logo
Thursday , 2 March 2023
  1. সকল নিউজ

সুষম উন্নয়ন নিশ্চিতকরণে কাজ করছে সরকার : স্পিকার

প্রতিবেদক
admin
March 2, 2023 9:53 am

বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, শ্রেণী-পেশা নির্বিশেষে বাংলাদেশের সব নাগরিকের সুষম উন্নয়ন নিশ্চিতকরণে সরকার কাজ করছে।

কোনো নাগরিক যেন গৃহীত উন্নয়ন কৌশলের সুফল থেকে বঞ্চিত না হয়, তা নিশ্চিতকরণে সরকার বদ্ধপরিকর। এ সময় স্পিকার বাংলাদেশ সরকারের সার্বিক উন্নয়ন কৌশল ও সম্ভাবনার প্রেক্ষাপট তুলে ধরেন।

ন্যাশনাল ইউনিভার্সিটি সিঙ্গাপুরের অধীন ইন্সটিটিউট অব সাউথ এশিয়ান স্টাডিজের উদ্যোগে ‘দ্য রোল অব পার্লামেন্টারি ডেমোক্রেসি ইন এড্রেসিং পোভার্টি অ্যান্ড ইনইকুয়েলিটি’ শীর্ষক সেমিনারে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বুধবার এ কথা বলেন।

ড. শিরীন শারমিন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরলস প্রচেষ্টায় বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল। দেশে অর্থনৈতিক স্থিতিশীলতা আনয়নের পাশাপাশি শতভাগ বিদ্যুতায়ন, অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা, কোভিড পরবর্তী পরিস্থিতিতে ব্যবসা-বাণিজ্যে স্থিতিশীলতা আনয়ন ইত্যাদি ক্ষেত্রে সফলতার সঙ্গে কাজ করে যাচ্ছে সরকার।

সরকারের মূল লক্ষ্য ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠা। এ লক্ষ্য বাস্তবায়নে অবকাঠামোগত উন্নয়ন, জলবায়ু পরিবর্তনজনিত প্রভাব বিবেচনায় টেকসই উন্নয়নকে প্রাধান্য দিয়ে ডেল্টাপ্লান ২১০০ প্রণয়, নিজস্ব অর্থায়নে পদ্মাসেতু নির্মাণ, সামাজিক নিরাপত্তা বেষ্টনী বাস্তবায়নের মাধ্যমে অতিদরিদ্র শ্রেণীর উন্নয়ন, নারী শিক্ষা ও ক্ষমতায়ন, পাসপোর্টে মায়ের নাম লিপিবদ্ধকরণ, বিধবা ভাতা, ছয় মাস স্ববেতনে মাতৃত্বকালীন ছুটি, কর্ণফুলী টানেল নির্মাণ ইত্যাদি ক্ষেত্রেও অগ্রগতি হচ্ছে।

সেমিনারে সিঙ্গাপুর পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা, বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থার প্রতিনিধিরা প্রশ্নোত্তর ও আলোচনাপর্বে অংশ নেন।

সর্বশেষ - সকল নিউজ