logo
Monday , 16 January 2023
  1. সকল নিউজ

রাজপথে আজও সতর্ক থাকবে আওয়ামী লীগ

প্রতিবেদক
admin
January 16, 2023 9:50 am

বিএনপিকে আর ফাঁকা মাঠ ছাড়বে না আওয়ামী লীগ। তাদের সমাবেশ ও মিছিল কর্মসূচির দিন আজও রাজপথে সতর্ক পাহারায় থাকবে ক্ষমতাসীনরা। এদিন ঢাকা মহানগরের দুই অংশে সমাবেশ করবে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ। পাশাপাশি রাজধানীর প্রতিটি থানা-ওয়ার্ড, ইউনিটসহ গুরুত্বপূর্ণ স্থানে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সতর্ক পাহারায় থাকবে দলের নেতাকর্মীরা। আগের মতোই সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মীরাও পৃথক কর্মসূচি নিয়ে রাজপথে থাকবেন। ইতোমধ্যে তাদের এ বিষয়ে বিভিন্ন দিকনির্দেশনাও দেওয়া হয়েছে। তবে আওয়ামী লীগ নেতাদের দাবি-এগুলো তাদের পালটাপালটি কর্মসূচি নয়। কেউ যেন আন্দোলনের নামে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে না পারে সে লক্ষ্যেই তাদের নেতাকর্মীরা সতর্ক পাহারায় থাকবেন।
আজ সারা দেশের মহানগর ও উপজেলায় সমাবেশ এবং মিছিল করবে বিএনপি। নয়াপল্টনের ১১ জানুয়ারি গণ-অবস্থান কর্মসূচি থেকে সরকারের পদত্যাগ, তত্ত্বাবধায়ক সরকার, খালেদা জিয়া ও নেতাকর্মীদের মুক্তিসহ ১০ দফা এবং বিদ্যুতের দাম কমানোর দাবিতে এ কর্মসূচি ঘোষণা করে দলটি। এর আগে ১০ ডিসেম্বর ঢাকায় গণসমাবেশ এবং ৩০ ডিসেম্বর গণমিছিল কর্মসূচি পালন করে বিএনপি। এসব কর্মসূচির দিনও মাঠে ছিল আওয়ামী লীগ। পাড়া-মহল্লা এবং প্রতিটি থানা-ওয়ার্ডে সতর্ক পাহারায় ছিলেন দলটির নেতাকর্মীরা। তবে কর্মসূচি ঘিরে ঢাকায় আওয়ামী লীগ-বিএনপিকে সেভাবে মুখোমুখি হতে দেখা যায়নি।

এদিকে বিএনপির আজকের কর্মসূচি নিয়ে নিজেদের করণীয় নির্ধারণ করতে শনিবার যৌথসভা করেছে আওয়ামী লীগ। দলীয় সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে সম্পাদকমণ্ডলীর সঙ্গে সংগঠনের সহযোগী ও ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগ নেতাদের যৌথসভায় পৃথক কর্মসূচি নিয়ে মাঠে থাকার সিদ্ধান্ত হয়। সভায় ‘আন্দোলন-সংগ্রামের নামে বিএনপির নাশকতা’ প্রতিহত করতে আরও শক্ত অবস্থান তৈরির জন্য নেতাকর্মীদের নির্দেশনা দেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশের আলোকে আমরা নিজেদের প্রস্তুত রাখব। আমরা ক্ষমতায় আছি তাই এ দেশের জনগণের জানমালের নিরাপত্তার বিষয়টি অবশ্যই আমাদের দেখতে হবে।

এদিকে সভা থেকে আজ ঢাকার দুই অংশে মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের উদ্যোগে দুটি সমাবেশ করার সিদ্ধান্ত হয়। ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক রিয়াজ উদ্দিন রিয়াজ যুগান্তরকে জানান, সকাল সাড়ে ১০টায় ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ের সামনে ‘সন্ত্রাস নৈরাজ্যের’ প্রতিবাদে অবস্থান কর্মসূচি ও সমাবেশ অনুষ্ঠিত হবে। ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আজিজুল হক রানা জানান, বেলা ৩টায় নতুন বাজার একশ ফুট রাস্তার মাথায় অবস্থান কর্মসূচি ও শান্তি সমাবেশ করবে তারা। দুটি কর্মসূচিতেই প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন ওবায়দুল কাদের।
জানতে চাইলে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান যুগান্তরকে বলেন, সমাবেশের পাশাপাশি প্রতিটি থানা-ওয়ার্ডে আমাদের দলের নেতাকর্মীরা সতর্কাবস্থানে থাকবেন। কর্মসূচির নামে কেউ যেন কোনো ধরনের অরাজক পরিস্থিতি সৃষ্টি করতে না পারে এ বিষয়ে নেতাকর্মীদের দিকনির্দেশনা দেওয়া হয়েছে।

একই বিষয়ে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. হুমায়ুন কবির যুগান্তরকে বলেন, থানা-ওয়ার্ড ও ইউনিটের নেতাকর্মীরা মিছিল নিয়ে আমাদের সমাবেশে যোগ দেবেন। একই সঙ্গে পাড়া-মহল্লাতেও সতর্কাবস্থানে থাকবেন। আমরা কোনো বিশৃঙ্খলা চাই না। আমাদের নেতাকর্মীদের শান্তিপূর্ণ অবস্থান থাকবে। তবে বিএনপি বিশৃঙ্খলার চেষ্টা করলে তা প্রতিহত করা হবে।

এছাড়া সোমবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত রাজধানীর বিভিন্ন ওয়ার্ড-ইউনিট ও থানার নেতাকর্মীদের গুরুত্বপূর্ণ স্থানে সতর্কাবস্থান নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। পৃথক কর্মসূচি নিয়ে মাঠে থাকবে যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেক লীগ, কৃষক লীগ, মৎস্যজীবী লীগসহ দলটির সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের বিভিন্ন স্তরের নেতাকর্মীরা। মাঠে থাকবেন আওয়ামী লীগের সংসদ-সদস্য এবং দলীয় কাউন্সিলররাও।

‘বিএনপি-জামায়াতের সন্ত্রাস ও নৈরাজ্যের প্রতিবাদে’ আজ রাজধানীর দুই স্থানে সমাবেশ করবে যুবলীগ। ঢাকা মহানগর উত্তরের উদ্যোগে সকাল সাড়ে ১০টায় ফার্মগেটে সমাবেশ অনুষ্ঠিত হবে। অন্যদিকে একই সময়ে কেন্দ্রীয় শহিদ মিনারে শান্তি সমাবেশ করবে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ। রাজধানীর রাসেল স্কয়ারে সমাবেশ করবে ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগ। এছাড়া সংগঠনের সভাপতি কামরুল হাসান রিপনের নির্দেশনায় ঢাকা-৫ আসনের অন্তর্গত যাত্রাবাড়ী মোড়ে সকাল থেকে অবস্থান নেবেন স্বেচ্ছাসেবক লীগসহ অন্যান্য সংগঠনের নেতাকর্মীরা। এদিকে আজও ঢাকা বিশ্ববিদ্যালয় এবং রাজধানীর শাহবাগ এলাকায় সকাল থেকে সতর্ক পাহারায় থাকবে ছাত্রলীগ।

সর্বশেষ - সকল নিউজ