logo
Thursday , 9 March 2023
  1. সকল নিউজ

রোহিঙ্গা শিবিরে ভয়াবহ আগুন, হতাহতের সংখ্যা শূন্য!

প্রতিবেদক
admin
March 9, 2023 9:09 am

কক্সবাজারের উখিয়ার বালুখালী রোহিঙ্গা শিবিরের অগ্নিকাণ্ডের ঘটনায় গঠিত তদন্ত কমিটির সামনে সবচেয়ে বড় হয়ে দেখা দিয়েছে, এমন একটি ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায়ও হতাহতের সংখ্যাটি রয়েছে শূন্য। অথচ গত রবিবারের দীর্ঘ সাড়ে তিন ঘণ্টার অগ্নিকাণ্ডে আন্তর্জাতিক অভিভাসন সংস্থা-আইওএম’র সর্বশেষ তথ্যমতে ২ হাজার ৮০৫টি ঘর পুড়ে ১৫ হাজার ৯২৬ জন রোহিঙ্গা ক্ষতিগ্রস্ত হয়েছেন। কমিটির সদস্যরাই এখন এরকম আশ্চর্য্যজনক ঘটনার বিষয়ে নিশ্চিত হতে নানাভাবে চেষ্টা করছেন-‘নাশকতারও রকমফের রয়েছে কিনা।’

কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. আবু সুফিয়ানকে প্রধান করে গঠিত তদন্ত কমিটি গত দুই দিন (সোমবার ও মঙ্গলবার) ধরে একটানা তদন্ত করেছেন অগ্নিকাণ্ডের ঘটনাটি নিয়ে। তদন্ত কমিটির নাম প্রকাশে অনিচ্ছুক সদস্যদের কয়েকজন জানিয়েছেন, তারা এ পর্যন্ত অর্ধ শতাধিক ব্যক্তির সাক্ষাৎকার নিয়েছেন। সেই সাক্ষাৎকার নিতে গিয়ে বেশ কিছুটা কৌশলেরও আশ্রয় নিয়েছেন কমিটির সদস্যরা। কেননা সাক্ষাৎকারদানকারী রোহিঙ্গারা যাতে নাশকতাকারীদের শিকারে না পড়েন।

জিজ্ঞাসাবাদে অনেক রোহিঙ্গা জানিয়েছেন, তারা ঘটনার কয়েকদিন আগে থেকে পরস্পরের বলাবলিতেই একটি অগ্নিকাণ্ডের ঘটনার আঁচ করতে পেরেছিলেন। এ কারণে সজাগও ছিলেন সবাই। তদন্তকারী কমিটির সদস্যদেরও প্রায় সবাই নিজ নিজ দায়িত্ব পালন করতে গিয়ে গত রবিবার অগ্নিকাণ্ডের সময় ঘটনাস্থল পরিদর্শন করেছেন। ওইদিন তারা প্রত্যক্ষ করেন যে, আগুনের শিকার হওয়া রোহিঙ্গারা মালামালের সঙ্গে নিজ ঘরের গ্যাস সিলিন্ডারটিই যত্ন সহকারে নিয়ে বের হয়েছিলেন। তাই মনে করা হচ্ছে, নাশকতার বিষয়টি আগাম জানান দেওয়া ছিল বিধায় হতাহতের ঘটনা ঘটেনি।

কমিটি এ পর্যন্ত সাক্ষ্য গ্রহণ এবং বেশ কিছু আলামত সংগ্রহ করেছে। সেই সঙ্গে রবিবারের আগুন ধরিয়ে দেওয়ার বেশ কিছু ভিডিও তারা হাতে পেয়েছে। অগ্নিকাণ্ডের দুদিন আগেও ক্যাম্প থেকে পুলিশ বাহিনীর সকল সদস্যদের বের হয়ে যাবারও একটি অডিও হুমকি ছড়িয়ে পড়েছিল। ক্যাম্পটির ক্ষতিগ্রস্ত রোহিঙ্গাদের নিকট থেকে সবচেয়ে গ্রহণযোগ্য সাক্ষ্য মিলেছে, আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি-আরসা কমান্ডার নূর হাবি প্রকাশ ডা. ওয়াক্কাছের কর্মকাণ্ড নিয়ে। নূর হাবি প্রকাশ ডা. ওয়াক্কাছ বালুখালী ক্যাম্পের আরসা কমান্ডার। ঘটনার দিন তিনি নিজ হাতেই আগুন ধরিয়ে দেওয়ার কথা একাধিক রোহিঙ্গার জবানিতে শুনেছেন তদন্তকারী কর্মকর্তারা। যে কারণে পরের দিনই আরসা কমান্ডার নুর হাবি প্রকাশ ডা. ওয়াক্কাছ প্রতিপক্ষের হাতে খুন হন বলে ক্যাম্পে প্রচার রয়েছে।

এসব কারণে গত রবিবারের অগ্নিকাণ্ডের ঘটনাটি নাশকতা এবং তা আরসা সন্ত্রাসীদের বলে প্রাথমিক বলে মনে করা হচ্ছে। তবে তদন্ত কমিটির প্রধান কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মো. আবু সুফিয়ান বলেছেন, কমিটি তদন্ত কাজ নিয়ে এগুচ্ছে তবে এখন কোনো মন্তব্য করা ঠিক হবে না।

প্রসঙ্গত, গত ১৫ ফেব্রুয়ারি প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির প্রতিবেদন মতে রোহিঙ্গা শিবিরগুলোতে ২০২১ সালে ২২২টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছিল। এসব ঘটনার মধ্যে ৯৯টি দুর্ঘটনাজনিত ও ৬০টি ছিল নাশকতামূলক ঘটনা। এছাড়া আরো ৬৩ ঘটনার কোনো কারণই জানা যায়নি।

সর্বশেষ - সকল নিউজ