logo
Friday , 3 March 2023
  1. সকল নিউজ

গুরুত্বপূর্ণ প্রযুক্তির সুপারপাওয়ার এখন চীন?

প্রতিবেদক
admin
March 3, 2023 12:29 pm

গুরুত্বপূর্ণ ৪৪টি প্রযুক্তির মধ্যে ৩৭টির মালিক এখন চীন। এসব প্রযুক্তিতে নেতৃত্ব দেওয়া দেশগুলোর তালিকায় শীর্ষে অবস্থান করছে এশিয়ার এই দেশ। এছাড়া বৈজ্ঞানিক ও গবেষণার অগ্রগতির দৌড়ে পশ্চিমারা চীনের চেয়ে পিছিয়ে রয়েছে। অস্ট্রেলিয়ার একটি থিংক ট্যাঙ্কের প্রতিবেদনের বরাতে আলজাজিরা এ খবর জানিয়েছে।

স্ট্র্যাটেজিক পলিসি ইনস্টিটিউটের (এএসপিআই) প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিরক্ষা, মহাকাশ, রোবোটিক্স, জ্বালানি, পরিবেশ, বায়োটেকনোলজি, কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই), উন্নত উপকরণ এবং মূল কোয়ান্টাম প্রযুক্তিতে আধিপত্য বিস্তার করে চীন বিশ্বের শীর্ষ প্রযুক্তি পরাশক্তি হওয়ার অবস্থানে রয়েছে।

dronচীনের প্রতিরক্ষা প্রযুক্তি। সংগৃহীত ছবি

বৃহস্পতিবার (২ মার্চ) প্রকাশিত ক্রিটিক্যাল টেকনোলজি ট্র্যাকার অনুযায়ী, চীনের আধিপত্যের মূল ক্ষেত্রগুলোর মধ্যে রয়েছে ড্রোন, মেশিন লার্নিং, বৈদ্যুতিক ব্যাটারি, পারমাণবিক শক্তি, ফোটোভোলটাইকস, কোয়ান্টাম সেন্সর এবং ক্রিটিকাল খনিজ নিষ্কাশন।

কিছু ক্ষেত্রে চীন এতোটাই এগিয়ে আছে বা আধিপত্য এতটাই দৃঢ়, নির্দিষ্ট প্রযুক্তির জন্য বিশ্বের ১০টি শীর্ষস্থানীয় গবেষণা প্রতিষ্ঠানের সবগুলোই তাদের দেশে অবস্থিত।

অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য ও মার্কিন সরকারের পাশাপাশি প্রতিরক্ষা ও প্রযুক্তি শিল্পসহ বেসরকারি খাতের উৎস থেকে তহবিল পাওয়া এএসপিআই-এর তথ্য অনুযায়ী, স্পেস লঞ্চ সিস্টেম এবং কোয়ান্টাম কম্পিউটিংসহ হাতে গোনা মাত্র সাতটি গুরুত্বপূর্ণ প্রযুক্তিতে এগিয়ে রয়েছে যুক্তরাষ্ট্র।

china-2সংগৃহীত ছবি

প্রতিবেদন অনুযায়ী, গুরুত্বপূর্ণ এই ৪৪টি প্রযুক্তির মধ্যে ২৯টি প্রযুক্তি হাতে থাকা যুক্তরাজ্য ও ভারত শীর্ষ পাঁচ দেশের মধ্যে রয়েছে।

এএসপিআই রিপোর্টের এক মন্তব্যে বলা হয়েছে, দীর্ঘমেয়াদে গবেষণায় চীনের শীর্ষস্থানের অর্থ হলো- চীন শুধু বর্তমান প্রযুক্তিগত উন্নয়নে নয় বরং ভবিষ্যতের প্রযুক্তিগুলোতেও (যা এখনও বিদ্যমান নয়) শ্রেষ্ঠত্ব অর্জন করেছে। এর ফলে কেবল প্রযুক্তিগত উন্নয়ন ও নিয়ন্ত্রণই নয়, বৈশ্বিক শক্তি ও প্রভাবও চীনের হাতে যেতে পারে।

এদিকে, অস্ট্রেলিয়ান থিঙ্ক ট্যাঙ্ক পশ্চিমা বিশ্ব এবং তাদের অংশীদার ও মিত্রদের জন্য ২৩টি বিষয়ে সুপারিশ করেছে। এর মধ্যে উল্লেখযোগ্য- গবেষণা ও উন্নয়ন (আরএন্ডডি) তহবিলের জন্য সার্বভৌম সম্পদ তহবিল প্রতিষ্ঠা, প্রযুক্তি ভিসা সহজতর করা, দেশগুলোর মধ্যে গবেষণা ও উন্নয়ন অনুদান।

সর্বশেষ - সকল নিউজ