logo
Tuesday , 7 February 2023
  1. সকল নিউজ

নিরপেক্ষ দেশগুলোকে রাশিয়ার বিরুদ্ধে অবস্থান নিতে বাধ্য করছে যুক্তরাষ্ট্র

প্রতিবেদক
admin
February 7, 2023 9:21 am

নিরপেক্ষ দেশগুলোকে রাশিয়ার বিরুদ্ধে অবস্থান নিতে যুক্তরাষ্ট্র বাধ্য করছে বলে অভিযোগ তুলেছেন রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভার। এর সপক্ষে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সরঞ্জাম বহনকারী রুশ জাহাজ ‘উরসা মেজরকে’ মোংলা বন্দরে ভিড়তে না দেওয়ার উদাহরণ হিসেবে দেখান তিনি।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এক বিবৃতিতে গত ডিসেম্বরে এ উদাহরণ টানেন। সোমবার ঢাকায় রাশিয়ার দূতাবাস তাদের ফেসবুক পেজে মারিয়া জাখারোভার সেই বিবৃতি প্রকাশ করে।

বিবৃতিতে মস্কো বলেছে, এভাবে চাপ দিয়ে নিরপেক্ষ রাষ্ট্রগুলোকে রাশিয়াবিরোধী অবস্থান নিতে বাধ্য করার চেষ্টা চালাচ্ছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটনকে এ ধরনের তৎপরতা অবশ্যই বন্ধ করতে হবে। রাশিয়া থেকে পণ্য নিয়ে আসা ‘উরসা মেজর’ জাহাজতে মোংলা বন্দরে ভিড়তে না দিতে যুক্তরাষ্ট্রের তৎপরতা ‘সম্পূর্ণ আইন-বহির্ভূত’ বলে দাবি করেন মারিয়া জাখারোভা।

বিবৃতিতে জাখারোভা বলেন, বাংলাদেশের রূপপুর পারমাণবিক কেন্দ্রের জন্য সরঞ্জাম নিয়ে বাংলাদেশে বন্দরে ভিড়তে চেয়েছিল উরসা মেজর। বাংলাদেশের কর্তৃপক্ষ জাহাজটি মোংলা বন্দরে ভেড়ার অনুমতিও দিয়েছিল। কিন্তু যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে জাহাজটি ভিড়তে না দেওয়ার চাপ প্রয়োগ করা হয়। পরে বাংলাদেশ পরে সে অনুমতি প্রত্যাহার করে নেয়। এতে করে এক মাসের বেশি সময় ধরে জাহাজটি থেকে পণ্য খালাসে বিলম্ব ঘটেছে।

২৪ ডিসেম্বর উরসা মেজর নামে রাশিয়ার পতাকাবাহী একটি জাহাজ রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের পণ্য নিয়ে মোংলা বন্দরে পৌঁছানোর কথা ছিল। কিন্তু জাহাজটি যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় আছে-এমন তথ্য বাংলাদেশকে জানানো হলে দ্রুততম সময়ে পদক্ষেপ নেয় ঢাকা। জাহাজটিকে বন্দরে ভিড়তে দেওয়া হয়নি। পরে জাহাজ থেকে পণ্য খালাসের অনুমতি দিতে বাংলাদেশের ওপর চাপ সৃষ্টি করে রাশিয়া। কিন্তু বাংলাদেশ শেষ পর্যন্ত তার অবস্থানে অনড় থাকে।

সর্বশেষ - সকল নিউজ