logo
Monday , 6 March 2023
  1. সকল নিউজ

যুক্তরাষ্ট্র মানবাধিকারে বিশ্বাস করে না: ইরান

প্রতিবেদক
admin
March 6, 2023 9:12 am

মানবাধিকার ও গণতন্ত্র ইস্যুতে পরামর্শ দেওয়ার অবস্থায় যুক্তরাষ্ট্র নেই বলে জানিয়েছে ইরানের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র। তৎকালীন দক্ষিণ আফ্রিকা ও বর্তমানে তেল- আবিবের অ্যাপার্থাইড (জাতিবিদ্বেষ) সরকারকে মার্কিন সমর্থনের কথা উল্লেখ করে তিনি এ কথা বলেন। খবর প্রেসটিভির।

নাসের কানানি এক টুইট বার্তায় বলেন, ১৯৪৮ থেকে ১৯৯৪ সালে দক্ষিণ আফ্রিকার অ্যাপার্থাইড সরকারকে সমর্থন দিয়েছে যুক্তরাষ্ট্র। বর্তমানে ইহুদিবাদীদের (ইসরায়েল) একইভাবে সমর্থন দিচ্ছে দেশটি।

তিনি জোর দিয়ে বলেন, মানবাধিকার ও গণতান্ত্রিক ইস্যুতে ছবক দেওয়ার অবস্থায় ওয়াশিংটন নেই। কারণ তারা এসবে বিশ্বাস করে না।

এদিকে ইরানে আবারও গ্যাসপ্রয়োগের ফলে বিষক্রিয়ায় অসুস্থ হয়ে পড়েছে অনেক শিক্ষার্থী। শনিবার (৪ মার্চ) আরও একশর মতো শিক্ষার্থীকে হাসপাতালে ভর্তি করা হয়।

এর আগে দেশটির কোম শহরে স্কুলে যাওয়া বন্ধ করতে ৭০০ ছাত্রীকে বিষপ্রয়োগ করার অভিযোগ উঠে। গত নভেম্বর থেকে এ ঘটনা ঘটে আসছে। বিষক্রিয়ায় কোনো শিক্ষার্থীর মৃত্যু হয়নি। তবে তাদের অনেকেই শ্বাসকষ্ট, বমি বমি ভাব, মাথা ঘোরা ও ক্লান্তিতে ভুগছে। এ ঘটনায় নড়েচড়ে বসেছে তেহরানের প্রশাসন।

শুক্রবার (৩ মার্চ) ইরানের দক্ষিণাঞ্চলে দেওয়া এক বক্তৃতায় রাইসি বলেন, বিষপ্রয়োগের সঙ্গে জড়িতরা ইরানের শত্রু।

তিনি বলেন, দেশের অভ্যন্তরে বিশৃঙ্খলা তৈরি ও অভিভাবক-শিক্ষার্থীদের মধ্যে ভয়-ভীতি তৈরি করতে এই কর্মকাণ্ড পরিচালনা করা হচ্ছে।

সর্বশেষ - সকল নিউজ