logo
Tuesday , 11 April 2023
  1. সকল নিউজ

বিএনপির নির্বাচন বিমুখতা গণতন্ত্র বিমুখতারই শামিল: তথ্য ও সম্প্রচারমন্ত্রী

প্রতিবেদক
admin
April 11, 2023 10:00 am

তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, নির্বাচন থেকে পালিয়ে বেড়ানো বিএনপির জন্য শুভ হচ্ছে না, হয়নি। বিএনপির এই নির্বাচনবিমুখতা আসলে গণতন্ত্রবিমুখতারই শামিল। সোমবার দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে সমসাময়িক বিষয়ে মতবিনিময়কালে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি অংশ নেবে না বলেছেÑএ নিয়ে প্রশ্নের জবাবে সম্প্রচারমন্ত্রী বলেন, আমরা চাই সিটি করপোরেশন নির্বাচনসহ সব নির্বাচনে বিএনপিসহ সব রাজনৈতিক দল অংশগ্রহণ করুক। তবে যে কোনো রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্রহণ করবে কী করবে না, সেটি তাদের নিজস্ব সিদ্ধান্তের ব্যাপার।

কিন্তু বিএনপির মধ্যে সব সময়ই নির্বাচন নিয়ে দোদুল্যমানতা থাকে। তারা কোনো কোনো সিটি করপোরেশন নির্বাচনে অংশগ্রহণ করেছে, আবার কোনো কোনোটায় অংশগ্রহণ করেনি। এই দোদুল্যমানতাই বিএনপির জন্য কাল হয়ে দাঁড়িয়েছে।

গণমাধ্যমের স্বাধীনতা প্রসঙ্গে তথ্য ও সম্প্রচারমন্ত্রী বলেন, আপনারা দেখেছেন, ভারতে পিআইবিকে ক্ষমতা দেওয়া হয়েছে কোন সংবাদটা ঠিক, কোনটা ঠিক নয়, সেটি তারা চেক করবে। যখন সরকারের পক্ষ থেকে বলা হবেÑএই সংবাদটা ঠিক নয়, সেটি সংবাদ প্রচারকারীকে নিজ দায়িত্বে সরিয়ে নিতে হবে এবং সরিয়ে না নিলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। আমাদের দেশে এ রকম কোনো ব্যবস্থা আমরা নেইনি। তার মানে এই যে, আমাদের দেশে গণমাধ্যম পার্শ্ববর্তী ভারতের চেয়েও অনেক বেশি স্বাধীনভাবে কাজ করে, স্বাধীনতা ভোগ করে।

হাছান মাহমুদ বলেন, সম্প্রতি ভারতে ট্যাক্স অফিসের পক্ষ থেকে বিবিসির কার্যালয়ে কয়েকদিন তল­াশি চালানো হয়েছে। আমাদের কোনো পত্রিকা কিংবা টেলিভিশনে তো ট্যাক্স অফিসের কেউ যায়নি এখনো। প্রথম আলোতেও যায়নি এখনো। যদিও বা প্রথম আলোর সাম্প্রতিক একটা রিপোর্ট নিয়ে হইচই বেধেছে। এই রিপোর্টটা অবশ্যই আমাদের স্বাধীনতা, সার্বভৌমত্বকে খাটো করেছে। সে কারণেই প্রথম আলো সরিয়ে নিয়েছে।

কিন্তু অনলাইনে সরিয়ে নিলেও তো সরে না। সেটি নিয়ে দেশে নানা জায়গায় মানববন্ধন হয়েছে। দেশের সব সাংবাদিক সংগঠন প্রথমবারের মতো একটি পত্রিকার রিপোর্টের বিরুদ্ধে বিবৃতি দিয়েছে। আগে কখনো কোনো পত্রিকার রিপোর্টের বিরুদ্ধে দেশে সব সাংবাদিক সংগঠন বিবৃতি দেয়নি, এই প্রথমবার দিয়েছে, কারণ এখানে ভুল হয়েছে। কিন্তু দুঃখজনক হলেও সত্য, প্রথম আলো এখনো ভুল স্বীকার করেনি।

দ্রব্যমূল্য প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, প্রতিবার যখন রমজান, ঈদ, পূজা আসে তখন আমাদের কিছু অসাধু ব্যবসায়ী মজুতদার দ্রব্যের মূল্য বাড়িয়ে দেয়। এবারও সেই অপতৎপরতা ছিল কিন্তু সরকারের নানামুখী তৎপরতা, ভোক্তা অধিকার সংস্থার নানামুখী কার্যক্রম এবং এফবিসিসিআই সোচ্চার থাকার কারণে তেমনটি হয়নি, কোনো কোনো পণ্যের মূল্য কমেছে, যেমন মুরগির দাম অনেক বাড়িয়ে দেওয়া হয়েছিল সেটি কমেছে।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানিতে ৫১% প্রবৃদ্ধি

এখন কে বিএনপিকে ক্ষমতায় বসাতে আসবে, প্রশ্ন সেতুমন্ত্রীর

বিজিবি ও সেনাবাহিনী নামলেই পরিবেশ শান্ত হয়ে যাবে : স্বরাষ্ট্রমন্ত্রী

মায়াকান্নায় বিদেশিদের করুণা ভিক্ষা করছে বিএনপি : সেতুমন্ত্রী

৫০ বছরে যুবলীগ যুবলীগের সুবর্ণজয়ন্তী: সোহরাওয়ার্দীতে ১০ লাখ লোক জমায়েতের প্রস্তুতি

বিদ্যুৎ ব্যবহারে সবাইকে সাশ্রয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

বিএনপি বাংলাদেশের অগ্রগতিকে থামাতে চায়: ড. সেলিম মাহমুদ

পতাকা বৈঠকে বাংলাদেশের কড়া প্রতিবাদ, মিয়ানমারের দুঃখপ্রকাশ

এলিভেটেড এক্সপ্রেসওয়ে অর্থনৈতিক প্রবৃদ্ধির এক নতুন অনুঘটক

ছয় মাসে রেমিট্যান্স এসেছে ১২ হাজার মিলিয়ন ডলার: সংসদে প্রধানমন্ত্রী