logo
Friday , 3 February 2023
  1. সকল নিউজ

গণতন্ত্র সূচকে উন্নতি বাংলাদেশের

প্রতিবেদক
admin
February 3, 2023 2:08 pm

এবারের গণতন্ত্র সূচকে বাংলাদেশের উন্নতি হয়েছে। দুই ধাপ এগিয়ে সূচকে বাংলাদেশের অবস্থান ৭৩তম। সূচকে ১০-এর মধ্যে বাংলাদেশের স্কোর ৫ দশমিক ৯৯। বিশ্বের ১৬৭টি দেশ ও অঞ্চল নিয়ে তৈরি করা হয়েছে এবারের সূচক।

লন্ডনভিত্তিক দ্য ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) বৃহস্পতিবার ‘গণতন্ত্র সূচক ২০২২’ শীর্ষক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে। সূচকে বিশ্বের দেশ ও অঞ্চলগুলোকে পূর্ণ গণতন্ত্র, ত্রুটিপূর্ণ গণতন্ত্র, হাইব্রিড শাসনব্যবস্থা এবং কর্তৃত্ববাদী শাসনব্যবস্থা- চারটি বিভাগে ভাগ করা হয়েছে। এবারের সূচকে পূর্ণ গণতন্ত্র বিভাগে ২৪টি দেশ রয়েছে। এ ছাড়া ত্রুটিপূর্ণ গণতন্ত্র বিভাগে ৪৮, হাইব্রিড শাসনব্যবস্থায় ৩৬ এবং কর্তৃত্ববাদী শাসনব্যবস্থায় ৫৯টি দেশ রয়েছে।

বিশ্বব্যাপী দেশগুলোর গণতন্ত্রের অবস্থা মূল্যায়ন করার ক্ষেত্রে পাঁচটি মূল বিষয়কে গুরুত্ব দেওয়া হয়। সেগুলো হলো- রাজনৈতিক সংস্কৃতি ও নাগরিক স্বাধীনতা, নির্বাচনী প্রক্রিয়া ও বহুত্ববাদ, রাজনৈতিক অংশগ্রহণ ও সরকারের কার্যকারিতা।

প্রসঙ্গত, ২০২১ সালের সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৭৫তম। ওই বছর বাংলাদেশের স্কোর ছিল ৫ দশমিক ৯৯। তার আগের বছর অর্থাৎ ২০২০ সালের সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৭৬তম। স্কোর ছিল একই।

গত কয়েক বছরের মতো বাংলাদেশ এবারও হাইব্রিড শাসনব্যবস্থা বিভাগে রয়েছে। এই বিভাগে রয়েছে সেসব দেশ যেগুলোর স্কোর ১০-এর মধ্যে ৪ থেকে ৬-এর মধ্যে। বাংলাদেশ এই বিভাগে রয়েছে সবার ওপরে। সবার নিচে রয়েছে মৌরিতানিয়া। এবারের সূচকে দেশটির অবস্থান ১০৮তম, স্কোর ৪ দশমিক শূন্য ৩। এই বিভাগের অন্য দেশগুলোর মধ্যে রয়েছে ভুটান, ইউক্রেন, উগান্ডা, নেপাল ও পাকিস্তান। দেশগুলোর অবস্থান যথাক্রমে ৮৪তম, ৮৭তম, ৯৯তম, ১০১তম, ১০৭তম।

ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের সংজ্ঞায় হাইব্রিড শাসনব্যবস্থা বলতে এমন ব্যবস্থাকে বোঝায়, যেখানে প্রায়ই অবাধ ও নিরপেক্ষ নির্বাচনব্যবস্থা বাধাগ্রস্ত হয়। যেখানে শাসনব্যবস্থায় বিরোধী দল ও বিরোধী প্রার্থীদের ওপর সরকারের নিয়মিত চাপের মধ্যে থাকে। তাছাড়া এই বিভাগের দেশগুলোর বিচারব্যবস্থা স্বাধীন নয়। হয়রানি ও চাপের মধ্যে থাকেন সাংবাদিকরা। এ ছাড়া এই ধরনের শাসনব্যবস্থার বৈশিষ্ট্য হলো দুর্নীতির ব্যাপক বিস্তার, দুর্বল আইনের শাসন ও দুর্বল নাগরিক সমাজ।

অপরদিকে, এবারের সূচকে ত্রুটিপূর্ণ গণতন্ত্র বিভাগে থাকা দেশগুলোর মধ্যে রয়েছে- যুক্তরাষ্ট্র, মালয়েশিয়া, ভারত, ইন্দোনেশিয়া, শ্রীলঙ্কা ও সিঙ্গাপুর। দেশগুলোর অবস্থান যথাক্রমে ৩০তম, ৪০তম, ৪৬তম, ৫৪তম, ৬০তম, ৭০তম।

সূচক অনুযায়ী এ বছর গণতন্ত্রের দিক থেকে শীর্ষ স্থানে রয়েছে নরওয়ে। দেশটির স্কোর ৯ দশমিক ৮১। এ ছাড়া নিউজিল্যান্ড দ্বিতীয়, আইসল্যান্ড তৃতীয়, সুইডেন চতুর্থ এবং ফিনল্যান্ড পঞ্চম অবস্থানে রয়েছে।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত