logo
Friday , 10 March 2023
  1. সকল নিউজ

সিদ্দিকবাজারে বিস্ফোরণ : ধসে পড়া ঠেকাতে কাজ চলছে ভবনে

প্রতিবেদক
admin
March 10, 2023 2:59 pm

রাজধানীর গুলিস্তানের সিদ্দিকবাজারে বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত ভবনটির ধসে পড়া ঠেকাতে কাজ চলছে। গতকাল বৃহস্পতিবার রাত থেকে কাজ চলছে এখানে। আজ শুক্রবার সকালে ভবনের ক্ষতিগ্রস্ত নয় কলামে স্টিলের পাইপ দিয়ে অস্থায়ী সাপোর্ট (দাঁড় করিয়ে রাখার ব্যবস্থা) দেওয়া হয়। বিশেষ করে ভবনটির  ক্ষতিগ্রস্ত সামনের অংশের কলামগুলোর পাশের পাইপগুলোতে ওই ঠেকনা স্থাপন করা হয়েছে।

সরেজমিনে জানা যায়, সকাল ১১টা পর্যন্ত মোট ৬টি স্টিলের পাইপ দিয়ে কলামগুলোকে দাঁড় করিয়ে রাখা হয়েছে। নিচতলার মেঝে থেকে ছাদ পর্যন্ত ওই পাইপ দেওয়া হয়েছে। পাইপগুলোকে মাইল্ড স্টিল বা এমএস পাইপ বলে। একেকটি পাইপের আয়তন ৬ ইঞ্চি জানিয়ে সংশ্লিষ্টরা জানান, পাইপগুলো লম্বায় ২০ ফুট। প্রয়োজন অনুযায়ী কেটে পাইপ বসানো হয়েছে।

ক্ষতিগ্রস্ত ভবনের ভেতরের দিকের কলামেও ঠিকা দেওয়া হবে জানিয়ে রাজউকের কর্মকর্তারা বলেন, বাইরে কাজ শুরু করা গেলেও ভেতরে গিয়ে কাজ করার অনুমতি এখনো মেলেনি। তাই আপাতত বাইরের দিকের কলামে শুধু সাপোর্ট দেওয়ার কাজটি করা হয়েছে।

এর আগের দিন সন্ধ্যার দিকে ওই পাইপগুলো ঘটনাস্থলে নেওয়া হয়। এরপর রাত পৌনে ১০টার দিকে পাইপ বসানোর কাজ শুরু করেন রাজউকের কর্মীরা। সারা রাত পাইপ বসানোর কাজ করা হয়।

এর আগেই বিস্ফোরণে বিধ্বস্ত ভবনটিকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে। কলামের পাশে স্টিলের পাইপ বসানোর পাশাপাশি বেইসমেন্টে জমে যাওয়া পানি সেচ দিয়ে অপসারণ করছেন ফায়ার সার্ভিসের কর্মীরা। ফায়ার সার্ভিসের সূত্র বলছে, উদ্ধার অভিযান শেষ হয়েছে আগেই। এরই মধ্যে ভবনটির সামনের অংশের রাস্তা যান চলাচলের জন্য অনেকটাই উন্মুক্ত করে দেওয়া হয়েছে।

সর্বশেষ - সকল নিউজ