logo
Wednesday , 22 March 2023
  1. সকল নিউজ

প্রধানমন্ত্রীর উপহারের ঘর পাচ্ছেন আরও ৩৯০ পরিবার

প্রতিবেদক
admin
March 22, 2023 9:31 am

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কোটি মানুষকে ঐক্যবদ্ধ করে পৃথিবীর বুকে প্রতিষ্ঠা করেছেন স্বাধীন বাংলাদেশ।

যুদ্ধবিধ্বস্ত নবীন দেশে ১৯৭২ সালের ফেব্রুয়ারিতে নোয়াখালী সফরে গিয়ে আশ্রয়হীনদের প্রথম পুনর্বাসনের উদ্যোগ নেন বঙ্গবন্ধু। জাতির পিতার সুযোগ্য কন্যা হিসেবে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে ১ম সরকার গঠনের পর ১৯৯৭ সালে আশ্রয়হীনদের পুনর্বাসনের জন্য সরকারি অর্থায়নে প্রথম উদ্যোগ হিসেবে গ্রহণ করেন ‘আশ্রয়ণ প্রকল্প’।

জাতির পিতার জন্মশতবার্ষিকীতে তার কন্যা দেশের সকল ভূমিহীন ও গৃহহীন পরিবারকে বাসস্থানের নিশ্চয়তার ঘোষণা দেন। সরকারি উদ্যোগে দেশের সকল ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ভূমি ও গৃহ প্রদানের এ নজির পৃথিবীর বুকে অনন্য। এত সংখ্যক ভূমিহীন ও গৃহহীন মানুষকে জমিসহ ঘর দেয়ার নজির পৃথিবীর আর কোথাও নেই।

‘মুজিবশতবর্ষে একজন লোকও গৃহহীন থাকবে না’ মাননীয় প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে আশ্রয়ণ-২ প্রকল্প, প্রধানমন্ত্রীর কার্যালয় সারাদেশে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ০২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর প্রদানের কার্যক্রম গ্রহণ করেন।

ঢাকা জেলায় ১ম পর্যায়ে ১০৪৯টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ০২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর প্রদান করা হয়েছে। পরবর্তীতে ২য় পর্যায়ে ২০ জুন ২০২১ খ্রি. তারিখ ০২ শতাংশ জমিসহ ২৫৫টি পরিবারকে ঘর প্রদান করা হয়েছে।

১ম ও ২য় পর্যায়ের সাফল্যের ধারাবাহিকতায় ৩য় পর্যায়ে গত ২৬ এপ্রিল ২০২২ খ্রি. তারিখ মাননীয় প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসেবে ঢাকা জেলায় ২৭১ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ০২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর প্রদান করা হয়েছে। পরবর্তীতে ২১ জুলাই ২০২২ খ্রি. তারিখ মাননীয় প্রধানমন্ত্রী ঢাকা জেলায় ৩য় পর্যায়ের (২য় ধাপ) ৯৯ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ০২ শতাংশ জমিসহ ঘর প্রদান করেছেন।

ইতোপূর্বে ঢাকা জেলার নবাবগঞ্জ উপজেলাকে মাননীয় প্রধানমন্ত্রী ২১ জুলাই ২০২২ খ্রি. তারিখে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করেছেন।

১ম, ২য় এবং ৩য় পর্যায়ের সাফল্যের ধারাবাহিকতায় মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ২২ মার্চ ২০২৩ খ্রি. তারিখ ঢাকা জেলায় ৪র্থ পর্যায়ের ৩৯০ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ০২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর প্রদান করা হবে। এর মাধ্যমে ঢাকা জেলার সাভার, কেরাণীগঞ্জ ও দোহার উপজেলাকে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ২২ মার্চ ২০২৩ খ্রি. তারিখে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হবে।

মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক গৃহহীন ও ভূমিহীন মানুষকে বিনামূল্যে জমিসহ ঘর প্রদান উপলক্ষ্যে ঢাকা জেলায় ঘরপ্রাপ্ত উপকারভোগীদের মাঝে ব্যাপক উৎসাহ উদ্দীপনা সৃষ্টি হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রীকে এসকল গৃহহীন ও ভূমিহীন মানুষ একটি নিজস্ব ঠিকানা খুঁজে পাওয়ায় আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন।

সর্বশেষ - সকল নিউজ