logo
সোমবার , ২৩ জানুয়ারি ২০২৩ | ১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার ভাবনা
  5. খেলা
  6. জাতীয়
  7. টেক নিউজ
  8. দেশের খবর
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. সম্পাদকীয়
  15. সাফল্য

নেতানিয়াহু সরকারের বিরুদ্ধে ইসরায়েলে ব্যাপক বিক্ষোভ

প্রতিবেদক
admin
জানুয়ারি ২৩, ২০২৩ ৯:২৯ পূর্বাহ্ণ

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সরকারের পতনের দাবিতে ব্যানার নিয়ে রাজধানী তেল আবিবে বিক্ষোভ করেছে হাজার হাজার মানুষ। বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে সেই সংখ্যা বলা হয়েছে আনুমানিক এক লাখ ১০ হাজার।

বিবিসি জানিয়েছে, বিক্ষোভ ছড়িয়ে পড়েছে নগরীর কেন্দ্রস্থল জুড়ে। গত এক দশকের মধ্যে ইসরায়েলে সবচেয়ে বড় সরকারবিরোধী বিক্ষোভগুলোর অন্যতম এটি।

বিক্ষোভকারীদের একজন বিবিসিকে বলেছেন, এই সরকার বিপজ্জনক। এই সরকার নারীদের জন্য, সমকামী সম্প্রদায়ের জন্য এবং গরিব মানুষদের জন্য ভালো হবে না; আর ফিলিস্তিনিদের জন্য তো অবশ্যই নয়।

ইসরায়েলের চারটি ভিন্ন নগরীতে দ্বিতীয় সপ্তাহের মতো এত বড় গণবিক্ষোভ চলছে। নেতানিয়াহুর সরকার আদালত সংস্কারের যে পরিকল্পনা নিয়েছে তার বিরুদ্ধেই ফুঁসে উঠেছে সাধারণ মানুষ।

নেতানিয়াহুর জোট সরকার বিচার বিভাগের ক্ষমতা আমূল কমানোর পরিকল্পনা করেছে। এতে বিচার বিভাগের স্বাধীনতা মারাত্মকভাবে খর্ব হবে, দুর্নীতির বিস্তার ঘটবে এবং সংখ্যালঘুদের অধিকার ক্ষুন্ন হবে বলে মনে করছেন বিক্ষোভকারীরা।

বিচারবিভাগের ক্ষমতা কমানো হলে পার্লামেন্টের সদস্যরা ভবিষ্যতে আদালতকে উপেক্ষা করে এমন সব আইন পাস করতে পারবেন – যা আদালত এর আগে খারিজ করে দিয়েছে।

সরকারের এই পরিকল্পনার বিরোধীরা বলছেন, এর ফলে ইসরায়েলে যে গণতান্ত্রিক ‘চেক এ্যান্ড ব্যালান্স’ বা ক্ষমতার ভারসাম্য আছে তা হুমকির মুখে পড়বে।

সর্বশেষ - রাজনীতি