logo
Thursday , 26 January 2023 | [bangla_date]
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার ভাবনা
  5. খেলা
  6. জাতীয়
  7. টেক নিউজ
  8. দেশের খবর
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. সম্পাদকীয়
  15. সাফল্য

প্রলোভনকে ‘না’, রক্তচক্ষুকে উপেক্ষা করে নৈতিকতা অর্জন করুন: শিক্ষামন্ত্রী

প্রতিবেদক
admin
January 26, 2023 10:00 am

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শুধুমাত্র বই পড়ে শিক্ষিত হওয়া নয়; শিক্ষার্থীদের গড়ে উঠতে হবে আদর্শ ও নৈতিক শিক্ষার মধ্য দিয়ে। নৈতিকতাই শিক্ষার মূল ভিত্তি বলেও মন্তব্য করেন তিনি।

বুধবার জাতীয় জাদুঘর মিলনায়তনে এথিকস ক্লাব বাংলাদেশের যুগপূর্তি অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এথিকস ক্লাব বাংলাদেশের প্রতিষ্ঠাতা প্রধান নির্বাহী দিলারা আফরোজ খান রুপার সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এথিকস ক্লাব বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও সভাপতি এম ই চৌধুরী শামীম।

শিক্ষামন্ত্রী বলেন, প্রলোভনকে ‘না’ করে এবং রক্তচক্ষুকে উপেক্ষা করে নিয়মিত চর্চার মধ্য দিয়ে এই নৈতিকতা অর্জন করতে হবে। সর্ব ক্ষেত্রেই নৈতিকতার চর্চা জরুরি। নৈতিকতার অভাবেই মানুষ নানা অনাচারে জড়িয়ে পড়ে। এই অনাচার থেকে মুক্তি পেতে নৈতিকতা চর্চার বিকল্প নেই। একজন শিক্ষার্থীকে যদি কম বয়স থেকে নৈতিকতার চর্চা শেখানো যায় তাহলে বড় হয়ে সেই চর্চার প্রকাশ ঘটে। তাই নৈতিকতার শিক্ষাচর্চা অল্প বয়স থেকেই শুরু করতে হবে বলে জানান তিনি।

অনুষ্ঠানে ১১ জনকে আদর্শ শিক্ষক সম্মাননা প্রদান করা হয়।

এথিকস ক্লাব সভাপতি এম ই চৌধুরী শামীম বলেন, বাংলাদেশে জাতীয় ও আন্তর্জাতিকভাবে ‘নৈতিকতা দিবস’ ঘোষণা করা এখন সময়ের দাবি। এ দিবসের প্রয়োজনীয়তা তুলে ধরে শিক্ষামন্ত্রী দীপু মনির দৃষ্টি আকর্ষণ করে তিনি বলেন, গত ১২ বছর ধরে প্রতিবছরই বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে নৈতিকতা দিবস পালন করে আসছে। তাই যত দ্রুত সম্ভব এই দিবসের দাবিটি বাস্তবায়নের আহ্বান জানান তিনি।

সম্মাননা পেলেন যারা- রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের ইমেরিটাস অধ্যাপক ড. অরুণ কুমার বসাক, ভারতেশ্বরী হোমসের সাবেক অধ্যক্ষ প্রতিভা মুৎসুদ্দি, ঢাকা কলেজের বাংলা বিভাগের অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক হায়াৎ মাহমুদ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের পানিসম্পদ প্রকৌশল বিভাগের ইমেরিটাস অধ্যাপক আইনুন নিশাত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ড. ফকরুল আলম, খুলনা জিলা স্কুলের সাবেক প্রধান শিক্ষক মো. নুরুল আলম, নারায়ণগঞ্জ ৫৫ নম্বর সোনাকান্দা সরকারি প্রাথমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাবেরা খানম, কলসিন্দুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিনতি রানী, ময়মনসিংহ ধলুয়াপাড়া প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক মিল্টন মানখিন ও বান্দরবান বৌদ্ধ অনাথালয় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিস. পাইনুমা মারমা।

এ ছাড়া এথিকস ক্লাব বাংলাদেশের উদ্যোগে দেশব্যাপী নৈতিকতা, দেশপ্রেম ও মানবিক মূল্যবোধ বিষয়ক স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতায় তিনজনকে পুরস্কৃত করা হয়।

অনুষ্ঠানে প্রয়াত উপদেষ্টাদের স্মরণ করা ছাড়াও ছিল বিশেষ সংগীতানুষ্ঠান।

সর্বশেষ - রাজনীতি