logo
Sunday , 16 April 2023
  1. সকল নিউজ

খালেদা জিয়ার অগোচরে সরকারের সঙ্গে বিএনপির নেতাদের গোপন বৈঠক

প্রতিবেদক
admin
April 16, 2023 10:09 am

বেগম খালেদা জিয়ার মুক্তি নিয়ে একের পর এক নাটক করতে করতে বিরক্ত হয়ে বর্তমানে থেমে গেছে বিএনপি। অনেকেই বলছেন সত্যিই যদি বিএনপি খালেদার মুক্তি চাইতো তাহলে তারা অনেক কিছুই করতে পারতো। আন্দোলনের জন্য ন্যূনতম কর্মসূচি ঘোষণা করতে পারতো। এমনকি সরকারের সঙ্গে আলোচনায় যেতে পারতো। আর প্যারোলের আবেদন তো রয়েছেই। কিন্তু এর কিছুই না করে কেবলমাত্র বক্তৃতা-বিবৃতি এবং কিছু দায়সারা কথাবার্তার মধ্যেই তারা খালেদা জিয়ার মুক্তির আন্দোলনকে সীমাবদ্ধ রেখেছে। এর মাধ্যমে একটি বিষয় স্পষ্ট হয়েছে যে, রাজনৈতিক সিদ্ধান্ত নিয়েই বিএনপি খালেদা জিয়ার মুক্তি চাইছে না। বরং খালেদা জিয়াকে আড়ালে রেখে বিএনপি তার সাংগঠনিক এবং রাজনৈতিক অবস্থান, মেরুকরণ সুনির্দিষ্ট করতে চাইছে। তাই রাজনৈতিক অঙ্গনে প্রশ্ন উঠেছে যে, কেন বেগম খালেদা জিয়াকে চাচ্ছে না বিএনপি?

এর বিশ্লেষণ করতে গিয়ে রাজনৈতিক বিশ্লেষকরা যা পেয়েছে তা হলো-

তারেক রহমানের অনাগ্রহ:
বেগম খালেদা জিয়ার মুক্তি তার পুত্র তারেক রহমানই চান না। এটা মোটামুটি স্পষ্ট। বেগম জিয়ার মুক্ত নিয়ে তারেক রহমান সাম্প্রতিক সময়ে যে কথাবার্তা বক্তৃতা-বিবৃতি দিয়েছেন, তাতে স্পষ্ট হয়েছে যে, মাকে মুক্ত করতে চান না তিনি। কারণ বেগম জিয়া অবমুক্ত হলে বিএনপিতে তারেকের কর্তৃত্ব নষ্ট হবে। বেগম জিয়া দীর্ঘদিন গুলশানের বাসায় থাকার পর যদি বার্ধক্যজনিত কারণে মারা যান তাহলে সেটা তারেক রহমানের একটা ‘অ্যাসেট’ হিসেবে বিবেচিত হবে।

বিএনপির নেতৃবৃন্দের সঙ্গে সরকারের গোপন সম্পর্ক:
বিএনপি নেতৃবৃন্দের সঙ্গেই সরকারের গোপন সম্পর্কের কথা এখন আর গোপন কোনো বিষয় নয়। কারণ বিএনপি নেতৃবৃন্দের যারা সরকারের সঙ্গে সুসম্পর্ক রাখছেন তাদের মামলাগুলো স্থবির হয়ে গেছে। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বিরুদ্ধে অনেকগুলো মামলাই থমকে আছে সরকারের সঙ্গে তার ‘সহানুভূতিশীল’ সম্পর্কের কারণে। মির্জা আব্বাসের মামলার রায় হয়ে যাবার কথা ছিল বহু আগে। কিন্তু সেই রায় আজও হয়নি। মামলায় জটে পড়ে আটকে আছে। এটা থেকে স্পষ্ট বোঝা যায় যে, সরকারকে চটাতে বা সরকারের বিরাগভাজন হতে চান না বিএনপি নেতারা। এজন্যই তারা সরকারবিরোধী কোনো বড় আন্দোলনের ঝুঁকি নিতে চান না এবং খালেদা জিয়ার মুক্তি নিয়ে তারা বড় কিছু করতে চান না।

বিএনপির মধ্যে বিভক্তি:
বিএনপি খালেদা জিয়ার মুক্তি না চাওয়ার একটি বড় কারণ হলো, বিএনপির মধ্যে বিভক্তি ও মতবিরোধ। দীর্ঘদিন ধরে বিএনপির মধ্যে অসুস্থ এবং অক্ষম নেতাদের শীর্ষপদ থেকে সরিয়ে অপেক্ষাকৃত তরুণ এবং ত্যাগীদেরকে নেতৃত্বে বসানোর জন্য দাবি চলে আসছিল। কিন্তু এই দাবি উপেক্ষিত হয়েছে দলের যারা এখন বয়স্ক এবং অথর্ব হয়ে গেছেন, তারা নিজেদের পদ থেকেও সরে যেতে আগ্রহী নন। তারা জানেন যে, যদি খালেদা জিয়া মুক্ত হন, তাহলে তিনি প্রথম যে কাজটি করবেন সেটি হলো, দলের নেতৃত্বে বড় ধরণের পরিবর্তন করবেন। এ কারণেই বেগম জিয়ার মুক্তির ব্যাপারে তাদের অনাগ্রহ রয়েছে। তারা চাইছেন না যে, বেগম জিয়া মুক্ত হয়ে দলকে পুনর্গঠন করুন।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, তৃণমূলের রোষ থেকে বাঁচার জন্য যেটুকু না করলেই নয়, কেবল ততটুকুই করছেন বিএনপি নেতারা। বাস্তবে তারা চাইছেন যে, খালেদা জিয়া আপাতত আরও কিছুদিন জেলেই থাকুক।

সর্বশেষ - সকল নিউজ