logo
Monday , 23 January 2023 | [bangla_date]
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার ভাবনা
  5. খেলা
  6. জাতীয়
  7. টেক নিউজ
  8. দেশের খবর
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. সম্পাদকীয়
  15. সাফল্য

বিদ্যুৎ কোম্পানিগুলোকে খরচ সাশ্রয়ী হতে বললেন প্রতিমন্ত্রী

প্রতিবেদক
admin
January 23, 2023 9:32 am

বিদ্যুৎ সরবরাহকারী কোম্পানি ডেসকোকে পরিচালনা ব্যয়ে সাশ্রয়ী হতে বললেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তার মতে খরচ ও সিস্টেম লস কমিয়ে আনতে পারলে ট্যারিফও কমে আসবে। কিভাবে প্রতিযোগিতামূলক ট্যারিফ ঠিক করা যায় সেটা নিয়েও চিন্তাভাবনা করার কথা বললেন তিনি। এ ছাড়া তিনি তথ্যপ্রযুক্তি ও সামাজিক মাধ্যমের সহায়তা নিয়ে সেবার তথ্য গ্রাহকের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার পরামর্শও দিয়েছেন। রোববার ঢাকার মিরপুরে ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানির (ডেসকো) অত্যাধুনিক তথ্য সংরক্ষণ পদ্ধতি ‘স্ক্যাডা সিস্টেম’র উদ্বোধনের সময় এসব কথা বলেন প্রতিমন্ত্রী। তিনি বলেন, গ্রাহকসেবা উন্নত করার পাশাপাশি খরচ কমানো ও দুর্নীতি কমানোর ক্ষেত্রে প্রযুক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। প্রযুক্তির প্রয়োগে দুর্নীতি কমে আসবে। গ্রাহকদের সমস্যা, প্রয়োজন বা অভিযোগ গুরুত্ব দিয়ে শুনে তা দ্রুত সমাধানের উদ্যোগ নিয়ে সেবার মান আরও বাড়ানো যাবে।

ডেসকোর চেয়ারম্যান বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব নিজাম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিদ্যুৎ সচিব হাবিবুর রহমান, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান মাহবুবুর রহমান ও ডেসকোর ব্যবস্থাপনা পরিচালক কাওসার আমীর আলী বক্তব্য দেন।

দেশের ছয়টি বিদ্যুৎ বিতরণ কোম্পানির মধ্যে ডেসকো সবার আগে শতভাগ ‘স্ক্যাডা সিস্টেম’ চালু করেছে। এর মাধ্যমে ডেসকোর ৬৯টি স্টেশনের বিদ্যুৎ নেটওয়ার্ককেন্দ্রিয় নিয়ন্ত্রণ কক্ষ থেকে পর্যবেক্ষণ ও পরিচালনা করা যাবে। বিতরণ ব্যবস্থার রিয়েল টাইম ডেটা সংরক্ষণ ও অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক এবং আইপি ফোনের মাধ্যমে তাৎক্ষণিক যোগাযোগ ব্যবস্থাও রয়েছে স্ক্যাডায়। এ ছাড়া ফিডারে লোডের তারতম্য সময় অনুযায়ী স্বয়ংক্রিয়ভাবে সংগ্রহের মাধ্যমে দক্ষতার সঙ্গে লোড পরিচালনা করা যাবে। ফলে ডেসকোর ১২ লাখ গ্রাহক আরও উন্নত সেবা পাবেন।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, আজ একটি যুগান্তকারী প্রকল্পের উদ্বোধন হতে যাচ্ছে। ২০১৬ সালে আমরা এ প্রকল্পে হাত দিয়েছিলাম। আইডিয়াটা ছিল-আমরা গ্রাহকের তথ্য সংগ্রহ করব এবং এ তথ্য কাজে লাগিয়ে কীভাবে গ্রাহকসেবা উন্নত করা যায় সেই চেষ্টা করব। এসব ডেটা কীভাবে ভবিষ্যতে মূল্যবান হয়ে যাবে সেটা ডেসকো একদিন বুঝতে পারবে।

এ কার্যক্রম উদ্বোধন উপলক্ষ্যে ছাপানো বুকলেট প্রদর্শন করে প্রতিমন্ত্রী বলেন, ডেসকো তাদের সেবার বিষয়ে সুন্দর একটি বুকলেট ছাপিয়েছে। এ মঞ্চে বসে আমি এ বুকলেট পেলেও গ্রাহক হিসাবে কখনও পাইনি। তারা বলেছেন, সব গ্রাহককে দিয়েছেন। প্রতিমন্ত্রী বলেন, এটা সোশ্যাল মিডিয়ায় নিয়ে আসতে হবে। ওয়েবসাইট এখনো সবাই দেখে না। সোশ্যাল মিডিয়ার পেজগুলো এখন মানুষ দেখে। সবগুলোর কাজের উদ্দেশ্য হচ্ছে গ্রাহককে ভালো সেবা এবং সুলভ মূল্যের সেবা দেওয়া।

সর্বশেষ - রাজনীতি