logo
Saturday , 18 March 2023
  1. সকল নিউজ

হবিগঞ্জে রঙিন বাঁধাকপি চাষে সাফল্য

প্রতিবেদক
admin
March 18, 2023 3:23 pm

সবুজ পাতার ভেতর বেগুনী রং। দূর থেকে দেখলে মনে হবে ফুল ফুটে আছে। তবে এটা ফুল নয়। সবজি বাঁধাকপির ক্ষেত। মনোরম এই দৃশ্য চোখে পড়বে হবিগঞ্জ জেলার বাহুবল উপজেলার দ্বিমুড়া গ্রামে। দ্বিমুড়া গ্রামের কৃষক মো. দিদার হোসেন তার জমিতে ভিন্ন কিছু চাষ করার ভাবনা থেকে রঙিন বাঁধাকপি চাষ করেছেন। উপজেলায় দ্বিতীয়বার প্রায় ১২ শতক জমিতে ৮০০টি চারা রোপণ করেন তিনি। ভেতরে বেগুনি ও স্বাদে কিছুটা মিষ্টি হওয়ায় এর চাহিদাও বেশি। এই বেগুনি বাঁধাকপি দেখতে দূর-দূরান্ত থেকে লোকজন ছুটে আসছেন। ২০২২ সালের নভেম্বরের শেষের দিকে এর চাষ শুরু করেন দিদার হোসেন। ৮০-৯০ দিনে কপিগুলো পরিপক্ব হয়ে বিক্রির উপযোগী হয়।

কৃষক দিদার হোসেন বলেন, উপজেলায় দ্বিতীয়বারের মতো রঙিন বাঁধাকপির চাষ করেছি। ফলন বেশ ভালো হয়েছে। চাষে পোকা দমনে ফরোমন ফাঁদ ও হলুদ ট্যাপ ব্যবহার করে ১২ শতক জমিতে প্রায় ৮০০টি কপি হয়েছে। এতে খরচ হয়েছে মাত্র ৫ হাজার টাকা। বাজারে প্রতিটি কপি ৪০ থেকে ৫০ টাকা দরে পাইকারি বিক্রি করা যাবে। এতে অন্তত ৫০ হাজার টাকার কপি বিক্রি হবে।

তিনি বলেন, লোকজন রঙিন জাতের কপি কিনতে বেশ আগ্রহী। অল্প টাকা খরচ করে আমি বেশ লাভবান। আগামীতে আরও বেশি জমিতে এ জাতের কপির চাষ করবো।

স্থানীয় কৃষক রাজিব মিয়া, রাহেল মিয়া, ফয়েজ মিয়াসহ কয়েকজন বলেন, এর আগে এ এলাকায় বেগুনি বাঁধাকপি দেখা যায়নি। বীজ বপনের অল্প সময়েই সারি সারি বাঁধাকপি জমিতে ছেয়ে যায়। ওপরের পাতা ছিঁড়ে ফেললেই বের হয়ে আসে টসটসে বাঁধাকপি। সবুজের ভেতরে বেগুনি কপি এ উপজেলায় দ্বিতীয়বার চাষ হয়েছে।

দ্বিমুড়া কৃষি ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা শামীমুল হক শামীম বলেন, উপজেলায় দ্বিতীয়বারের মতো রঙিন বাঁধাকপির চাষ হয়েছে। প্রথমবারের ন্যায় দ্বিতীয়বার চাষ করে সফলতা পেয়েছেন কৃষক দিদার হোসেন। অন্য কৃষকরাও এ জাতের কপি চাষে আগ্রহ দেখাচ্ছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. আব্দুল আওয়াল বলেন, এ বছরও বাহুবলে কৃষক দিদার হোসেন বেগুনি রঙের বাঁধাকপি চাষ করেছেন। কৃষি বিভাগ থেকে তাকে সব ধরনের সহযোগিতা করা হয়েছে। বাজারে ভাল চাহিদা থাকায় আগামীতে বাণিজ্যিকভাবে রঙিন জাতের এই বাঁধাকপির চাষ বাড়বে। বেগুনি বাঁধাকপি যা লাল বাঁধাকপি হিসেবে পরিচিত। এর মধ্যে ভিটামিন এ, সি এবং কেসহ বিভিন্ন ধরণের ভিটামিন রয়েছে। এতে রয়েছে মিনারেলস, পটাসিয়াম ও ম্যাঙ্গানিজ। সেই সাথে এ বাঁধাকপিতে প্রচুর পরিমাণে বেটা ক্যারোটিন যা অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে।

AddThis Sharing Buttons

Share to LinkedIn

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

ঝিনুকের আদলে তৈরি আইকনিক রেলস্টেশনের কাজ এগিয়ে চলছে

আমরা টানেল উদ্বোধন উদযাপনের অপেক্ষায় : মুখ্য সচিব

অর্থনৈতিক চাপের মধ্যেও বাজেট বাস্তবায়ন করা হবে: প্রধানমন্ত্রী

ঐতিহাসিক ৭ মার্চ আজ কবি শোনালেন তাঁর অমর কবিতাখানি

বৈদেশিক পরিবর্তনশীল সুদের ঋণ বেড়ে চলেছে

যুবলীগের কেন্দ্রীয় কমিটি থেকে অব্যাহতির বিষয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ করছেন শেখ হাসিনা: এলজিআরডি মন্ত্রী

রাজনৈতিক দলের পরিচয় দেওয়ার মতো গ্রহণযোগ্যতা হারিয়েছে বিএনপি: কাদের

সিলেটে পুলিশি হেফাজতে মৃত্যু: মামলার তদন্ত কর্মকর্তা বদল

আখাউড়া-আগরতলা রেলপথ : বাংলাদেশ ও ভারত সম্পর্কে হবে নতুন দিগন্তের সূচনা