logo
Friday , 17 February 2023
  1. সকল নিউজ

রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্র : চালু হলেও উৎপাদন বন্ধের শঙ্কা

প্রতিবেদক
admin
February 17, 2023 11:47 am

কয়লাসংকটে এক মাস বন্ধ থাকার পর গত বুধবার আবার উৎপাদন শুরু করেছে বাগেরহাটের রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের একটি ইউনিট। কিন্তু ঋণপত্র (এলসি) খোলার জটিলতা স্বাভাবিক না হলে কয়লাসংকটে এপ্রিলের পর ফের কেন্দ্রটির উৎপাদন বন্ধ হয়ে যাওয়ার শঙ্কা রয়েছে।

গতকাল বৃহস্পতিবার রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রকল্প অফিসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব তথ্য জানান প্রকল্প পরিচালক সুভাষ চন্দ্র পাণ্ডে। সুভাষ চন্দ্র পাণ্ডে বলেন, এখন পাইপলাইনে যে কয়লা রয়েছে তা দিয়ে কেন্দ্রটির একটি ইউনিট আগামী এপ্রিল পর্যন্ত চালানো সম্ভব। এর মধ্যে এলসি জটিলতা না কাটলে কয়লা আমদানি ব্যাহত হবে। ফলে কেন্দ্রটি চালু রাখা সম্ভব হবে না।

কয়লা খালাসের জেটির সক্ষমতা নিয়ে এক প্রশ্নের জবাবে প্রকল্প পরিচালক বলেন, জেটির সক্ষমতা নিয়ে আপাতত কোনো সমস্যা নেই। তিনটি জেটি থেকে দৈনিক আনলোড করার সক্ষমতা রয়েছে ১২ হাজার টন, কিন্তু একটি ইউনিটে কয়লার প্রয়োজন হচ্ছে চার থেকে সাড়ে চার হাজার টন। জুনে দ্বিতীয় ইউনিট চালু হলে দুই ইউনিটে দৈনিক কয়লার প্রয়োজন হবে ৯ হাজার টন।

সুভাষ চন্দ্র পাণ্ডে বলেন, আন্তর্জাতিক বাজারে কয়লার দাম বেড়ে যাওয়ায় বর্তমানে কেন্দ্রটিতে প্রতি ইউনিট বিদ্যুৎ উৎপাদনে খরচ পড়ছে ১৩-১৪ টাকা। সামনে বিশ্ববাজারে কয়লার দাম কমে এলে উৎপাদন খরচও কমে আসবে।

বিদ্যুৎকেন্দ্রের সামগ্রিক কাজের অগ্রগতির বিষয়ে প্রকল্প পরিচালক বলেন, পুরো বিদ্যুৎকেন্দ্রের সামগ্রিক কাজের অগ্রগতি ৮৩ শতাংশ। একটি ইউনিটের কাজ শেষ করে এরই মধ্যে উৎপাদন শুরু হয়েছে। দ্বিতীয় ইউনিটের উৎপাদন আগামী জুনে শুরু করার পরিকল্পনা রয়েছে।

বিদ্যুেকন্দ্রটি এক মাস বন্ধ থাকার বিষয়ে সুভাষ চন্দ্র পাণ্ডে বলেন, ‘ডলার সংকটে এলসি খোলা যায়নি, যার কারণে কয়লার অভাবে বিদ্যুেকন্দ্রটি বন্ধ রাখতে হয়। এখন কয়লার সরবরাহ কিছুটা স্বাভাবিক হওয়ায় পুনরায় কেন্দ্রটি চালু করা হয়েছে। আশা করছি, এলসি জটিলতা না থাকলে নির্ধারিত সময়ের মধ্যে দ্বিতীয় ইউনিট থেকে বিদ্যুৎ উৎপাদন শুরু করতে পারব।’

বাংলাদেশ-ভারতের যৌথ বিনিয়োগে এক হাজার ৩২০ মেগাওয়াট উৎপাদন সক্ষমতার দুই ইউনিটের বিদ্যুেকন্দ্রটি বাগেরহাটের রামপালে নির্মিত।

বিআইএফপিসিএলের কর্মকর্তারা জানিয়েছেন, এক মাস বন্ধ থাকার পর গত বুধবার রাত ১১টা ৩ মিনিটের সময় আবার উৎপাদন শুরু করে রামপাল বিদ্যুৎকেন্দ্রের একটি ইউনিট। গতকাল দুপুরে কেন্দ্রটি থেকে প্রায় ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ গ্রিডে সরবরাহ করা হয়। পর্যায়ক্রমে উৎপাদন আরো বাড়বে।

বিআইএফপিসিএলের উপমহাব্যবস্থাপক আনোয়ারুল আজিম কালের কণ্ঠকে বলেন, কয়লার সরবরাহ নিশ্চিত হওয়ায় আবারও কেন্দ্রটি চালু করা হয়েছে। ৩০ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে গত ৯ ফেব্রুয়ারি একটি জাহাজ বিদ্যুৎকেন্দ্রের জেটিতে ভিড়েছে।

সর্বশেষ - সকল নিউজ