logo
Thursday , 23 March 2023
  1. সকল নিউজ

ভাণ্ডারিয়া, কাউখালী ও ইন্দুরকানীকে ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষণা

প্রতিবেদক
admin
March 23, 2023 10:01 am

সারা দেশের বিভিন্ন উপজেলার মতো পিরোজপুরের ভাণ্ডারিয়া, কাউখালী ও ইন্দুরকানী উপজেলাকেও ভূমিহীন-গৃহহীন মুক্ত ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বুধবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি এ ঘোষণা করেন। —খবর আমাদের সংবাদদাতাদের।

ভাণ্ডারিয়া (পিরোজপুর) : মুজিববর্ষ উপলক্ষ্যে ‘আশ্রয়ণের অধিকার শেখ হাসিনার উপহার’ এ স্লোগানে গতকাল গণভবন থেকে ভিডিও কনফারেন্সে সারা দেশের সুবিধাভোগীদের ঘর হস্তান্তরের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। এর পরই এ উপজেলায় চতুর্থ পর্যায়ের ১৬৬টি পরিবারকে ২ লাখ ৮৪ হাজার ৫০০ টাকা ব্যয়ে দুই কক্ষ বিশিষ্ট টিনশেড সেমি পাকা ঘরের চাবি এবং কবুলিয়ত (দলিল) হস্তান্তর করেন উপজেলা নির্বাহী অফিসার সীমা রানী ধর। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আওলাদ হোসেন, সিনিয়র মৎস্য কর্মকর্তা মনোজ কুমার সাহা, পৌর কাউন্সিলর মো. গোলাম সরোয়ার জোমাদ্দার, বিভিন্ন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, বীর মুক্তিযোদ্ধা এবং সুবিধাভোগীরা। এর আগে সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে ভাণ্ডারিয়া উপজেলাকে ভূমিহীন-গৃহহীন মুক্ত ঘোষণা উপলক্ষ্যে আনন্দ শোভাযাত্রা বের করা হয়। প্রসঙ্গত; ১ম, ২য়, ৩য় এবং ৪র্থ পর্যায়ে মোট ৮০১টি পরিবার ২ শতাংশ খাস জমি বন্দোবস্তসহ দুই কক্ষ বিশিষ্ট টিনশেড সেমি পাকা ঘর পাওয়ার মধ্য দিয়ে এ উপজেলা ভূমিহীন ও গৃহহীন মুক্ত হলো বলে ইউএনও অফিসসূত্রে জানা গেছে।

কাউখালী (পিরোজপুর) : গতকাল কাউখালীতে ৪র্থ পর্যায়ে আরো ১০০ ভূমি ও গৃহহীন পরিবার ঘর পাওয়ার মাধ্যমে উপজেলাকে ‘ক’ শ্রেণি ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করা হয়েছে। এ ঘোষণার পরপরই কাউখালী উপজেলা প্রশাসনের উদ্যোগে পিরোজপুরের জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমান এবং পুলিশ সুপার মোহাম্মদ সাইদুর রহমানের (পিপিএম-সেবা) নেতৃত্বে আনন্দ শোভাযাত্রা বের করা হয়। এর আগে পিরোজপুরের জেলা প্রশাসক প্রধান অতিথি থেকে উপজেলায় ১০০ পরিবারের মধ্যে আনুষ্ঠানিকভাবে ঘরের দলিলসহ চাবি হস্তান্তর করেন। এ উপলক্ষ্যে উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার মেহের নিগার সুলতানার সভাপতিত্বে বক্তব্য রাখেন প্রধান অতিথি জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমান, বিশেষ অতিথির বক্তব্য রাখেন পিরোজপুরের পুলিশ সুপার মোহাম্মদ সাইদুর রহমান (পিপিএম-সেবা), উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট এ কে এম আব্দুস শহীদ, সাধারণ সম্পাদক মনিরুজ্জামান তালুকদার পলটন, বীর মুক্তিযোদ্ধা আলী হোসেন তালুকদার, উপজেলা জেপির সাধারণ সম্পাদক মনজুরুল মাহাফুজ পায়েল প্রমুখ। এ সময় অনুষ্ঠানে জনপ্রতিনিধি, সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, আওয়ামী লীগ ও জেপির সব অঙ্গসংগঠনের নেতাকর্মী এবং উপকারভোগীরা  উপস্থিত ছিলেন।

ইন্দুরকানী (পিরোজপুর) : ইন্দুরকানীতে ভূমি ও গৃহহীন মুক্ত ঘোষণায় প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা করেছেন উপকারভোগীরা। সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা নির্বাহী অফিসার লুত্ফুন্নেসা খানমের নেতৃত্বে উপজেলার প্রধান সড়কে জনপ্রতিনিধি ও সুবিধাভোগীদের নিয়ে এ শোভাযাত্রা বের করা হয়। গতকাল ৭৪ ভূমি ও গৃহহীনের মধ্যে ঘরের দলিল ও চাবি হস্তান্তর করা হয়। সব মিলিয়ে উপজেলার ৮৪৪টি পরিবারকে জমিসহ ঘর প্রদান করা হবে। এখন পর্যন্ত ৭০৪টি পরিবারকে ২ শতাংশ জমিসহ ঘর প্রদান করা হয়েছে। গতকাল চতুর্থ পর্যায়ের জমি ও গৃহ হস্তান্তর অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার লুত্ফুন্নেসা খানমের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বরিশাল বিভাগীয় অতিরিক্ত কমিশনার খোন্দকার আনোয়ারুল ইসলাম। অনুষ্ঠানে বক্তব্য রাখেন ওসি মো. এনামুল হক, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মনিরুজ্জামান শিকদার, উপকারভোগী পান বিক্রেতা আবুল হাসেম প্রমুখ। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট এম মতিউর রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান দিলরুবা মিলন নাহার, বীর মুক্তিযোদ্ধা আ. লতিফ হাওলাদার, মোশারেফ হোসেন, পিআইও মো. শফিকুল ইসলাম, উপজেলা জেপির আহ্বায়ক শাহীন হাওলাদার, উপজেলা জেপির সদস্য সচিব মাসুদ করিম ইমন তালুকদার, যুবলীগের সভাপতি আ. রাজ্জাক মাতুব্বর, ইউপি চেয়ারম্যান কবির হোসেন বয়াতী প্রমুখ।

সর্বশেষ - সকল নিউজ