাওয়া সেনাদের এখন নিজেদের প্রমাণের সুযোগ রয়েছে যে তাদেরকে জোর করে বন্দি করা হয়েছিল।

শনিবার পাঁচ চেচেন সেনা দক্ষিণাঞ্চলীয় রুশ প্রজাতন্ত্রের রাজধানী গ্রজনিতে পরিবার ও সরকারি কর্মকর্তাদের সঙ্গে মিলিত হত। ইউক্রেনের সঙ্গে যুদ্ধবন্দি বিনিময়ের অংশ হিসেবে তাদের মুক্তি দিয়েছে ইউক্রেন।

১৪ ডিসেম্বর ইউক্রেনীয় সেনাবাহিনীর হাতে বন্দি হয়েছিলেন এই চেচেন সেনারা। চেচেন পার্লামেন্টের প্রধান মাগোমেদ দাউদভ বলেছেন, তাদের মুক্তির বিষয়ে আলোচনা গোপন রাখা হয়েছিল। যাতে শত্রুরা এই প্রক্রিয়ায় হস্তক্ষেপ করতে না পারে।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

ঘন কুয়াশা পাটুরিয়া-দৌলতদিয়া: পারাপারের অপেক্ষায় শত শত যানবাহন

ইভিএম প্রকল্প বাস্তবায়ন করা না গেলে ব্যালটে ভোট হবে: সিইসি

এসএসসি পরীক্ষায় বসছে ২০ লাখ ৭২ হাজার শিক্ষার্থী

অগ্নিঝরা মার্চ : স্বাধীন বাংলার পতাকায় উত্তাল ছিল চারদিক

দেশের সমৃদ্ধি ও সুশাসনই আমাদের লক্ষ্য: প্রধানমন্ত্রী

শুভেচ্ছা বিনিময় করতে গিয়েও কথা বলা যায়: কাদের

শ্রমিক-মালিক সুসম্পর্ক বজায় রেখে জাতীয় উৎপাদন বৃদ্ধির আহ্বান প্রধানমন্ত্রীর

গুজব আর সাংবাদিকতাকে একত্রে গুলিয়ে ফেলেছে সাইবার সন্ত্রাসী তাসনিম

বিমানে নিয়োগ কেলেংকারি: ক্যাপ্টেন সাজিদকে অপসারণ, পাইলট স্ত্রীর সনদ জাল

আন্তর্জাতিক চাপ নিয়ে আমরা কোনো চাপই অনুভব করি না: পররাষ্ট্রমন্ত্রী