logo
Monday , 20 February 2023
  1. সকল নিউজ

পাকিস্তান তো দেউলিয়া হয়েই গেছে, সমাধান আইএমএফের কাছে নেই

প্রতিবেদক
admin
February 20, 2023 9:25 am

পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ দাবি করেছেন, তার দেশ ইতিমধ্যেই দেউলিয়া হয়ে গেছে। তিনি বলেন, দেশের এই পরিস্থিতির জন্য সরকার, আমলা ও রাজনীতিকসহ সবাই দায়ী। প্রতিরক্ষামন্ত্রী জানান, গত ৭৫ বছরে ২৩ বার আইএমএফের দ্বারস্থ হয়েছে পাকিস্তান। দক্ষিণ এশিয়ায় আর কোনো দেশ এতবার আইএমএফের কাছে হাত পাতেনি। প্রতিরক্ষামন্ত্রীর এই মন্তব্যে দেশটিতে সংকট আরো ঘনীভূত হতে পারে।

প্রতিরক্ষামন্ত্রী আসিফ সিয়ালকোটের একটি কলেজের অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছিলেন। এ সময় খাজা আসিফ বলেন, কানে এসেছে পাকিস্তান দেউলিয়া হতে চলেছে। খবরটা ঠিক নয়। খবর হলো, আমরা এমন একটা দেশে বাস করছি, যে দেশ ইতিমধ্যেই দেউলিয়া হয়ে গেছে। নতুন করে দেউলিয়া হওয়ার কিছু নেই। আর এই পরিস্থিতির জন্য অন্য কেউ দায়ী নয়। দায়ী সরকার, সরকারি আমলা থেকে শুরু করে নেতা-মন্ত্রীরা। সমস্যা আমাদের তৈরি, সমাধান আমাদেরই করতে হবে। এবার নিজেদের পায়ে দাঁড়াতে হবে বলেও উল্লেখ করেন খাজা আসিফ। আন্তর্জাতিক অর্থভান্ডার বা দ্বিতীয় কেউ আমাদের সমস্যার সমাধান করে দিতে পারবে না। প্রতিরক্ষামন্ত্রী এও বলে, দেশ স্বাধীন হওয়ার পর পাকিস্তান এখনো পর্যন্ত ২৩ বার আন্তর্জাতিক অর্থভান্ডারের দ্বারস্থ হয়েছে। দক্ষিণ এশিয়া তারাই একমাত্র দেশ যার ৭৫ বছরের মধ্যে এত বার আন্তর্জাতিক অর্থভান্ডারের কাছে হাত পেতেছে। এর চেয়ে লজ্জার আর কী হতে পারে।

পাকিস্তানে নিত্যপণ্যের দাম উচ্চ পর্যায়ে। এক লিটার দুধের দাম ২৫০ রুপি এবং এক কেজি মুরগির মাংস ৭৮০ রুপি। দেশের এই পরিস্থিতির জন্য আসিফ আগের ইমরান খান সরকারকেই দূষছেন। তার অভিযোগ, ইমরানের সরকারের আমলেই দেশে ফের সন্ত্রাসবাদের আমদানি হয়েছে। সন্ত্রাসবাদ পাকিস্তানের নিয়তি হয়ে দাঁড়িয়েছে। তবে এই পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়ানোর পথ রয়েছে পাকিস্তানেই। তার কথায়, ‘আমরা আইএমএফের (আন্তর্জাতিক অর্থ ভান্ডার) সাহায্যের দিকে তাকিয়ে রয়েছি। খাজা আসিফের বক্তব্যের এই ভিডিও এখন ভাইরাল। এ নিয়ে শাহবাজ শরিফ সরকারকে একহাত নিয়েছেন বিরোধী পিটিআই (পাকিস্তান তেহরিক-এ-ইনসাফ) নেতারা। তাদের অভিযোগ, গত ১০ মাসে দেশকে শোচনীয় পর্যায়ে নিয়ে গেছে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সরকার। —ডন ও লাইভ মিন্ট ডটকম

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত